Follow us

ব্র্যান্ড হিসেবে বিশ্ববাজারে প্রতিষ্ঠিত হতে চায় ‘সারা’

 

নিজস্ব প্রতিবেদক :: স্নোটেক্স আউটওয়্যার লিমিটেড আন্তর্জাতিক পোশাক উৎপাদনে ২০ বছরের অভিজ্ঞতা নিয়ে শুরু করেছে তাদের লাইফস্টাইল ব্র্যান্ড ‘সারা’। মিরপুর, বসুন্ধরা সিটি এবং মোহাম্মদপুরের পর সম্প্রতি রাজধানীর উত্তরাতে ‘সারা’র ৪র্থ আউটলেটের উদ্বোধন হয়েছে। দেশের বাজারের পর ব্র্যান্ড হিসেবে ‘সারা’ বিশ্ববাজারেও প্রতিষ্ঠিত হতে চায়। সেই উদ্দেশেই এগিয়ে চলছে দেশের পোশাকশিল্পের নিজস্ব ব্র্যান্ড ‘সারা’ লাইফস্টাইল লিমিটেড

সারা’র মূল প্রতিষ্ঠান মূলত স্নোটেক্স। আর স্নোটেক্সের যাত্রা শুরু কীভাবে এমন প্রশ্নের উত্তরে ‘সারা’ লাইফস্টাইল লিমিটেড ও স্নোটেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এস এম খালেদ বলেন, শুরুটা প্রায় এখন থেকে বিশ বছর আগে। ছোট সাপ্লাইয়ের ব্যবসা। তারপর ছোট বায়িং হাউস। এরপর ছোট একটা ফ্যাক্টরি ১২-১৩ বছর আগে। পর্যায়ক্রমে আরো একটা ফ্যাক্টরি। এখন আমরা প্রায় ১১ হাজার ফ্যামিলি মেম্বার। আগামী বছর শেষে এটা প্রায় ১৮ হাজার হবে।

দীর্ঘদিন গার্মেন্ট ব্যবসার পর ফ্যাশন হাউস ‘সারা’। সারাকে ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত করা ও জনপ্রিয় করার প্রচেষ্টা সম্পর্কে তিনি বলেন, আমরা গার্মেন্ট সেক্টরে দেখতে দেখতে ২০ বছর কাটালাম। আমরা ২০ বছর ধরে যে সেক্টরটা শিখলাম, সেটাকে আমরা আরও বড় পরিসরে কন্টিনিউ করতে চাই। শুধুমাত্র আমরা ব্র্যান্ডিংটা জানতাম না, ‘সারা’র মাধ্যমে এবার সেটা যোগ করলাম। আমাদের এক্সপার্টদের আমরা কাজে লাগাব যাদের কারণে আমরা এখন এই পর্যায়ে পৌঁছেছি। তাহলে আমরা সারাকেও একটা বড় পর্যায়ে নিতে পারব। সেই জন্যই আমরা ব্র্যান্ডিং করছি। ইতোমধ্যে আমরা আমাদের ডিজাইনিং টিম, অনলাইন টিম, সফটওয়্যার টিমগুলো ডেভেলপ করছি। এখনো আমরা ব্র্যান্ডটা শিখছি, এটাকে যখন আমরা অর্গনাইজ করব তখন বিভাগীয় শহরে যাব। যখন আমরা আরেকটু অর্গানাইজড হব তখন আমরা বাংলাদেশের বাইরে যাব।

রাজধানী ঢাকায় ইতোমধ্যে সারা’র ৪টি শোরুম রয়েছে। আগামীতে শোরুমের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা রয়েছে কি না জনাতে চাইলে এস এম খালেদ জানান, স্নোটেক্সের লাইফস্টাইল ব্র্যান্ড ‘সারা’র কাজ শুরু ২০১৮ সালের মে থেকে। ঢাকার মিরপুর ‘সারা’র প্রথম আউটলেট। এরপর চালু হয় বসুন্ধরা সিটিতে। তৃতীয় আউটলেটটি মোহাম্মদপুরে। সর্বশেষ উত্তরায় চালু হয়েছে। এর পরেরটি খুব দ্রুতই বারিধারায় উদ্বোধন হবে। এছাড়া আমরা আগামী বছর আরো পাঁচটি শোরুম করব ঢাকাতে। এরপর পর্যায়ক্রমে বিভাগীয় শহর, জেলা শহর এবং বিদেশেও আউটলেট করার পরিকল্পনা রয়েছে। ‘সারা’কে বিশ্ববাজারে প্রতিষ্ঠিত করাই মূল লক্ষ্য।

সারা’র যে কোনও আউটলেটে গেলেই আপনি দেশি ও ওয়েস্টার্ন সব ধরণের পোশাক পাবেন। সেই সঙ্গে পোশাকে পাবেন বৈচিত্র, ভিন্নতা আর ফ্যাশনের সমাহার। সারা লাইফস্টাইল লিমিটেড’র পোশাকের ডিজাইন নিয়ে প্রতিষ্ঠানটির পরিচালক শরীফুন্নেসা রেবা জানালেন গ্রাহকদের নিজস্ব চাহিদার কথা। তিনি বলেন, বর্তমানে ওয়েস্টার্ন পোশাকের চাহিদা একটু হলেও বেশি। তাই আমাদের সব আউটলেটে ওয়েস্টার্ন পোশাককে বেশি প্রাধান্য দেওয়া আছে। একটা আমরা করেছি গ্রাহকদের চাহিদার উপর ভিত্তি করে। তবে শুধু ওয়েস্টার্ন নয়, দেশিয় পোশাককে আমরা সমান গুরুত্ব দিয়েছি।

তিনি আরও জানান, আমরা নিজস্ব ডিজাইন নিয়ে কাজ করছি। আমাদের ডিজাইনার নিজস্ব। এছাড়াও আমি নিজেও ডিজাইন দেখি। আমাদের দলে ১২ জন ফ্যাশন ডিজাইনার আছেন। মার্কেটের চাহিদা অনুযায়ী তারা ডিজাইন তৈরি করে যাচ্ছে। কত কম দামে একটা ভালো কোয়ালিটি দেওয়া যায় সেই চেষ্টা করছি। পাশাপাশি ডিজাইনের ক্ষেত্রে আমাদের সেক্টর আলাদা করে দেওয়া আছে। কেউ ওয়েস্টার্ন ডিজাইন করছে, কেউ শাড়ি করছে। মার্কেটের রিকোয়ারমেন্টের ওপর আমরা ডিজাইন করি। আমাদের প্রিন্টিংয়েরও রয়েছে নিজস্ব টিম। প্রিন্ট আমরা আমাদের এখানেই করে থাকি।

দেশে অন্যান্য যেসব পোশাকের ব্র্যান্ড রয়েছে তাদের থেকে সারা’র মূল পার্থক্য মূলত পোশাকের দামে। অন্যান্য ব্র্যান্ডের থেকে সারা’র পোশাকের মূল্য তুলনামূলক অনেক কম। মূল্য কম হলেও পোশাকের গুনগত মানের দিক থেকে কারও সঙ্গে আপস করেনি ‘সারা’। এ প্রসঙ্গে শরীফুন্নেসা রেবা বলেন, এটা আমার হাজবেন্ডের (এস এম খালেদ) আইডোলোজি। স্নোটেক্স আজ এই পর্যন্ত আসতে পেরেছে এই কারণেই। আমরা ভালো প্রোডাক্ট দিব কিন্তু প্রাইজ কম রাখবো। প্রাইজ কম রাখলে গ্রাহক বেশি আসবে। আমি চই যত বেশি সম্ভব গ্রাহক ক্যাচ করতে। গ্রাহক বেশি হলে বিক্রয় বেশি হবে। আর এমন হলে লাভবান হবে ‘সারা’। এটাই হলো উদ্দেশ্য।

২০১৮ সালের মে থেকে লাইফস্টাইল ব্র্যান্ড ‘সারা’র কাজ শুরু। গত দেড় বছরে সারা’র ৪টি আউটলেট চালু হয়ে গেছে। পরবর্তী ৫ বছর পর সারা’কে কোথায় দেখতে চান এমন প্রশ্নের জবাবে প্রতিষ্ঠানটির পরিচালক বলেন, পরের ৫ বছরে আমরা সারা’কে স্নোটেক্সের পর্যায়ে দেখতে চাই। স্নোটেক্স আমাদের ২০ বছরের ব্যবসা। সেই হিসাবে সারা’র যাত্রা কেবল শুরু। ৫ বছর বা ১০ বছর স্নোটেক্স থেকেও সারা’কে আরও বড় পর্যায়ে যেন নিয়ে যেতে পারি এমনটাই ইচ্ছা আছে।

সারা লাইফস্টাইল লিমিটেড’র এজিএম (অপারেশন) প্রিয়ম আমিন সারা’র পোশাকের গুনগত মান ও ভবিষ্যৎ নিয়ে জানালেন, দেশের পোশাকশিল্পে নিজস্ব ব্র্যান্ড ‘সারা’ প্রথম থেকেই সেরা সেরা ফেব্রিক কোয়ালিটি পছন্দ করে আসছে ও ম্যানুফ্যাকচার কোয়ালিটিকে প্রাধান্য দিচ্ছে। কারণ বেস্ট কোয়ালিটি না দিলে প্রতিযোগিতার বাজারে টিকে থাকা সম্ভব না। তাই ‘সারা’ কম দামে গ্রাহকদের হাতে সেরা পোশাক পৌঁছে দিতে চায়। কারণ ‘সারা’ পোশাক জগতে এখন থেকে পরবর্তী ১০০ বছর নেতৃত্ব দিতে চায়।

নিজেদের ব্র্যান্ডের পোশাকের মূল্য অন্যাদের তুলনায় কম হওয়ার কারণ হিসেবে প্রিয়ম আমিন জানান, ‘সারা’ কনফ্লিক্ট রেঞ্জ কম রাখসে কারণ তারা সব রকম কাস্টমার ধরতে এবং একই সঙ্গে ধরে রাখতে চায়। পোশাকের মূল্য অন্য ব্র্যান্ড থেকে কম দাম দিয়ে কাস্টমারদের সন্তুষ্ট করতে চায়। তবে মূল্য কম দিলেও ‘সারা’ তার কাস্টমারদের বেটার প্রোডাক্ট দিতে চায়। কাস্টমারদের সাথে একটা ভালো সম্পর্ক তৈরি করতে ‘সারা’ বেস্ট কোয়ালিটির সাথে প্রোডাক্টের মূল্য কাস্টমারদের সাধ্যের মধ্যে রাখেছে।

তিনি আরও বলেন, যে কোনও ধরণের প্রবলেম ‘সারা’ সকলে মিলে আলোচনার করে পরিকল্পনার মাধ্যমে সমাধান করে। শুরু থেকেই ‘সারা’র ১২ জন ডিজাইনার আছে যারা নিজেদের মতো করে কাজ করে ভিন্নতার জন্য ও এমন প্রোডাক্ট ডিজাইন যাতে প্রোডাক্ট সহজলভ্য না হয়ে যায়।

বিডি প্রেসরিলিস / ০৬ ডিসেম্বর ২০১৯ /এমএম


LATEST POSTS
স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রূপালী ব্যাংকের শ্রদ্ধা

Posted on মার্চ ২৬th, ২০২৪

মিনিস্টার গ্রুপ-ফরাজী হাসপাতালের মাঝে সমঝোতা

Posted on মার্চ ২৬th, ২০২৪

লাইজলের বিশেষ ক্যাম্পেইন

Posted on মার্চ ২৬th, ২০২৪

আইডিপি এডুকেশনের সঙ্গে গ্রামীণফোনের চুক্তি

Posted on মার্চ ২৫th, ২০২৪

চলতি মাসে ভারতে ৫০ লাখ টাকার ফ্যান রপ্তানি করেছে ওয়ালটন

Posted on মার্চ ২৪th, ২০২৪

১৯ এপ্রিল থেকে চেন্নাই রুটে ইউএস-বাংলার ফ্লাইট বৃদ্ধি

Posted on মার্চ ২৪th, ২০২৪

ঈদ উপলক্ষে বায়োজিনে স্কিনকেয়ারে চলছে ৭৫% পর্যন্ত ছাড়

Posted on মার্চ ২৪th, ২০২৪

উৎসবের আলিঙ্গনে ‘সারা’র ঈদ পোশাকের আয়োজন

Posted on মার্চ ২৪th, ২০২৪

নওগাঁয় দুটি হারল্যান স্টোর উদ্বোধন করলেন অপু-ইমন

Posted on মার্চ ৮th, ২০২৪

ক্লেমনের সঙ্গে ক্রিকেটার নাজমুল হোসেন শান্তর চুক্তি স্বাক্ষরিত

Posted on মার্চ ৮th, ২০২৪