Follow us

বাংলাদেশের পোশাক সরবরাহকারীদের জন্য চমক নিয়ে হাজির সেরাই

 

নিজস্ব প্রতিবেদক :: বাংলাদেশি আরএমজি উৎপাদনকারীদের পণ্যসামগ্রী বিশ্বজুড়ে ১৮০টিরও বেশি ক্রেতা ও ব্র্যান্ডগুলোর কাছে তুলে ধরতে ২ দিনব্যাপী ভার্চুয়াল ইভেন্ট শুরু করেছে ডিজিটাল বিটুবি প্ল্যাটফর্ম। বিশ্ব বাণিজ্যকে আরও সহজ করে তুলতে এইচএসবিসি দ্বারা পরিচালিত ডিজিটাল বিটুবি প্ল্যাটফর্ম সেরাই আয়োজন করেছে ২ দিনব্যাপী ভার্চুয়াল ইভেন্ট। এর মাধ্যমে বাংলাদেশি আরএমজি উৎপাদনকারীরা বিশ্বজুড়ে ক্রেতাদের কাছে নিজেদের নতুন প্রযুক্তি এবং পণ্যসামগ্রী প্রদর্শন করেছে।‘ইয়োর নিউ সোর্সিং ডেসটিনেশন, বাংলাদেশ’ শীর্ষক ইভেন্টটিতে এশিয়া, ইউরোপ, অস্ট্রেলিয়া এবং উত্তর আমেরিকার ৩০টিরও বেশি আন্তর্জাতিক ক্রেতা ও ব্র্র্যান্ডদের কাছে অংশগ্রহণকৃত ১৪ জন দেশীয় সরবরাহকারী তাদের পণ্যসামগ্রী তুলে ধরে।

সেরাই-এর সিইও বিবেক রামাচন্দ্র বলেন, ‘সেরাই-এর জন্য বাংলাদেশ একটি প্রধান মার্কেট এবং এই দেশের আরএমজি সেক্টর নিয়ে আমরা আশাবাদী। কোভিড-১৯ এর ফলে আন্তর্জাতিক ক্রেতাদের সাথে স্থানীয় সরবরাহকারীদের যোগাযোগ কঠিন হয়ে পড়েছে। সেরাই কিভাবে বিশ্বজুড়ে নিজেদের ব্যবসায় বর্ধনে ক্রেতা, ব্র্যান্ড, সরবরাহকারী ও উৎপাদনকারীদের সাহায্য করে, এই আকর্ষণীয় এবং ক্লোসড-ডোর ইভেন্টটি তারই একটি উদাহরণ মাত্র। এখানে আমরা ব্যবসায়ে আগ্রহী ক্রেতাদের কাছে নিজেদের নতুন নতুন পণ্যসামগ্রীগুলো তুলে ধরতে বাংলাদেশি সরবরাহকারীদের একটি প্ল্যাটফর্ম করে দিয়েছি।’নতুন মার্কেট থেকে সেরা পণ্যের উৎস পেতে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য, জার্মানি, যুক্তরাষ্ট্র, পেরু ও হংকংয়ের মতো দেশগুলো থেকে সেরাই কর্তৃক নিবন্ধিত ক্রেতারা এই ইভেন্টটিতে অংশগ্রহণ করেছে।

বাংলাদেশে অবস্থিত চট্টগ্রাম এক্সপোর্ট প্রোসেসিং জোন (সিইপিজেড)-এর বোনা-পোশাক শিল্পের উৎপাদনকারী ফারকান্টেক্স লিমিটেড-এর ম্যানেজিং ডিরেক্টর খাজা মাইনুদ্দীন ফরহাদ বলেন, ‘আন্তর্জাতিক ক্রেতরা আমাদের মতো প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ স্থাপনে আগ্রহী। এসকল ব্র্যান্ডগুলোকে আমাদের পণ্যসামগ্রী দেখাতে পেরে এবং সম্ভাব্য মূল্য নির্ধারণ করার মাধ্যমে বৈশ্বিক বাজারের মতো এমন একটি বাজার যেখানে সচরাচর আমরা পণ্য সরবরাহ করি না, সেই বাজারের বড় একটি অংশ আয়ত্তে আনতে পেরে আমরা আরও এক ধাপ এগিয়ে গেলাম।’

অংশগ্রহণকারী ক্রেতাদের মধ্যে একজন ছিলেন লিন্ডা এলিস। যুক্তরাজ্যে লেডিস ও মেনজ লঞ্জওয়্যার, ক্লোথিং, বিচওয়্যার এবং অন্যান্য আনুষাঙ্গিকগুলোর বিতরণকারী ও উৎপাদনকারী প্রধান একটি প্রতিষ্ঠান কন্টিনেন্টাল টেক্সটাইল-এর ডিরেক্টর তিনি।লিন্ডা বলেন, ‘আমার সবসময় সরবরাহকারীদের সাথে কাজ করার লক্ষ্যে নিজেদের পোর্টফোলিও বর্ধনে আগ্রহী এবং তাই পণ্যের বৈচিত্রময় এই সোর্সিং ইভেন্টটি সত্যিই প্রশংসনীয় ছিল। পোশাকের পরিসর ও গুণগত মানের দিক থেকে সম্ভাবনাময় দেশ বাংলাদেশ। আমরা ইতিমধ্যে ইভেন্টে অংশগ্রহণকারী কয়েকজন সরবরাহকারীদের সাথে যোগাযোগ স্থাপন করেছি এবং বাংলাদেশি শিল্পকারখানাগুলোর সাথে সম্পর্ক বজায় রাখতে আমরা আশাবাদী।’

বড় বড় প্রতিষ্ঠানসহ ৬০০টিরও বেশি পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে নিজেদের প্ল্যাটফর্মে জড়ো করেছে সেরাই। পাশাপাশি আরএমজি রফতানির উপর ভীষণভাবে নির্ভরশীল দেশ যেমন: অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অন্যান্য ইউরোপীয়ান দেশগুলোসহ ৬০টিরও বেশি দেশের ৩০০০ এরও বেশি প্রতিষ্ঠানের ঠিকানা হয়েছে এই প্ল্যাটফর্মটি।সেরাই-এ প্রস্তুতকারকরা খুব সহজেই নিজেদের ক্ষমতা, সুযোগ-সুবিধা, সার্টিফিকেশন, কমপ্লায়েন্সেস এবং পণ্যের পরিসর গ্রাহকদের কাছে তুলে ধরতে সক্ষম। বিশ্বজুড়ে ক্রেতা ও ব্র্যান্ডগুলোর সাথে যুক্ত হওয়ার তাগিদে সম্পূর্ণ বিনামূল্যে একটি অনলাইন প্রোফাইল তৈরির সুযোগ দিচ্ছে প্ল্যাটফর্মটি।

সেরাই ব্যবসায়ীদের তাদের সাপ্লাই চেইন ট্রেস করার সমাধানসরূপ অ্যান্ড-টু-অ্যান্ড এবং ম্যানেজ কাউন্টার পার্টি রিস্ক সেবা দিয়ে থাকে। তাদের সম্প্রতি উদ্বোধনকৃত ট্রেসাবিলিটি সল্যুশন পোশাক ব্যবসায়ীদের, সাপ্লাই চেইনের মাধ্যমে তাদের অর্ডারের ধারা ট্রেস করতে, সম্ভাব্য সাপ্লাই চেইন রিস্কস ম্যানেজ করতে এবং প্রয়োজনে কমপ্লায়েন্সেস-এর ডাটা সংগ্রহের সুবিধা দিয়ে থাকে। এই প্ল্যাটফর্ম হতে প্রদত্ত কাউন্টার পার্টি রিস্ক সল্যুশন, এর ব্যবহারকারীদের অর্থনৈতিক প্রাপ্তি, বাজার ও ক্রেডিট রিসার্চ থেকে শুরু করে সম্ভাব্য ঝুঁকি এড়ানো, পর্যবেক্ষণ এবং সুরক্ষা সেবা প্রদান পর্যন্ত পুঙ্খানুপুঙ্খ কাউন্টার পার্টি রিস্ক পরিচালনা করতে সুযোগ করে দেয়।

বিডি প্রেসরিলিস /১৭ মার্চ ২০২১ /এমএম 


LATEST POSTS
দেশে আসুসটর পণ্য এনেছে স্টারটেক

Posted on এপ্রিল ২০th, ২০২১

দরিদ্র্য ও অসহায় মানুষের পাশে প্রিমিয়ার ব্যাংক

Posted on এপ্রিল ২০th, ২০২১

দেশে ই-স্টোর চালু করবে ভিভো

Posted on এপ্রিল ২০th, ২০২১

‘নগদ’ এ দৈনিক লেনদেন ছাড়াল ৪০০ কোটি টাকা

Posted on এপ্রিল ২০th, ২০২১

বাংলাদেশ পুলিশকে সুরক্ষা সামগ্রী দিল মেডিক্যার সেইফলাইফ

Posted on এপ্রিল ২০th, ২০২১

ওয়ালটনের নতুন ফোনের অনলাইন প্রি-বুকে ১০০০ টাকা ছাড়

Posted on এপ্রিল ২০th, ২০২১

বাবাহারা প্রধানমন্ত্রীর কাছে ব্যাংকার কন্যার দাবি

Posted on এপ্রিল ২০th, ২০২১

ঈদ আয়োজন নিয়ে এসেছে ফেইসরঙ

Posted on এপ্রিল ১৯th, ২০২১

নিপুণের ঈদ আয়োজন

Posted on এপ্রিল ১৯th, ২০২১

ফ্রি হোম ডেলিভারিতে পাওয়া যাবে মটোরোলা ফোন

Posted on এপ্রিল ১৯th, ২০২১