Follow us

জাতীয় স্টার্টআপের চূড়ান্ত ক্যাম্প শুরু

 

নিজস্ব প্রতিবেদক :: স্টুডেন্ট টু স্টার্টআপ প্রতিযোগিতা থেকে শীর্ষ ৭৫ ধারণা নিয়ে শুরু হয়েছে জাতীয় স্টার্টআপ ক্যাম্প ২.০।বৃহস্পতিবার সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে সকালে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে তিন দিনব্যাপী এ ক্যাম্প শুরু হয়।

‘স্টুডেন্ট টু স্টার্টআপ : চ্যাপ্টার ২’ এর জাতীয় স্টার্টআপ ক্যাম্পের উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম।তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ নির্মাণে আমরা অনেকদূর এগিয়েছি। এখন একটি ‘কোয়ালিটিফুল ডিজিটাল বাংলাদেশ’ নির্মাণের পথে হাঁটছি আমরা। আর সেই লক্ষ্য বাস্তবায়নে চারটি স্তম্ভ নিয়ে কাজ করছে সরকার। তার মধ্যে একটি হচ্ছে সক্ষমতা বৃদ্ধি।

তিনি আরও বলেন, ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প’ (আইডিয়া) প্রকল্প সৃষ্টির মূল লক্ষ্য এই সক্ষমতা বৃদ্ধি। আপনাদের মত তরুণদের স্টার্টআপের উপর ভর করেই আগামী দিনের বাংলাদেশ গড়ে উঠবে। আমরা সকলের কাছে ডিজিটাল বাংলাদেশের সেবা পৌঁছে দিতে চাই।

অনুষ্ঠানের সভাপতি আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক বলেন, আমাদের মূল লক্ষ্য আগামীর প্রজন্মকে প্রস্তুত করা। আর সে কারণেই সামনে স্কুল পর্যায়ে এই প্রতিযোগিতার আয়োজন করব। আমাদের প্রকল্পের মাধ্যমে আসা অধিকাংশ স্টার্টআপগুলো ভালো করছে। এখন পর্যন্ত আমাদের মাধ্যমে আসা স্টার্টআপগুলোর টিকে থাকার হার প্রায় ৯০ ভাগ। যা বিশ্বের অন্য যে কোনো দেশের তুলনায়।উদ্বোধন অধিবেশন শেষে অংশগ্রহণকারীদের জন্য সেশন পরিচালনা করেন স্টুডেন্ট টু স্টার্টআপের কো-অর্ডিনেটর আশিকুর রহমান রূপক।

দিনব্যাপী এই সেশনে তাদেরকে স্টার্টআপ গঠন ও টিকিয়ে রাখার বিভিন্ন কৌশলের পাশাপাশি একটি স্টার্টআপকে সকলের কাছে উপস্থাপনের প্রকিয়া সম্পর্কিত তথ্য প্রদান করা হবে এবং পরবর্তী পিচিং এর জন্য প্রস্তুত করা হবে।শিক্ষার্থীদের নিয়ে উদ্ভাবনী ভাবনা ও উদ্যোক্তা খোঁজার এই আয়োজনটি গত ১৫ সেপ্টেম্বর শুরু হয়। তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক দেশের শিক্ষার্থীদের এই প্রতিযোগিতায় অংশ নিতে আহ্বান জানান।

প্রায় ২৫০০ স্টার্টআপ তাদের উদ্ভাবনী আইডিয়া নিয়ে এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করে। এদের মধ্য থেকে ২৪ ভেন্যু থেকে ৭৫ স্টার্টআপ বাছাই করা হয়। পরবর্তীতে নির্বাচিত স্টার্টআপদের এই জাতীয় স্টার্টআপ ক্যাম্পে আমন্ত্রণ জানান হয়।তথ্যপ্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে আইডিয়া প্রকল্প দ্বিতীয়বারের মতো প্রতিযোগিতাটি আয়োজন করছে।

বিডি প্রেসরিলিস / ১০ অক্টোবর ২০১৯ /এমএম


LATEST POSTS
স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রূপালী ব্যাংকের শ্রদ্ধা

Posted on মার্চ ২৬th, ২০২৪

মিনিস্টার গ্রুপ-ফরাজী হাসপাতালের মাঝে সমঝোতা

Posted on মার্চ ২৬th, ২০২৪

লাইজলের বিশেষ ক্যাম্পেইন

Posted on মার্চ ২৬th, ২০২৪

আইডিপি এডুকেশনের সঙ্গে গ্রামীণফোনের চুক্তি

Posted on মার্চ ২৫th, ২০২৪

চলতি মাসে ভারতে ৫০ লাখ টাকার ফ্যান রপ্তানি করেছে ওয়ালটন

Posted on মার্চ ২৪th, ২০২৪

১৯ এপ্রিল থেকে চেন্নাই রুটে ইউএস-বাংলার ফ্লাইট বৃদ্ধি

Posted on মার্চ ২৪th, ২০২৪

ঈদ উপলক্ষে বায়োজিনে স্কিনকেয়ারে চলছে ৭৫% পর্যন্ত ছাড়

Posted on মার্চ ২৪th, ২০২৪

উৎসবের আলিঙ্গনে ‘সারা’র ঈদ পোশাকের আয়োজন

Posted on মার্চ ২৪th, ২০২৪

নওগাঁয় দুটি হারল্যান স্টোর উদ্বোধন করলেন অপু-ইমন

Posted on মার্চ ৮th, ২০২৪

ক্লেমনের সঙ্গে ক্রিকেটার নাজমুল হোসেন শান্তর চুক্তি স্বাক্ষরিত

Posted on মার্চ ৮th, ২০২৪