Follow us

স্টার্টআপদের সহায়তা করবে বাণিজ্য মন্ত্রণালয়

 

নিজস্ব প্রতিবেদক :: বাণিজ্য মন্ত্রী টিপু মুনশির সঙ্গে বৈঠক করেছেন ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইকুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব) এর প্রতিনিধি দল।অ্যাসোসিয়েশনের সভাপতি ও পেগাসাস টেক ভেঞ্চারের জেনারেল পার্টনার শামীম আহসানের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দল সোমবার মন্ত্রীর কার্যালয়ে এই বৈঠকে অংশ নেন।

বৈঠকে তথ্যপ্রযুক্তি খাতসহ অন্যান্য খাতে বিদেশি বিনিয়োগ গতিশীল করতে বিভিন্ন উদ্যোগ এবং রোড শো ও ইনভেস্টমেন্ট সামিট আয়োজনের বিষয়ে আলোচনা হয়। এসময় ভিসিপিয়াবের পক্ষ থেকে ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইকুইটি ইন্ডাস্ট্রির প্রবৃদ্ধিতে সহায়তার জন্য ট্যাক্স প্রণোদনা এবং পলিসি সহায়তার অনুরোধ করা হয়, যা বৈদেশিক বাণিজ্য, স্থানীয় উদ্ভাবন, রপ্তানি এবং দেশে আমদানি করা পণ্যের বিকল্প দেশেই তৈরিতে সরাসরি সহায়তা করবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন বানিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. ওবাইদুল আজম, ভিসিপিয়াব ভাইস চেয়ারম্যান ও ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্টের চেয়ারম্যান জিয়া উদ্দিন আহমেদ, ভিসিপিয়াব মহাসচিব ও বিডি ভেঞ্চার এর ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন এবং ভিসিপিয়াব মেম্বার শফিক-উল-আজম।

ভিসিপিয়াব মহাসচিব শওকত হোসেন বলেন, ভেঞ্চার ক্যাপিটাল উদ্যোক্তাদের সহায়তা করে, যারা কর্মসংস্থান তৈরি করেন। বাংলাদেশে অনেক উদ্যোক্তা প্রয়োজন, যাতে তারা অধিক কর্মসংস্থানের সুযোগ করতে পারেন।

ভিসিপিয়াব চেয়ারম্যান শামীম আহসান বলেন, স্থানীয় স্টার্টআপে বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে সহায়তা করলে বিদেশি সরাসরি বিনিয়োগ (এফডিআই) প্রবাহ অবশ্যই যথেষ্ঠভাবে বৃদ্ধি পাবে। স্থানীয় স্টার্টআপের সফলতার গল্প, অবকাঠামোগত সক্ষমতা এবং দক্ষ জনবলের বিষয়ে অবহিতকরণের মাধ্যমে বিদেশি বিনিয়োগকারীদের মতো সচেতনতা তৈরির জন্য আমরা ভিসিপিয়াবের পক্ষ থেকে বাণিজ্য মন্ত্রণালয়, রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং বিজনেস প্রমোশন কাউন্সিলের সঙ্গে যৌথভাবে রোডশো এবং ইনভেস্টমেন্ট সামিট আয়োজন করতে চাই। এটি স্থানীয় স্টার্টআপ ব্যবসায় এবং সেবার জন্য ফান্ড তৈরিতে সহায়তা করবে, যা রপ্তানি বাড়াবে এবং দেশেই আমদানি পণ্যের বিকল্প তৈরিতে সহায়তা করবে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, আমরা প্রস্তাবনাগুলো বিবেচনা করবো এবং দেশের অর্থনীতির বৃহত্তর লাভের জন্য ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইকুইটি বিনিয়োগ টেকসই করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবো। মন্ত্রণালয় থেকে ভিসিপিয়াবের মাধ্যমে রপ্তানি সক্ষমতা বৃদ্ধি এবং দেশেই আমদানি পণ্যের বিকল্প তৈরিতে স্টার্টআপগুলোকে প্রয়োজনীয় সহায়তার জন্য উদ্যোগ নেয়া হবে।

ভিসিপিয়াব ভেঞ্চার ক্যাপিটাল এবং প্রাইভেট ইক্যুইটি খাতকে শক্তিশালী করা এবং এই খাত সংশ্লিষ্টদের আরো দৃশ্যমান, আন্তর্জাতিক চ্যালেঞ্জ ও প্রতিযোগিতায় প্রভাবশালী হিসেবে প্রতিষ্ঠিত হতে কাজ করছে। স্থানীয় সদস্য ছাড়াও ভিসিপিয়াব অন্যান্য স্থানীয় ও বিদেশি ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি এবং বিদেশি সংগঠনগুলোর সঙ্গে কাজ করছে।

বিডি প্রেস রিলিস / ২২ জুলাই ২০১৯ /এমএম


LATEST POSTS
প্রিমিয়ার ব্যাংক ও নগদের মধ্যে রেমিট্যান্স বিতরণ বিষয়ক চুক্তি স্বাক্ষর

Posted on এপ্রিল ১৭th, ২০২৪

প্রিমিয়ার ব্যাংক ও নগদের মধ্যে রেমিট্যান্স বিতরণ বিষয়ক চুক্তি স্বাক্ষর

Posted on এপ্রিল ১৭th, ২০২৪

বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল

Posted on এপ্রিল ১৭th, ২০২৪

অনারের মিডরেঞ্জ ফ্ল্যাগশিপ স্মার্টফোন এক্স৯বি

Posted on এপ্রিল ১৭th, ২০২৪

ঢাকায় অনারের আরোও নতুন দুটি আউটলেট

Posted on এপ্রিল ৬th, ২০২৪

স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রূপালী ব্যাংকের শ্রদ্ধা

Posted on মার্চ ২৬th, ২০২৪

মিনিস্টার গ্রুপ-ফরাজী হাসপাতালের মাঝে সমঝোতা

Posted on মার্চ ২৬th, ২০২৪

লাইজলের বিশেষ ক্যাম্পেইন

Posted on মার্চ ২৬th, ২০২৪

আইডিপি এডুকেশনের সঙ্গে গ্রামীণফোনের চুক্তি

Posted on মার্চ ২৫th, ২০২৪

চলতি মাসে ভারতে ৫০ লাখ টাকার ফ্যান রপ্তানি করেছে ওয়ালটন

Posted on মার্চ ২৪th, ২০২৪