Follow us

চলছে পাঁচ দিনব্যাপী আসবাব মেলা

 

নিজস্ব প্রতিবেদক :: আমার দেশ আমার আশা, দেশীয় ফার্নিচারে সাজাবো বাসা’ এই ভাবনা নিয়ে গতকাল (১৭ সেপ্টেম্বর) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি সেন্টারে (আইসিসিবি) শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী জাতীয় আসবাব মেলা। ১৬তমবারের এই আয়োজনে দেশীয় প্রতিষ্ঠানের মোট ১৮২টি স্টল রয়েছে।

দেশীয় আসবাবশিল্পের সর্ববৃহৎ এই মেলাটির উদ্বোধন করেন এফবিসিসিআই এর সভাপতি শেখ ফজলে ফাহিম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর সচিব আবু হেনা মোর্শেদ এবং বাংলাদেশ আসবাবশিল্প সমিতির মহাসচিব ইলিয়াস সরকার । স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ আসবাবশিল্প সমিতির ভাইস চেয়ারম্যান ও মেলা কমিটির আহ্বায়ক শেখ আব্দুল আউয়াল। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বাংলাদেশ আসবাবশিল্প সমিতির চেয়ারম্যান সেলিম এইচ রহমান।
শেখ ফজলে ফাহিম বলেন, ‘বিগত কয়েক বছর ধরে এই সেক্টরটি বেশ এগিয়ে যাচ্ছে। দেশে বিক্রির সাথে সাথে বাইরেও রপ্তানির মাধ্যমে দেশের অর্থনীতিতে আসবাবশিল্প বড় ভূমিকা রাখছে। আমাদের সংগঠন এফবিসিসিআই সবসময় এই শিল্পের বিকাশে কাজ করে গেছে এবং ভবিষ্যতেও করবে।’

বিশেষ অতিথির বক্তব্যে বলেন বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর সচিব আবু হেনা মোর্শেদ বলেন, ‘এগিয়ে যাওয়ার সাথে সাথে মাথায় রাখতে হবে যেন এই শিল্প শুধুমাত্র ঢাকাকেন্দ্রিক না হয়ে পড়ে।’সভাপতির বক্তব্যে সকল আসবাবশিল্প ব্যবসায়ীদের উদ্দেশে সেলিম এইচ রহমান বলেন, ‘আমাদের সবাইকে দাম ও মানের দিকে সর্বোচ্চ সতর্ক হতে হবে। এই বিষয়ে কোনও কম্প্রোমাইজ করা যাবে না।’

এই আয়োজনে দেশীয় আসবাবশিল্পের ছোট-বড় প্রায় সব প্রতিষ্ঠানেরই দেখা মিলবে। হাতিল কমপ্লেক্স, আখতার ফার্নিচার, এথেন্স ফার্নিচার ও হক ডেকোর, লিগ্যাসি ফার্নিচার, মাজিদা ফার্নিচার, পারটেক্স ফার্নিচার, নাদিয়া ফার্নিচার , ওমেগা হোম সল্যুশন ও উড আর্টসহ আরও বহু প্রতিষ্ঠানের স্টলে আসবাবের পাশাপাশি পাবেন ঘর সাজানোর উপকরণও।

নাদিয়া, হাতিল, অথেনটিক, লিগ্যাসিসহ আরও কয়েকটি প্রতিষ্ঠান নতুন পণ্যের সাথে বেডসেট এনেছে। এতে একই সাথে স্বল্পমূল্যে গৃহসজ্জার প্রয়োজনীয় সব কিছুই থাকে। স্টলগুলোর বিপণন কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, আসবাবগুলোর বেশিরভাগই মেহেগুনি ও সেগুন কাঠ দিয়ে তৈরি। কিছু কিছু আসবাব তৈরি হয়েছে বিচ ও বার্মিজ কাঠ দিয়ে।
মেলা উপলক্ষে ২০ শতাংশ পর্যন্ত ছাড় রয়েছে প্রত্যেকটি স্টলে।

আজকাল আসবাব রাখার ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা হচ্ছে জায়গা স্বল্পতা। নাদিয়া ফার্নিচারের স্টলে দেখিয়ে দেওয়া হচ্ছে কীভাবে স্বল্প জায়গা ব্যবহার করে সুন্দরভাবে সাজানো যায় আসবাব। হাতিল কমপ্লেক্স নিয়ে এসেছে নতুন এক ধরনের চেয়ার যার নাম ‘অলগারিদম চেয়ার।’ এতে দীর্ঘক্ষণ বসে থাকলেও কোমর ব্যথা করবে না।
জাতীয় আসবাব মেলাটি চলবে আগামী ২১ সেপ্টেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এই মেলা। মেলায় কোনও প্রবেশ মূল্য নেই।

বিডি প্রেসরিলিস / ১৮ সেপ্টেম্বর ২০১৯ /এমএম


LATEST POSTS
প্রিমিয়ার ব্যাংক ও নগদের মধ্যে রেমিট্যান্স বিতরণ বিষয়ক চুক্তি স্বাক্ষর

Posted on এপ্রিল ১৭th, ২০২৪

প্রিমিয়ার ব্যাংক ও নগদের মধ্যে রেমিট্যান্স বিতরণ বিষয়ক চুক্তি স্বাক্ষর

Posted on এপ্রিল ১৭th, ২০২৪

বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল

Posted on এপ্রিল ১৭th, ২০২৪

অনারের মিডরেঞ্জ ফ্ল্যাগশিপ স্মার্টফোন এক্স৯বি

Posted on এপ্রিল ১৭th, ২০২৪

ঢাকায় অনারের আরোও নতুন দুটি আউটলেট

Posted on এপ্রিল ৬th, ২০২৪

স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রূপালী ব্যাংকের শ্রদ্ধা

Posted on মার্চ ২৬th, ২০২৪

মিনিস্টার গ্রুপ-ফরাজী হাসপাতালের মাঝে সমঝোতা

Posted on মার্চ ২৬th, ২০২৪

লাইজলের বিশেষ ক্যাম্পেইন

Posted on মার্চ ২৬th, ২০২৪

আইডিপি এডুকেশনের সঙ্গে গ্রামীণফোনের চুক্তি

Posted on মার্চ ২৫th, ২০২৪

চলতি মাসে ভারতে ৫০ লাখ টাকার ফ্যান রপ্তানি করেছে ওয়ালটন

Posted on মার্চ ২৪th, ২০২৪