Follow us

বছর শেষে আসছে গুগলের নতুন স্মার্টফোন

 

নিজস্ব প্রতিবেদক :: গুগলের নতুন স্মার্টফোন পিক্সেল ফোর নিয়ে আলোচনার শেষ নেই। গ্রাহকদের অপেক্ষা শেষ হবে এ বছরের শেষের দিকে। বিভিন্ন আন্তর্জাতিক প্রযুক্তিবিষয়ক গণমাধ্যম এমনটিই জানিয়েছে।

ভারতের গণমাধ্যম গেজেটস ৩৬০ ডিগ্রির এক প্রতিবেদনে বলা হয়, গুগল পিক্সেল ফোর বাজারে আসতে এখনও কয়েক মাস বাকি। ইতোমধ্যে এই ফোন সম্পর্কে একাধিক তথ্য সামনে এসেছে। যদিও ঠিক কবে গুগলের এই স্মার্টফোন বাজারে আসছে তা নিশ্চিত করতে পারেনি গণমাধ্যমটি।

গেজেটস ৩৬০ ডিগ্রি জানায়, ২০১৯ সালেই প্রথম কোনও পিক্সেল সিরিজ স্মার্টফোনের পেছনে একাধিক ক্যামেরা ব্যবহার হতে চলেছে। সম্প্রতি পিক্সেল ফোর স্মার্টফোনের একটি টিজার প্রকাশ করেছে গুগল। সেখানে এই ফোনের দারুণ কয়েকটি ফিচার উঠে এসেছে।

সম্প্রতি প্রকাশিত ২২ সেকেন্ডের এক টিজার ভিডিওতে গুগল জানিয়েছে, পিক্সেল ফোর স্মার্টফোনে থাকছে হ্যান্ডস ফ্রি সাপোর্ট, যা ব্যবহার করে কোম্পানির পরবর্তী ফ্ল্যাগশিপ ফোনের একাধিক কাজ করা যাবে। এছাড়া ফোনের ফ্রন্ট ক্যামেরা ব্যবহার না করে ফেস আনলকের জন্য থাকছে বিশেষ সেন্সর। সোলি নামের একটি রাডার বেসড সিস্টেম ব্যবহার করে এই ফিচার কাজ করবে। গত পাঁচ বছর ধরে এই প্রযুক্তি তৈরি করেছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

২০১৫ সালে প্রথম সোলি রাডার সিস্টেম সামনে নিয়ে এসেছিল গুগল। এই সিস্টেমের মাধ্যমে ফোনের সামনে হাত নাড়াচড়া করে গান বদল বা ফোনের আওয়াজ কম-বেশি করা সম্ভব। ইতোমধ্যে কিছু স্মার্টওয়াচে এই নেভিগেশন সিস্টেম ব্যবহার হলেও পিক্সেল ফোরের হাত ধরে স্মার্টফোন দুনিয়ায় প্রবেশ করতে যাচ্ছে নতুন এই নেভিগেশন সিস্টেম।

বিভিন্ন হার্ডওয়্যার সেন্সর ও সফটওয়্যার অ্যালগোরিদমের মাধ্যমে নতুন এই জেসচার সিস্টেম কাজ করবে। ‘মোশন সেন্স’ নামের নতুন এই নেভিগেশন সিস্টেমের মাধ্যমে ফোনের প্লেব্যাক কন্ট্রোল, ফোনকল সাইলেন্ট, অ্যালার্ম স্নুজসহ বিভিন্ন কাজ করা যাবে। গুগল জানিয়েছে, ধীরে ধীরে আরও বেশি কাজে ‘মোশন সেন্স’ ব্যবহার করা সম্ভব।

এছাড়া পিক্সেল ফোর স্মার্টফোনে ফেস আনলকের জন্য থাকছে বিশেষ হার্ডওয়্যার সেন্সর। অন্য সব ফোনে ফেস আনলকের জন্য আগে ফোনের ডিসপ্লে অন করতে হয়। তবে পিক্সেল ফোনের ফেস আনলক কাজ করবে স্লিপ মোড থেকেও।

বিডি প্রেস রিলিস / ০২ আগস্ট ২০১৯ /এমএম


LATEST POSTS
আকাশ ডিটিএইচ সংযোগে মূল্যছাড়

Posted on জুলাই ৪th, ২০২০

১০ কোটি ব্যবহারকারীর কাছে পৌঁছানোর পরিকল্পনা করছে রিয়েলমি

Posted on জুলাই ৪th, ২০২০

মুগদাসহ তিন হাসপাতালকে সুরক্ষা সামগ্রী দিল প্রাণ-আরএফএল

Posted on জুলাই ৪th, ২০২০

ক্রেতাদের সুবিধার্থে স্যামসাং বাংলাদেশের ইদ অফার

Posted on জুলাই ৪th, ২০২০

ইয়ামাহা মোটর কোম্পানির ৬৫ বছর উদযাপন

Posted on জুলাই ৪th, ২০২০

বিকাশ অ্যাকাউন্ট নেই এমন নম্বরেও সেন্ড মানি

Posted on জুলাই ৪th, ২০২০

ওয়ালটনের ফ্রিজ কিনে ১০ লাখ টাকা পেলেন চাইথোয়াইঅং মারমা

Posted on জুলাই ৪th, ২০২০

১০ টাকায় তিন স্তরের সার্জিক্যাল মাস্ক দেবে মিনিস্টার

Posted on জুলাই ৪th, ২০২০

ইশো নিয়ে এলো ‘ওয়ার্ক ফর্ম হোম’ ফার্নিচার

Posted on জুলাই ৪th, ২০২০

শিগগিরিই আসছে হুয়াওয়ে নোভা সেভেন আই এবং জিটি-২ই

Posted on জুলাই ৪th, ২০২০