Follow us

ইনোভেডিয়াস দেশের প্রথম আইক্যান সদস্য

আইক্যান

নিজস্ব প্রতিবেদক :: বঙ্গবন্ধু-১ স্যটেলাইট উৎক্ষেপণের রেশ কাটতে না কাটতে বাংলাদেশের নাম আরেকটি এলিট ক্লাবের তালিকায়। ২০১৩ রেজিস্ট্রার অ্যাক্রেডিটেশন এগ্রিমেন্ট (আরএএ) স্বাক্ষরের মধ্যে দিয়ে প্রথমবারের মতো বাংলাদেশের নাম ‘দ্য ইন্টারনেট করপোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন বা আইক্যান)’-এর এলিট ক্লাবে যুক্ত হলো দেশি আইটি কোম্পানিইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেড। প্রথম কোনো দেশি কোম্পানি হিসাবে প্রতিষ্ঠানটি অ্যাক্রেডিটেড রেজিস্ট্রার স্বীকৃতি পেলো। এখন থেকে দেশের ক্রেতারা সরাসরি এই কোম্পানি থেকেই ডোমেইন রেজিস্ট্রেশনের প্রক্রিয়া সম্পন্ন এবং বাংলা টাকাতে পরিশোধ করতে পারবেন।
বাংলাদেশে ইন্টারনেট ব্যবহার শুরুর পর থেকে ডোমেইন রেজিস্ট্রেশন করতে হচ্ছে বিদেশি কোম্পানির মাধ্যমে। লাখ লাখ ডোমেইন ব্যবহারকারী এত বছর দেশিও কোম্পানির মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে না পেরে ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ডের মাধ্যমে পরিশোধ করেন। কিন্তু এখন থেকে সরাসরি টাকাতেই পরিশোধ করা যাবে। দেশের ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে একই সঙ্গে দেশের টাকা দেশেই রাখা সম্ভব হবে।
ডিজিটাল বাংলাদেশের উন্নয়নের সময়ে এখন প্রতিদিন ডোমেইন রেজিস্ট্রেশনের সংখ্যা বাড়ছে, যা আগামী ২০২১ সালে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাবে। এই সময়ে দেশি একটি কোম্পানি এইরেজিস্ট্রার অ্যাক্রেডিটেশনভুক্ত হওয়ায় সাধারণ ব্যবহারকারীদের জন্যে সুখবর। আর এখন থেকে যে কোনো ব্যবহারকারী www.rezistro.com এ গিয়ে ডোমেইন রেজিস্ট্রেশন করতে পারবে।
প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. মেহেদী হাসান জানান, রেজিস্ট্রার প্রক্রিয়াটি শেষ করার রাস্তা সহজ ছিল না। এক বছরেরও বেশি সময় ধরে হাজার রকম প্রশ্নের উত্তর, টেকনিক্যাল টিমের ইন্টারভিউ, নানা রকম কন্ট্রাক্ট সাইন ও পরিচালনার পারদর্শিতার পরীক্ষা দেয়ার পর কোম্পানির সামগ্রীক আর্থিক অবস্থান পরিষ্কার করতে হয়েছে। এছাড়া পূর্বের অভিজ্ঞতা, ২৪ ঘন্টা কাস্টমার সার্ভিস দেয়ার পরিকল্পনাসহ বিবিধ বিষয়কে নিশ্চিত করতে হয়েছে।
ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে মো. মেহেদী হাসান বলেন, ‘আমরা দ্রুত প্যানেলসহ যাবতীয় টেকনিক্যাল ও মার্কেটিং প্ল্যানের শেষ পর্যায়ে। জুনের শুরুতেই আমরা বাংলাদেশি রিসেলার ব্যবসায়ীদের নিয়ে বসবো এবং একে একে রিসেলার প্রদান করব। তখন সাধারণ ব্যবহারকারীদেরও আমরা উৎসাহিত করব আমাদের রিসেলারদের থেকে ডোমেইন রেজিস্ট্রেশনের। এছাড়া রিসেলাররা এখন সহজেই ব্যাংকিং কিংবা বিভিন্ন দেশিও পেমেন্ট গেটওয়ের মাধ্যমে মূল্য পরিশোধ করতে পারবেন। আমরা ক্যাশ ও ব্যাংক অ্যাকাউন্টে জমা দেয়ার ব্যবস্থাও উন্মুক্ত রাখব।
এ প্রসঙ্গে তিনি আরো জানান, বাংলাদেশি ব্যবহারকারীদের জন্যে প্রতিষ্ঠানটি প্রথমে ৮০টিরও বেশি জিটিএলডি নিয়ে শুরু করবে এবং পর্যায়ক্রমে ৮০০ জিটিএলডি অন্তর্ভুক্ত করবে যেনো কোনো বাংলাদেশি ব্যবহারকারীকে বিদেশী প্রতিষ্ঠানের শরণাপন্ন হতে হবে না। আইক্যান এলিট লিস্টে খুঁজে পেতে এই লিংকে প্রবেশ করে ইনভেডিয়াস প্রাইভেট লিমিটেড কিংবা বাংলাদেশের নাম দেখা যাবে: https://www.icann.org/registrar-reports/accreditation-qualified-list.html

(বিডি প্রেস রিলিস/২২ মে ২০১৮/এসএম)


LATEST POSTS
স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রূপালী ব্যাংকের শ্রদ্ধা

Posted on মার্চ ২৬th, ২০২৪

মিনিস্টার গ্রুপ-ফরাজী হাসপাতালের মাঝে সমঝোতা

Posted on মার্চ ২৬th, ২০২৪

লাইজলের বিশেষ ক্যাম্পেইন

Posted on মার্চ ২৬th, ২০২৪

আইডিপি এডুকেশনের সঙ্গে গ্রামীণফোনের চুক্তি

Posted on মার্চ ২৫th, ২০২৪

চলতি মাসে ভারতে ৫০ লাখ টাকার ফ্যান রপ্তানি করেছে ওয়ালটন

Posted on মার্চ ২৪th, ২০২৪

১৯ এপ্রিল থেকে চেন্নাই রুটে ইউএস-বাংলার ফ্লাইট বৃদ্ধি

Posted on মার্চ ২৪th, ২০২৪

ঈদ উপলক্ষে বায়োজিনে স্কিনকেয়ারে চলছে ৭৫% পর্যন্ত ছাড়

Posted on মার্চ ২৪th, ২০২৪

উৎসবের আলিঙ্গনে ‘সারা’র ঈদ পোশাকের আয়োজন

Posted on মার্চ ২৪th, ২০২৪

নওগাঁয় দুটি হারল্যান স্টোর উদ্বোধন করলেন অপু-ইমন

Posted on মার্চ ৮th, ২০২৪

ক্লেমনের সঙ্গে ক্রিকেটার নাজমুল হোসেন শান্তর চুক্তি স্বাক্ষরিত

Posted on মার্চ ৮th, ২০২৪