Follow us

পিসিওএস প্রতিরোধে জরুরি নিয়ন্ত্রিত জীবনযাপন

 

নিজস্ব প্রতিবেদক :: পলিসিস্টি ওভারিয়ান সিনড্রোম (পিসিওএস) অনিরাময়যোগ্য রোগ। তবে সচেতন হলে প্রতিরোধ সম্ভব বলে মনে করছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। তারা বলছেন, বিশ্বে প্রতি ১০ নারীর একজন এই রোগে আক্রান্ত।১৫ থেকে ৪৫ বছর বয়সী নারীরা সাধারণত এতে ভুগছেন। আক্রান্তের মধ্যে ১৫ থেকে ২০ বছর বয়সী কিশোরীর সংখ্যাই বেশি। দেশে শিশু ও মাতৃমৃত্যুর অন্যতম কারণ পিসিওএস।

ডায়াবেটিস, হেপাটাইটিস-বি, হেপাটাইসিস-সি, বন্ধ্যত্ব, জরায়ু ক্যান্সারসহ দীর্ঘস্থায়ী অসংক্রামক রোগ বাড়াতে পিসিওএস বড় ভূমিকা রাখে। এ পরিস্থিতিতে রোগটি নির্মূলে ওজন নিয়ন্ত্রণ ও খাদ্যাভ্যাস পরিবর্তনের পাশাপাশি নিয়ন্ত্রিত জীবনযাপন জরুরি।

গতকাল শুক্রবার রাজধানীর তেজগাঁওয়ে সমকালের কার্যালয়ে ‘পিসিওএস একটি হরমোনজনিত সমস্যা : জানুন, চিকিৎসা নিন’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বিশেষজ্ঞ চিকিৎসকরা এসব কথা বলেন। সমকাল, পিসিওএস টাস্কফোর্স এবং বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির আয়োজনে রেনেটা লিমিটেডের সহযোগিতায় গোলটেবিল বৈঠকটি অনুষ্ঠিত হয়।

সমকালের সম্পাদকীয় বিভাগের প্রধান শেখ রোকনের সঞ্চালনায় গোলটেবিলে বক্তব্য দেন বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির পরিচালক ও পিসিওএস টাস্কফোর্সের প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক ডা. ফারুক পাঠান, পিসিওএস টাস্কফোর্সের উপদেষ্টা ও বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির সভাপতি অধ্যাপক এস এম আশরাফুজ্জামান, পিসিওএস টাস্কফোর্সের উপদেষ্টা ও বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির সভাপতি (নির্বাচিত) অধ্যাপক হাফিজুর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. রেজাউল করিম কাজল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিইএস-এর সাধারণ সম্পাদক এবং পিসিওএস টাস্কফোর্সের উপদেষ্টা ডা. শাহজাদা সেলিম, বারডেম হাসপাতালের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিইএস-এর সহসভাপতি এবং পিসিওএস টাস্কফোর্সের উপদেষ্টা ডা. ফারিয়া আফসানা, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিইএস-এর বৈজ্ঞানিক সম্পাদক এবং পিসিওএস টাস্কফোর্সের উপদেষ্টা ডা. এম সাইফুদ্দিন, বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির সাংগঠনিক সম্পাদক ও পিসিওএসের উপদেষ্টা সহযোগী অধ্যাপক তানজীনা হোসেন, শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহকারী অধ্যাপক ও বিইএস সদস্য এবং পিসিওএস টাস্কফোর্সের সদস্য সচিব ডা. নাজমা আক্তার, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহকারী অধ্যাপক ও বিইএস-এর দপ্তর সম্পাদক এবং পিসিওএস টাস্কফোর্সের সমন্বয়ক ডা. মারুফ মোস্তারি, রেনাটা লিমিটেডের মার্কেটিং ম্যানেজার মো. খায়রুল ইসলাম, রেনাটা লিমিটেডের হেড অব মেডিকেল অ্যাফেয়ার্স ডাক্তার মো. সিরাজুল ইসলাম প্রমুখ।

বিডি প্রেসরিলিস / ২৭ আগস্ট ২০২২ /এমএম   


LATEST POSTS
কোয়ালিটির ক্ষেত্রে বাংলাদেশে নাম্বার ১ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি

Posted on মে ৫th, ২০২৪

বাজারে এলো ওয়ান্ডার’র নতুন দুটি কেক

Posted on মে ৫th, ২০২৪

রুচি বারবিকিউ চানাচুরের জমজমাট মিম ফেস্ট

Posted on মে ৫th, ২০২৪

বঙ্গ’র স্টিকার সাকিবের ব্যাটে

Posted on মে ৫th, ২০২৪

শুরু হল জিপি এক্সিলারেটর বুটক্যাম্প

Posted on এপ্রিল ২৯th, ২০২৪

প্রিমিয়ার ব্যাংক ও নগদের মধ্যে রেমিট্যান্স বিতরণ বিষয়ক চুক্তি স্বাক্ষর

Posted on এপ্রিল ১৭th, ২০২৪

প্রিমিয়ার ব্যাংক ও নগদের মধ্যে রেমিট্যান্স বিতরণ বিষয়ক চুক্তি স্বাক্ষর

Posted on এপ্রিল ১৭th, ২০২৪

বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল

Posted on এপ্রিল ১৭th, ২০২৪

অনারের মিডরেঞ্জ ফ্ল্যাগশিপ স্মার্টফোন এক্স৯বি

Posted on এপ্রিল ১৭th, ২০২৪

ঢাকায় অনারের আরোও নতুন দুটি আউটলেট

Posted on এপ্রিল ৬th, ২০২৪