Follow us

লকডাউনে স্বাস্থ্যবিধি মেনে খামারীদের দুধ নিচ্ছে প্রাণ ডেইরী

 

নিজস্ব প্রতিবেদক ::  দেশজুড়ে লকডাউনের কারণে যখন খামারীরা দুধ বিক্রিতে হিমশিম খাচ্ছে, তখন দেশের শীর্ষস্থানীয় দুগ্ধ প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠান প্রাণ ডেইরী লিমিটেড নিজস্ব চুক্তিবদ্ধ খামারীদের কাছ থেকে আসা সব দুধই স্বাস্থ্যবিধি মেনে সংগ্রহ করছে।এছাড়া করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় খামারীরা যেন স্বাস্থ্যবিধি মেনে গাভী পরিচর্যা, দুধ সংগ্রহ ও দুধ পরিবহন করে দুগ্ধ সংগ্রহ কেন্দ্রে নিয়ে আসে, সেজন্য প্রয়োজনীয় নির্দেশনা ও সচেতনতায় কাজ করছে প্রাণ ডেইরী।

প্রাণ ডেইরীর অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার (অপারেশন) মাকসুদুর রহমান বলেন, ‘‘আমাদের প্রায় ১২ হাজার চুক্তিভিত্তিক খামারী রয়েছে যাদের কাছ থেকে নিয়মিত দুধ সংগ্রহ করে থাকি। চলমান লকডাউনে হোটেল ও মিষ্টির দোকান বন্ধ থাকায় অনেক খামারী দুধ বিক্রি করতে পারছেন না। তবে আমরা আমাদের চুক্তিভিত্তিক খামারীদের কেন্দ্রে আনা সব দুধ সংগ্রহ করছি। এসব দুধ আমরা প্রক্রিয়াজাত করে ঢাকা, সিলেট, চট্টগ্রামসহ বিভিন্ন মেট্রোপলিটন শহরে স্বাস্থ্যবিধি মেনে ক্রেতার হাতে পৌঁছে দিচ্ছি”।

তিনি আরও বলেন, “বর্তমানে পাবনার চাটমোহর, নাটোরের গুরুদাসপুর, সিরাজগঞ্জের শাহজাদপুর ও বাঘাবাড়ি ও রংপুরে প্রাণ ডেইরীর মোট পাঁচটি হাব রয়েছে। এসব হাবের অধীন ১০১টি দুগ্ধ সংগ্রহ কেন্দ্র রয়েছে। এছাড়া সম্প্রতি আমরা দেশের দক্ষিণাঞ্চলে দুধ সংগ্রহ কেন্দ্র বাড়াতে উদ্যোগ নিয়েছি। এরই মধ্যে সাতক্ষীরাতে কয়েকটি দুধ সংগ্রহ কেন্দ্র করেছি এবং সেখানে দুধ সংগ্রহ শুরু করেছি। দুগ্ধ সংগ্রহ কেন্দ্রে খামারিরা সামাজিক দূরত্ব বজায় রেখে সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে দুধ সরবরাহ করছে”।

প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, “লকডাউনে সরকার কৃষি, ডেইরির সাথে সম্পৃক্ত নিত্যপ্রয়োজনী খাদ্যপণ্য সরবরাহ ও বিপণন স্বাভাবিক রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ায় আমরা সহজেই কৃষক ও খামারীদের পণ্য ভোক্তার হাতে তুলে দিতে পারছি”।

তিনি আরও বলেন, “লকডাউনে সকলকে বাসায় থাকার জন্য বলা হচ্ছে। রমজান মাসে দুধ ও দুগ্ধজাত পণ্যের চাহিদা একটু বেশি থাকে। ভোক্তারা যেন ঘরে থেকে দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য সংগ্রহ করতে পারে সেজন্য আমরা হোম ডেলিভারি সুবিধা দিচ্ছি। এছাড়া ডেইলি শপিং, স্বপ্ন, আগোরা এবং অনলাইন কেনাকাটার মাধ্যম অথবা ডটকম, চালডাল ডটকমের মাধ্যমে প্রাণ এর তরল দুধ, গুড়ো দুধ, ফ্লেভার্ড মিল্ক, দই, ঘি, মাঠা, মাখন, চিজ ক্রয় করতে পারছেন ক্রেতারা’।

বিডি প্রেসরিলিস / ১৯ এপ্রিল ২০২১ /এমএম