Follow us

তথ্য প্রযুক্তি বিভাগের এলইডিপি প্রজেক্ট লট-১০ সফলতা

নিজস্ব প্রতিবেদক :: দেশের তরুণ-তরুণীদের আউটসোর্সিং বিষয়ে সক্ষমতা বৃদ্ধি করে মানবসম্পদ উন্নয়নের লক্ষ্যে আইসিটি বিভাগের আওতায় লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্প (এলইডিপি) সারাদেশে কাজ চলছে। এই প্রশিক্ষণ কার্যক্রমে কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুর ও চাঁদপুর নিয়ে গঠিত লট-১০ এ প্রায় ৩ হাজার প্রশিক্ষাণার্থী বিনামূল্যে ২০০ ঘন্টার ট্রেনিং পেয়েছেন। হয়েছেন স্বাবলম্বী, করতেন উপার্জন। এই প্রকল্পে কাজ করেছে বেইজ লিমিটেড এবং এক্সপোনেন্ট ইনফোসিস্টেম (প্রাইভেট) লিমিটেড যৌথভাবে দুটি প্রতিষ্ঠান।

এই ৪ জেলার শিক্ষার্থীদের প্রশিক্ষণ কার্যক্রমে গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট এবং ডিজিটাল মার্কেটিং বিষয়ে ফাউন্ডেশন ও স্পেশালাইজেশন প্রশিক্ষণ অনলাইন মার্কেটপ্লেস ফ্রিল্যান্সার ডটকম, ফাইভার ডটকম, এসইওক্লার্ক ডটকম এবং অন্যান্য প্ল্যাটফর্ম থেকে প্রায় ৫০ হাজারের ডলারের বেশি আয় করতে সক্ষম হয়েছে প্রশিক্ষাণার্থীরা। এ ছাড়াও প্রশিক্ষণে হাতে কলমে শিক্ষা নিয়ে আউটসোর্সিং প্রকল্পভিত্তিক কাজও করছেন অনেকে।

বেইজ লিমিটেড এবং এক্সপোনেন্ট ইনফোসিস্টেম (প্রাইভেট) লিমিটেডের কর্মকর্তারা জানান, লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের (এলইডিপি প্রজেক্ট লট-১০) কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুর ও চাঁদপুরের প্রশিক্ষর্থীরা বেশ সফলতা পেয়েছে। তাদের নিজেদের দক্ষতা এবং মেধা কাজে লাগিয়ে তারা এখন নিয়মিত আয়ও করছে।

তারা আরো জানান, লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পটির অবিস্মরণীয় সাফল্যের জন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা, প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক মাননীয় উপদেষ্টা আর্কিটেক্ট অব ডিজিটাল বাংলাদেশ জনাব সজীব ওয়াজেদ জয় এবং আইসিটি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলককে অসংখ্য ধন্যবাদ। প্রকল্পটির শুরু থেকেই আইসিটি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক সার্বক্ষণিক দিক নির্দেশনা দিচ্ছেন।

আহমেদ আকবার বিন কবির, মো. আহসানুল হক, ফয়সাল উদ্দীন রানা, মো. শাহরিয়ার হোসেন, সজীব চন্দ্র দাস, মিজানুর রহমান, দেলোয়ার হোসেন, তামান্না আকতার বিথি, রুবিয়া আক্তারসহ আরো অনেক প্রশিক্ষাণার্থী সফলতা পেয়েছেন। ১০০ ডলার থেকে শুরু করে ১২০০ ডলারের বেশি পর্যন্ত তারা উপার্জন করতে সক্ষম হয়েছে।

উল্লেখ্য, সারাদেশে ৬৪টি জেলা ও ৪৯২টি উপজেলায় লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের কার্যক্রম চলছে। গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন এন্ড ডেভলপমেন্ট এবং ডিজিটাল মার্কেটিং বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। বর্তমান প্রকল্পের আওতায় ৪০ হাজার তরুণ-তরুণীকে দক্ষ মানব সম্পদ হিসেবে গড়ে তোলা হচ্ছে।

বিডি প্রেসরিলিস /২৯ নভেম্বর ২০২০ /এমএম    


LATEST POSTS
ঢাকায় অনারের আরোও নতুন দুটি আউটলেট

Posted on এপ্রিল ৬th, ২০২৪

স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রূপালী ব্যাংকের শ্রদ্ধা

Posted on মার্চ ২৬th, ২০২৪

মিনিস্টার গ্রুপ-ফরাজী হাসপাতালের মাঝে সমঝোতা

Posted on মার্চ ২৬th, ২০২৪

লাইজলের বিশেষ ক্যাম্পেইন

Posted on মার্চ ২৬th, ২০২৪

আইডিপি এডুকেশনের সঙ্গে গ্রামীণফোনের চুক্তি

Posted on মার্চ ২৫th, ২০২৪

চলতি মাসে ভারতে ৫০ লাখ টাকার ফ্যান রপ্তানি করেছে ওয়ালটন

Posted on মার্চ ২৪th, ২০২৪

১৯ এপ্রিল থেকে চেন্নাই রুটে ইউএস-বাংলার ফ্লাইট বৃদ্ধি

Posted on মার্চ ২৪th, ২০২৪

ঈদ উপলক্ষে বায়োজিনে স্কিনকেয়ারে চলছে ৭৫% পর্যন্ত ছাড়

Posted on মার্চ ২৪th, ২০২৪

উৎসবের আলিঙ্গনে ‘সারা’র ঈদ পোশাকের আয়োজন

Posted on মার্চ ২৪th, ২০২৪

নওগাঁয় দুটি হারল্যান স্টোর উদ্বোধন করলেন অপু-ইমন

Posted on মার্চ ৮th, ২০২৪