Follow us

৬৪ জেলার পোস্ট অফিসে ই-কমার্স সেবা

৬৪ জেলার পোস্ট অফিসে ই-কমার্স সেবা

নিউজ ডেস্ক :: আজ বুধবার ১০ অক্টোবর বিকেলে বাংলাদেশ পোস্ট অফিসের (ঢাকা জিপিও) এর কার্যালয় ৬৪ জেলা পোস্ট অফিসের ডিজিটাল কমার্স সেবা ই-পোস্ট চালু এবং হ্যান্ডসেট বিতরণী অনুষ্ঠানটি সম্পন্ন হয়।

উল্লেখ্য, ই-ক্যাব তার সূচনা লগ্ন থেকে বাংলাদেশের ই-কমার্স সেবাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং বাংলাদেশ পোস্ট অফিসসহ দেশের অন্যান ডেলিভারি সার্ভিস কোম্পানি গুলোকে সহযোগিতা দেয়ার লক্ষ্যে ই-ক্যাব এর উদ্যোগে ই-পোষ্টের আবির্ভাব।

ই-পোস্ট একটি অনলাইন ডেলিভারি সেবা প্রদানকারী প্ল্যাটফর্ম যেখানে ডেলিভারি ট্রাকিং, মনিটরিং ও স্বয়ংক্রিয় সহায়তা দেয়ার লক্ষ্যে দেশের ই-কমার্স ব্যবসায়ী এবং ডেলিভারি সার্ভিস প্রদানকারীদের ডিজিটাল ব্যবস্থাপনায় সেবা প্রদান করা হয়। এরই ধারবাহিকতায় বাংলাদেশ পোস্ট অফিস সারাদেশে ডিজিটাল ব্যবস্থাপনার মাধ্যমে ই-কমার্স ডেলিভারি সেবা প্রদানের লক্ষ্যে ই-ক্যাবের সাথে যৌথভাবে কাজ করে যাচ্ছে।

ইতিমধ্যে ই-পোস্ট সার্ভিসের মাধ্যমে সফলভাবে ই-কমার্স পণ্য বাংলাদেশ পোস্ট অফিসের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চনলে পাঠানো হয়েছে প্রাথমিক পর্যায়ে পাইলটিং প্রজেক্ট হিসাবে দেশের সনামধন্য কয়েকটি ই-কমার্স কোম্পানি যেমন আজকেরডিল, বাগডুম, দারাজ, রকমারি, বিক্রয় ইত্যাদি সাথে ই-পোষ্টের ট্র্যাকিং সার্ভিস দিয়ে বাংলাদেশ পোস্ট অফিসের মাধ্যমে ই-কমার্স প্রোডাক্ট ঢাকাসহ কয়েকটি নির্দিষ্ট পোস্ট অফিসে যথাযথ পাঠানো হয়েছে।

ই-পোস্ট প্রজেক্টের কার্যক্রম আরো গতিশীল করার লক্ষ্যে বাংলাদেশের ৬৪ জেলা পোস্ট অফিসের ই-কমার্স পণ্যের ডেলিভারি ই-পোস্ট কার্যক্রমের মাধ্যমে সুষ্ঠভাবে কার্যকর করার লক্ষ্যে ১০০ স্মার্ট হ্যান্ডসেট প্রদান করেছে। এ বিষয়ে আজ একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয় ।

অনুষ্ঠানে ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার আশাবাদ ব্যক্ত করেন যে ই-পোস্টের মাধ্যমে বাংলাদেশের ডিজিটাল কমার্স উন্নয়নের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে। এছাড়াও ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব শ্যামসুন্দর শিকদার বলেন, বাংলাদেশ পোস্ট অফিস এবং ই-ক্যাবের যৌথ উদ্যোগে ৬৪ জেলা পোস্ট অফিসে ডিজিটাল ই-কমার্স সেবার কার্যক্রম সফলভাবে বাস্তবায়িত হলে এটি একটি মাইলফলক হবে ই-কমার্স সেক্টরের জন্য।

এ ছাড়াও নাহিম রাজ্জাক এমপি বলেন, ই-পোস্ট ই-ক্যাবের একটি মাইলফলক প্রজেক্ট যার মাধ্যমে দেশীয় ই-কমার্সের উন্নয়নে অবদান রাখবে বলে আশাবাদ ব্যাক্ত করেন ।

বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মন্ডল বলেন, দৈনন্দিন ডেলিভারিতে ই-পোস্ট ডিজিটাল কমার্স সেবায় একধাপ এগিয়ে যাবে বহিঃবিশ্বের সাথে তাল মিলিয়ে।

ই-ক্যাবের সভাপতি শমী কায়সার বলেন, ই-পোস্ট সার্ভিস ব্যবহার করে পোস্ট অফিসের মাধ্যমে গ্রামের প্রত্যন্ত অঞ্চলে ই-কমার্স সেবা পৌঁছে যাবে।

ই-ক্যাব সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল বলেন, ই-ক্যাব বাংলাদেশের ডিজিটাল এ-কমার্স সেবার ম্যান বৃদ্ধিতে প্রতিশ্রুতি বদ্ধ এবং ই-পোস্ট তারই একটি সার্থক রূপায়ণ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাহিম রাজ্জাক, এমপি। ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব শ্যামসুন্দর শিকদার। এ ছাড়াও উপস্থিত ছিলেন ই-ক্যাব সভাপতি শমী কায়সার, বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মন্ডল এবং ই-ক্যাব জেনারেল সেক্রেটারি মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল।

বিডি প্রেস রিলিস/১০ অক্টোবর ২০১৮/এসএম


LATEST POSTS
ক্রেতা ও পরিবার সুরক্ষা নীতি এবং ওয়ানস্টপ সার্ভিস চালু ওয়ালটনের

Posted on ডিসেম্বর ৫th, ২০২২

আইসিএমএবির ‘বেস্ট করপোরেট অ্যাওয়ার্ড’ পেলো ইনডেক্স এগ্রো

Posted on ডিসেম্বর ৫th, ২০২২

শিশু প্রসাধনী নিয়ে বেবি কেয়ার এন্ড কমফোর্ট

Posted on ডিসেম্বর ৩rd, ২০২২

“বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট: বাংলাদেশের মুক্তির উপায়” শীর্ষক বার্ষিক সম্মেলন

Posted on নভেম্বর ২৯th, ২০২২

সোনালী ব্যাংকের সঙ্গে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির চুক্তি

Posted on নভেম্বর ২৯th, ২০২২

মাস্টারকার্ড এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেল ‘নগদ’

Posted on নভেম্বর ২৭th, ২০২২

নতুন মডেলের ফোরকে ইন্টারঅ্যাকটিভ ডিসপ্লে আনলো ওয়ালটন

Posted on নভেম্বর ২৭th, ২০২২

ইউএস-বাংলার বিমান বহরে যুক্ত হলো আরো একটি বোয়িং ৭৩৭-৮০০

Posted on নভেম্বর ২৭th, ২০২২

সর্বাধিক ছয়টি রপ্তানি পদক পেল প্রাণ-আরএফএল

Posted on নভেম্বর ২২nd, ২০২২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাটলকে তারুণ্যের রঙে রাঙিয়ে দিলো স্কিটো

Posted on নভেম্বর ২২nd, ২০২২