Follow us

ইউরোপে বাণিজ্য সম্প্রসারণে আধুনিক ব্যাংকিং সেবার তাগিদ

 

নিজস্ব প্রতিবেদক :: বাংলাদেশিদের ইউরোপ-আমেরিকায় ব্যবসা বাণিজ্য সম্প্রসারণে আধুনিক ব্যাংকিং সেবার তাগিদ দিয়েছেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম। সম্প্রতি যুক্তরাজ্যে সোনালী ব্যাংক ইউকে লিমিটেডের সকল পরিচালক এবং কর্মচারীদের উপস্থিতিতে এক ক্যালচারাল কনফারেন্স অনুষ্ঠিত হয়। এ সময় ব্যাংকের শেয়ারহোল্ডারগণ কর্তৃক মনোনীত চেয়ারম্যান এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক প্রতিষ্ঠিত সোনালী ব্যাংক ইউকে লিমিটেডকে আরো এগিয়ে নিয়ে যাওয়া এবং আধুনিক ব্যাংকিং সেবা প্রদানে সক্ষম কমপ্লায়েন্ট ব্যাংক হিসেবে এ ব্যাংককে গড়ে তুলতে বর্তমান সরকার দৃঢ় অঙ্গীকারবদ্ধ।

আগামী ৩ ও ৪ ফেব্রুয়ারি দু’দিনব্যাপী সোনালী ব্যাংক ইউকে লিমিটেডের বোর্ড সভা লন্ডনের ব্রিক লেন ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে। এ উপলক্ষে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম এবং সোনালী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী লন্ডনে অবস্থান করছেন। এ ব্যাংকের শতকরা ৫১ ভাগ শেয়ার সরকারের এবং ৪৯ ভাগ শেয়ার সোনালী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের। যুক্তরাজ্যসহ বাঙালি কমিউনিটিকে ব্যাংকিং সেবা প্রদানের উদ্দেশ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক ১৯৭৪ সালে এ ব্যাংক প্রতিষ্ঠা করা হয়। বর্তমানে ব্রিকলেন এবং বার্মিংহামে এ ব্যাংকের দুটি শাখা বাণিজ্য অর্থায়ন, রেমিট্যান্স প্রেরণসহ সীমিত আকারে অন্যান্য ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করছে।জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনকালে অনুষ্ঠেয় এ বোর্ড সভা বিশেষ গুরুত্ব রাখে বলে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম উল্লেখ করেন।

ব্যাংকের অন্তর্বতীকালীন চেয়ারম্যান পিটার হেইনস -এর পরিচালনায় ব্যাংকের সংস্কৃতি এবং মূল্যবোধ, হুইসেল ব্লোয়িং সিস্টেম, আচরণবিধি, শেয়ারহোল্ডারের দৃষ্টিভঙ্গি এবং উদ্দেশ্য, ২০১৯ সালের পারফরম্যান্স, মূল ব্যবসা রেমিটেন্স, ট্রেড ফিনান্স ও কমিশন, মাল্টিস্কেলিং, আইটি সিস্টেম, কমপ্লায়েন্স এবং সার্বিকভাবে ব্যাংকের বর্তমান সক্ষমতা, চ্যালেঞ্জ, সুযোগ এবং সামনে এগিয়ে চলার লক্ষ্যে ভবিষ্যৎ পরিকল্পনার উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এবং খোলামেলা আলোচনা হয়। ব্যাংকের বিভিন্ন পর্যায়ের কর্মচারীরা চেয়ারম্যান ডেজিগনেটসহ অন্যান্য পরিচালক, আইটি এবং ব্যবসায় কৌশলবিদদের বিভিন্ন প্রশ্ন করেন ও মতামত দেন। এ জাতীয় কনফারেন্স মূলত ব্যাংকের কাজে কর্মকর্তা-কর্মচারীদের পেশাগত জ্ঞান বৃদ্ধি করে, সম্পৃক্ততা বাড়ায় এবং টপ ম্যানেজমেন্টের সাথে দূরত্ব কমায়।

কনফারেন্সে ২০১৯ সালকে পরিবর্তনের/রূপান্তরের বছর এবং ২০২০ সালকে সম্প্রসারণের বছর বলে উল্লেখ করা হয়। এ সময় আরও বলা হয়, ব্যাংকের সার্বিক কাজে গত কয়েক বছরের স্থবিরতা নিরসনে গত বছরের শেষে এবং এ বছরের প্রারম্ভে পরিচালনা পর্ষদে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। এছাড়া নতুন ব্যবসা পরিকল্পনা চূড়ান্ত করে স্থানীয় নিয়ন্ত্রক সংস্থার নিকট জমা দেয়া হয়েছে, রেমিট্যান্স প্রেরণ আরো সহজ করার জন্য মোবাইল ভিক্তিক অ্যাপস চালু করা হচ্ছে, নুতন আইটি সিস্টেম সংগ্রহ করার প্রস্তাব করা হয়েছে, বার্মিংহাম ব্রাঞ্চে ৯০ হাজার পাউন্ড ব্যয়ে পরিমার্জনের কাজ শুরু করা হয়েছে, অধিকতর লাভজনক ট্রেড ফাইন্যান্সের জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে ৬০ মিলিয়ন ডলার ঋণ চাওয়া হয়েছে এবং যুক্তরাজ্যসহ বর্তমান প্রজন্মের শিক্ষিত বাংলাদেশি বংশোদ্ভূত বৃটিশ তরুণ ব্যবসায়ীদের কাছে ব্যংকের বিভিন্ন সেবা পৌঁছানোর উদ্যোগ নেয়া হয়েছে। এ সমস্ত এজেন্ডা আরো গভীর পর্যালোচনা ও পরীক্ষা করে দু’দিন ব্যাপী পর্ষদ সভায় অনুমোদন করা হবে।কনফারেন্সে সফররত সোনালী ব্যাংক বাংলাদেশ লিমিটেড চেয়ারম্যানও বক্তব্য রাখেন এবং শেয়ারহোল্ডার হিসেবে সোনালী ব্যাংক ইউকে লিমিটেডকে সব ধরনের সহায়তা প্রদানের ঘোষণা দেন তিনি।

বিডি প্রেসরিলিস /০৫ ফেব্রুয়ারি ২০২০ /এমএম


LATEST POSTS
স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রূপালী ব্যাংকের শ্রদ্ধা

Posted on মার্চ ২৬th, ২০২৪

মিনিস্টার গ্রুপ-ফরাজী হাসপাতালের মাঝে সমঝোতা

Posted on মার্চ ২৬th, ২০২৪

লাইজলের বিশেষ ক্যাম্পেইন

Posted on মার্চ ২৬th, ২০২৪

আইডিপি এডুকেশনের সঙ্গে গ্রামীণফোনের চুক্তি

Posted on মার্চ ২৫th, ২০২৪

চলতি মাসে ভারতে ৫০ লাখ টাকার ফ্যান রপ্তানি করেছে ওয়ালটন

Posted on মার্চ ২৪th, ২০২৪

১৯ এপ্রিল থেকে চেন্নাই রুটে ইউএস-বাংলার ফ্লাইট বৃদ্ধি

Posted on মার্চ ২৪th, ২০২৪

ঈদ উপলক্ষে বায়োজিনে স্কিনকেয়ারে চলছে ৭৫% পর্যন্ত ছাড়

Posted on মার্চ ২৪th, ২০২৪

উৎসবের আলিঙ্গনে ‘সারা’র ঈদ পোশাকের আয়োজন

Posted on মার্চ ২৪th, ২০২৪

নওগাঁয় দুটি হারল্যান স্টোর উদ্বোধন করলেন অপু-ইমন

Posted on মার্চ ৮th, ২০২৪

ক্লেমনের সঙ্গে ক্রিকেটার নাজমুল হোসেন শান্তর চুক্তি স্বাক্ষরিত

Posted on মার্চ ৮th, ২০২৪