Follow us

রোবট অলিম্পিয়াডের নিবন্ধন শুরু

 

নিজস্ব প্রতিবেদক :: আন্তর্জাাতিক প্রতিযোগিতায় অংশ নিতে দেশে দল গঠনের জন্য শুরু হচ্ছে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড।শুক্রবার থেকে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০১৯-এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য অনলাইন নিবন্ধন শুরু হয়েছে। নিবন্ধন চলবে ২০ আগস্ট পর্যন্ত।

এবছর জাতীয় পর্বের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে দুই দিনব্যাপী। আগামী ৬ ও ৭ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে এই প্রতিযোগিতা হবে।বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের যৌথ আয়োজক ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক।সংবাদ সম্মেলনে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণের বিস্তারিত নিয়ম-কানুন তুলে ধরেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন এবং বিডিওএসএনের সহ-সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল।

তিনি জানান, এ বছর জাতীয় পর্বে মোট চার ধরণের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। রোবট গ্যাদারিং, ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি এবংরোবটিক বুদ্ধি বা কুইজ প্রতিযোগিতা।রোবট গ্যাদারিং ও রোবটিক বুদ্ধি একক প্রতিযোগিতা এবং ক্রিয়েটিভ ক্যাটাগরি ও রোবট ইন মুভি দলগত প্রতিযোগিতা। এর মধ্যে শুধুমাত্র কুইজ প্রতিযোগিতাটি বাংলাদেশ রোবট অলিম্পিয়াড অংশের জন্য আয়োজিত হবে এবং অন্য তিনটি প্রতিযোগিতা থাইল্যান্ডের চিয়াংমাই এ অনুষ্ঠিতব্য ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের দল গঠনের লক্ষ্যে আন্তর্জাতিক পর্বের নিয়ম অনুসারে অনুষ্ঠিত হবে।

প্রতিটি প্রতিযোগিতা জুনিয়র এবং চ্যালেঞ্জ (সিনিয়র) এই দুইটি ভাগে বিভক্ত থাকবে। যে সকল প্রতিযোগীর জন্ম ২০০১ থেকে ২০০৬ সালের মধ্যে তারা চ্যালেঞ্জ (সিনিয়র) গ্রুপে এবং যাদের জন্ম ২০০৭ থেকে ২০১২ সালের মধ্যে তারা জুনিয়র গ্রুপে প্রতিযোগিতা করতে পারবে। একজন প্রতিযোগী কুইজসহ সর্বোচ্চ তিনটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।প্রতিযোগিতার নিবন্ধন ফি মোবাইল ব্যাংকিং বিকাশের মাধ্যমে দিতে হবে।বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০১৯ এর অন্যতম পৃষ্ঠপোষক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বিকাশ।

২০১৮ সালে ফিলিপাইনের ম্যানিলায় অনুষ্ঠিত ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দল প্রথম অংশগ্রহণ করে এবং প্রথমবারেই একটি স্বর্ণপদক, দুইটি হাইলি কমেন্ডেড পদক এবং একটি টেকনিক্যাল পদক অর্জন করে।সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের প্রধান সমন্বয়ক মাহবুবা সুলতানা, বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের প্রধান সমন্বয়ক রেদওয়ান ফেরদৌস এবং রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. শামীম আহমেদ দেওয়ান ও প্রভাষক সুজন সরকার।

বিডি প্রেস রিলিস / ১২ জুলাই ২০১৯ /এমএম


LATEST POSTS
ক্রেতা ও পরিবার সুরক্ষা নীতি এবং ওয়ানস্টপ সার্ভিস চালু ওয়ালটনের

Posted on ডিসেম্বর ৫th, ২০২২

আইসিএমএবির ‘বেস্ট করপোরেট অ্যাওয়ার্ড’ পেলো ইনডেক্স এগ্রো

Posted on ডিসেম্বর ৫th, ২০২২

শিশু প্রসাধনী নিয়ে বেবি কেয়ার এন্ড কমফোর্ট

Posted on ডিসেম্বর ৩rd, ২০২২

“বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট: বাংলাদেশের মুক্তির উপায়” শীর্ষক বার্ষিক সম্মেলন

Posted on নভেম্বর ২৯th, ২০২২

সোনালী ব্যাংকের সঙ্গে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির চুক্তি

Posted on নভেম্বর ২৯th, ২০২২

মাস্টারকার্ড এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেল ‘নগদ’

Posted on নভেম্বর ২৭th, ২০২২

নতুন মডেলের ফোরকে ইন্টারঅ্যাকটিভ ডিসপ্লে আনলো ওয়ালটন

Posted on নভেম্বর ২৭th, ২০২২

ইউএস-বাংলার বিমান বহরে যুক্ত হলো আরো একটি বোয়িং ৭৩৭-৮০০

Posted on নভেম্বর ২৭th, ২০২২

সর্বাধিক ছয়টি রপ্তানি পদক পেল প্রাণ-আরএফএল

Posted on নভেম্বর ২২nd, ২০২২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাটলকে তারুণ্যের রঙে রাঙিয়ে দিলো স্কিটো

Posted on নভেম্বর ২২nd, ২০২২