Follow us

ঝিনাইদহে হয়ে গেল জমজমাট পিঠা উৎসব

 

নিজস্ব প্রতিবেদক :: পৌষ সংক্রান্তি উপলক্ষে ঝিনাইদহে জমজমাট পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। বাঙালির চিরাচরিত ঐতিহ্য বর্তমান প্রজন্মের সামনে তুলে ধরতে পৌষ সংক্রান্তি উপলক্ষে ঝিনাইদহ সদরে পুরাতন ডিসি কোর্ট চত্বরে হয়ে গেল জমজমাট পিঠা উৎসব।

এ উৎসবের আয়োজন করে জেলা প্রশাসন। বাঙালি ঐতিহ্যের ভাপা, চিতই, পাটিসাপটা, নকশা, পাকন, ফুল, দুধ পুলি ও চন্দ্র পুলিসহ প্রায় ৫০ রকমের পিঠার পসরা সাজিয়ে বসেন ঝিনাইদহ শহরের গৃহবধূরা। এ উৎসবে জেলা প্রশাসক সরোজ কুমার নাথ ও পুলিশ সুপার মো: হাসানুজ্জামান বিভিন্ন স্টল ঘুরে দেখেন। মেলায় নারী ও শিশুসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ভিড় করেন।

শহরের কলাবাগান থেকে আসা সাংস্কৃতিক কর্মী নাজিম উদ্দিন জুলিয়াস এ আয়োজনকে সাধুবাদ জানান। তিনি বলেন, বাঙালির হাজার বছরের ঐতিহ্যবাহী সংস্কৃতির সঙ্গে মিশে আছে পিঠা। যখনই পিঠা-পায়েস, পুলি কিংবা নাড়ুর কথা উঠে তখনি যেন শীত ঋতুটি আমাদের চোখে ও মনে ভেসে ওঠে। শহুরে জীবনে এ ধরনের পিঠা উৎসবের আয়োজন প্রতিনিয়ত করা উচিত। তবেই আমরা বাঙ্গালির ঐতিহ্য ধরে রাখতে পারবো।

এই আয়োজন প্রসঙ্গে ঝিনাইদহের জেলা প্রশাসক সরোজ কুমার নাথ বলেন, বাঙালির চিরাচরিত ঐতিহ্য বর্তমান প্রজন্মের সামনে তুলে ধরতেই আর পৌষ সংক্রান্তি পালন করার জন্যই এ আয়োজন। সন্ধ্যায় সেরা পিঠার স্টল মালিকদের পুরস্কার প্রদান করা হয়।

এলাকাবাসী এই আয়োজনে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তারা জানান, এই ধরনের আয়োজন খুব প্রয়োজন। বিশেষ করে এই শহরে হয়তো বাড়িতে বাড়িতে পিঠা তৈরি হয়, কিংবা রাস্তার মোড়ে ভাঁপা পিঠা তৈরি করা হয়। কিন্তু শহরে একযোগে ঐতিহ্য তুলে ধরার কাজটি হয়নি। এই আয়োজন যেন নিয়মিত হয় এমন প্রত্যাশাও ব্যক্ত করেন আয়োজনে আগত অতিথিরা।

বিডি প্রেসরিলিস /১৫ জানুয়ারি ২০২০ /এমএম


LATEST POSTS
চট্টগ্রামে দিনব্যাপী ওয়ালটনের সেলস প্ল্যানিং ও ডিসকাশন প্রোগ্রাম শুরু

Posted on সেপ্টেম্বর ১৮th, ২০২১

দরিদ্র ও অসহায় পরিবারের মধ্যে এবি ব্যাংকের খাদ্য সামগ্রী বিতরণ

Posted on সেপ্টেম্বর ১৮th, ২০২১

সাউথইস্ট ব্যাংকের ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত

Posted on সেপ্টেম্বর ১৭th, ২০২১

ভিভোর নতুন ফোন কিনে ১০ লাখ টাকা জেতার সুযোগ

Posted on সেপ্টেম্বর ১৭th, ২০২১

এবার অনলাইন মার্কেট খুললো বিসিক

Posted on সেপ্টেম্বর ১৭th, ২০২১

ভিভো ওয়াই ২১ মডেলের ফোনে ১০ লাখ টাকার পুরস্কার

Posted on সেপ্টেম্বর ১৬th, ২০২১

বাংলালিংক ইনোভেটর্সের পঞ্চম পর্বের রেজিস্ট্রেশন শুরু

Posted on সেপ্টেম্বর ১৬th, ২০২১

প্রযুক্তি প্রদর্শনী টেকনোলজি ফর গুড আয়োজন হুয়াওয়ের

Posted on সেপ্টেম্বর ১৬th, ২০২১

স্যাভলন সুরক্ষিত স্কুল ক্যাম্পেইন

Posted on সেপ্টেম্বর ১৬th, ২০২১

শাওমি’র নতুন ৪টি সার্ভিস সেন্টার চালু

Posted on সেপ্টেম্বর ১৬th, ২০২১