Follow us

জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে পদক পেলো ৫২ শিক্ষার্থী

জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে পদক পেলো ৫২ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক : বিজ্ঞান চর্চাকে জনপ্রিয় করে তুলতে চতুর্থ বারের মতো আয়োজিত হলো জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড। গত শুক্রবার ঢাকার এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ে এই অলিম্পিয়াড আয়োজিত হয়। এতে অংশ নেয় সারাদেশ থেকে আসা ৪০৩ জন শিক্ষার্থী।

অলিম্পিয়াডের উদ্বোধন করেন জাতীয় অধ্যাপক ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী। শিক্ষার্থীরা দেড়ঘণ্টার জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের পরীক্ষা পর্বে অংশ নেয়। জুনিয়র, সেকেন্ডারী ও বিশেষ ক্যাটাগরিতে শিক্ষার্থীরা পদার্থ বিজ্ঞান, জীববিজ্ঞান ও রসায়নের সংক্ষিপ্ত বিশদ প্রশ্নের উত্তর দেয়। এরপর শিক্ষার্থীরা ফিরে আসে মূল মঞ্চে। শিক্ষার্থীরা প্রশ্নোত্তর পর্বে শিক্ষক ও বিজ্ঞানীদের কাছ থেকে তাদের বিভিন্ন প্রশ্নের জবাব জেনে নেয়।

সমাপনী পর্বের শেষে বিজয়ী ৫২ শিক্ষার্থীকে পদক পরিয়ে দেন অতিথিরা। ১২ জনকে চ্যাম্পিয়ন, ১৮ জনকে প্রথম রানার আপ ও ২২ জন শিক্ষার্থীকে দ্বিতীয় রানার আপ ঘোষণা করা হয়। এসব শিক্ষার্থীদের মধ্য হতে বাছাইকৃত শিক্ষার্থীদের নিয়ে ক্যাম্পের মাধ্যমে ধাপে ধাপে নির্বাচন করা হবে অলিম্পিয়াডের বাংলাদেশ দল। এ দল আগামী ডিসেম্বরে আফ্রিকার বতসোয়ানায় আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে অংশ নেবে। আয়োজনটির পৃষ্ঠপোষকতায় ছিলো আল আরাফাহ ইসলামী ব্যাংক।

সমাপনী পর্বের প্রধান অতিথি ছিলেন প্রতিষ্ঠানটির উপ ব্যবস্থাপনা পরিচালক কাজী তাওহীদ-উল-আলম। তিনি আশা প্রকাশ করেন, শিক্ষার্থীরা তাদের অতীত পারফরম্যান্সকে অতিক্রম করে যাবে। দিনব্যাপী আয়োজনের বিভিন্ন পর্বে আরও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির পরিচালক আবুদল মালেক মোল্লাহ, ভাইস প্রেসিডেন্ট জালাল আহমেদ, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সাধারণ সম্পাদক ও বুয়েটের অধ্যাপক ফারসীম মান্নান মোহাম্মদী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মইনুল হোসেন ও মুশতাক ইবনে আইয়ুব।

(বিডি প্রেস রিলিস/৮ আগস্ট ২০১৮/এসএম)


LATEST POSTS
ক্রেতা ও পরিবার সুরক্ষা নীতি এবং ওয়ানস্টপ সার্ভিস চালু ওয়ালটনের

Posted on ডিসেম্বর ৫th, ২০২২

আইসিএমএবির ‘বেস্ট করপোরেট অ্যাওয়ার্ড’ পেলো ইনডেক্স এগ্রো

Posted on ডিসেম্বর ৫th, ২০২২

শিশু প্রসাধনী নিয়ে বেবি কেয়ার এন্ড কমফোর্ট

Posted on ডিসেম্বর ৩rd, ২০২২

“বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট: বাংলাদেশের মুক্তির উপায়” শীর্ষক বার্ষিক সম্মেলন

Posted on নভেম্বর ২৯th, ২০২২

সোনালী ব্যাংকের সঙ্গে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির চুক্তি

Posted on নভেম্বর ২৯th, ২০২২

মাস্টারকার্ড এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেল ‘নগদ’

Posted on নভেম্বর ২৭th, ২০২২

নতুন মডেলের ফোরকে ইন্টারঅ্যাকটিভ ডিসপ্লে আনলো ওয়ালটন

Posted on নভেম্বর ২৭th, ২০২২

ইউএস-বাংলার বিমান বহরে যুক্ত হলো আরো একটি বোয়িং ৭৩৭-৮০০

Posted on নভেম্বর ২৭th, ২০২২

সর্বাধিক ছয়টি রপ্তানি পদক পেল প্রাণ-আরএফএল

Posted on নভেম্বর ২২nd, ২০২২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাটলকে তারুণ্যের রঙে রাঙিয়ে দিলো স্কিটো

Posted on নভেম্বর ২২nd, ২০২২