Follow us

১৮ বছর বয়সেই আলোকিত

১৮ বছর বয়সেই আলোকিত

নিউজ ডেস্ক :: একাধারে ট্রেইনি পাইলট, সাংবাদিক, নির্মাতা, উপস্থাপিকা, লেখক, ব্র্যান্ড অ্যাম্বাসেডর, বিএনসিসি ক্যাডেট অ্যাম্বাসেডর, বাংলাদেশের তরুণ প্রতিনিধি এবং বিতার্কিক। বলছি নানজীবা খানের কথা।

শিশু বয়স থেকেই অর্জনের ঝুলি ভরা শুরু হয়েছে। ছবি আঁকায় আন্তর্জাতিক পুরষ্কার পাওয়ার মধ্য দিয়েই যাত্রা শুরু হয়। একের পর এক সম্মাননা পেয়েছেন নিজের কঠোর পরিশ্রমের মাধ্যমে। কিছুদিন আগে অথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর হাত থেকে পেয়েছেন “ইউথ অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড”।

সম্প্রতি মা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি ও নারী উদ্যোক্তা শারমিন সেলিম তুলির হাত থেকে অর্জন করেছেন “আলোকিত নারী সম্মাননা স্মারক”।

এছাড়া শেষ করেছেন তার চিত্রনাট্য ও পরিচালনায় প্রথম নাটক ‘দি আনওয়ান্টেড টুইন’-এর শুটিং। এটি প্রযোজনা করেছেন ফয়সাল আনোয়ার এবং সিনোমাটোগ্রাফার হিসেবে ছিলেন পাভেল মাহমুদ জয়। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অ্যানি খান, শিরিন আলম, রাজু আলীম, সাইফ সাইফুলসহ আরো অনেকে।

নানজীবা খান “অ্যারিরাং ফ্লাইং স্কুল” এ “ট্রেইনি পাইলট” হিসেবে অধ্যয়ন করছেন। এ ছাড়াও সাংবাদিক, নির্মাতা, উপস্থাপক, ব্রিটিশ আমেরিকান রিসোর্স সেন্টারের ব্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে কাজ করছেন। প্রামান্যচিত্র নির্মাতা হিসেবে পেয়েছেন ইউনিসেফের মীনা মিডিয়া অ্যাওয়ার্ড। বাংলাদেশকে একাধিকবার বিদেশের মাটিতে তুলে ধরেছেন। একবার বিএনসিসি ক্যাডেট অ্যাম্বাসেডর হিসেবে আরেকবার ইউনিসেফ থেকে তরুণ সমাজের প্রতিনিধি হিসেবে। এদেশের তরুণ সমাজের প্রতিনিধি হয়ে।

২০১৭ সালে বিএনসিসি ক্যাডেট অ্যাম্বাসেডর ও এ বছর ইউনিসেফ থেকে দেশের তরূণদের প্রতিনিধি হিসেবে বাংলাদেশকে বিভিন্ন দেশের সামনে একাধিকবার তুলে ধরেছেন বিদেশের মাটিতে। প্রেজেন্টেশন দিয়েছেন দক্ষিণ এশিয়ার তরুণদের প্রতিনিধি হিসেবে।

২ বছরের গবেষনা শেষে চলতি বই মেলায় অন্বেষা প্রকাশন থেকে তাঁর লেখা প্রথম বই “অটিস্টিক শিশুরা কেমন হয়” প্রকাশিত হয়। বইটির প্রচ্ছদও করেছেন নানজীবা নিজেই।

শুরুটা করেছিলেন রঙ তুলি দিয়ে। হাতে কলম ধরার আগেই পাঁচ বছর বয়সে মায়ের হাত ধরে গিয়েছিল কিশলয় কচিকাঁচার মেলায় ছবি আঁকা ও আবৃত্তি শিখতে। ২০০৭ সালে জীবনের প্রথম প্রতিযোগিতা জয়নুল কামরুল ইন্টারন্যাশনাল চিলড্রেন পেন্টিং কম্পিটিশনে জীবনের ১ম অর্জনই ছিল আন্তর্জাতিক।

২য় শ্রেণীতে পড়া অবস্থায় বাংলাদেশ টেলিভিশনের ‘কাগজ কেটে ছবি আঁকি” অনুষ্ঠানের মধ্য দিয়ে মিডিয়ার জীবন শুরু করেন তিনি। বর্তমানে বিটিভি তে “আমরা রঙ্গিন প্রজাপতি”, “আমাদের কথা”, “আনন্দ ভুবন”, ও “শুভ সকাল” ও চ্যানেল আইয়ের নিয়মিত আয়োজন “কথাবার্তা” অনুষ্ঠান উপস্থপনা করছেন।

১৩ বছর বয়সে জীবনের প্রথম স্বল্প দৈর্ঘ্যের চলচিত্র “কেয়ারলেস” পরিচালনা করেন। জীবনের প্রথম প্রামাণ্য চিত্র “সাদা কালো” পরিচালনার জন্য “ইউনিসেফের মীনা মিডিয়া অ্যাওয়ার্ড” অর্জন করেন। এরপরে “গ্রো আপ”, “ দি আনস্টিচ পেইন” তৈরি করেছেন। বর্তমানে তার ৭ম শর্ট ফ্লিম “দি আনওয়ান্টেড টুইন” এর শূটিং শেষ করেছেন। এতে অভিনয় করেছেন অ্যানি খান, শিরিন শিলা, রাজু আলিম সহ আরো অনেকে। দুইটি পরিচয়হীন যমজ শিশুর গল্প নিয়ে নির্মিত শর্ট ফ্লিমটির শেষে এই বিষয়টি নিয়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সংস্ক্রিতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এভারেস্ট বিজয়ী নিশাত মজুমদারের বক্তব্যো দেখা যাবে। খুব শিগগিরই এটি টেলিভিশনের পর্দায় দর্শক দেখতে পাবে।

৮ম শ্রেণীতে পড়ার সময় ঢাকার সাড়ে ৩ হাজার প্রতিযোগীকে টপকিয়ে শিশু সাংবাদিক হিসেবে যাত্রা শুরু করেন। জীবনের ১ম সাক্ষাতকার নিয়েছিলেন সাকিব আল হাসানের। পর্যায়ক্রমে স্বরাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, সংস্কৃতিমন্ত্রী, অর্থমন্ত্রী, শিক্ষামন্ত্রী, ভূমিমন্ত্রী, খাদ্যমন্ত্রী, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী, সমাজকল্যান মন্ত্রী, টেলিযোগাযোগমন্ত্রী, তথ্য-প্রযুক্তিপ্রতিমন্ত্রী, স্পিকার মেয়রসহ সায়মা ওয়াজেদ পুতুল, সেলিনা হোসেন, এমদাদুল হক মিলন, ফরিদুর রেজা সাগর, জুয়েল আইচ, র‌্যাবের প্রধান, ওয়াল্ড ডিবেট সোসাইটির পরিচালক অ্যালফ্রেড স্নাইডার ও ভারতের রক্ষামন্ত্রী সহ এ পর্যন্ত ৮০ জন বিশিষ্ট জনদের সাক্ষাৎকার নিয়েছেন।

একাদশ শ্রেণিতে পড়াকালীন দ্বায়িত্ব পালন করেছেন ক্যামব্রিয়ান ডিবেটিং সোসাইটির “ভাইস প্রেসিডেন্ট” হিসেবে। স্কুল ও কলেজ জীবনে বিতার্কিক হিসেবে অর্জন করেছেন বেশ কিছু জাতীয় এবং আন্তর্জাতিক পুরস্কার।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি প্রনব মুখার্জীর সাথে সাক্ষাৎ এবং রক্ষামন্ত্রীর সাক্ষাৎকার নিয়েছেন। বিএনসিসি প্রশিক্ষণের অংশ হিসেবে করেছেন বাংলাদেশ সেনাবাহিনীর “রাইফেলে ফায়ারিং”, “অ্যাসোল্ড কোর্স”, “বেয়ানোট ফাইটিং” ও “সশস্ত্র সালাম”।

নানজীবা বলেন, “টার্গেট আন্তর্জাতিক আইকন হওয়া। স্বপ্ন একদিন গোটা বিশ্ব নানজীবাকে দিয়ে বাংলাদেশকে চিনবে। সেই স্বপ্নের পথেই হেটে চলছি। কাউকে অনুসরণ করি না কিন্তু এমন কিছু করতে চাই যাতে মানুষ আমাকে অনুপ্রেরণা হিসেবে অনুসরণ করে”।

বিডি প্রেস রিলিস/১৬ অক্টোবর ২০১৮/এসএম


LATEST POSTS
ক্রেতা ও পরিবার সুরক্ষা নীতি এবং ওয়ানস্টপ সার্ভিস চালু ওয়ালটনের

Posted on ডিসেম্বর ৫th, ২০২২

আইসিএমএবির ‘বেস্ট করপোরেট অ্যাওয়ার্ড’ পেলো ইনডেক্স এগ্রো

Posted on ডিসেম্বর ৫th, ২০২২

শিশু প্রসাধনী নিয়ে বেবি কেয়ার এন্ড কমফোর্ট

Posted on ডিসেম্বর ৩rd, ২০২২

“বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট: বাংলাদেশের মুক্তির উপায়” শীর্ষক বার্ষিক সম্মেলন

Posted on নভেম্বর ২৯th, ২০২২

সোনালী ব্যাংকের সঙ্গে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির চুক্তি

Posted on নভেম্বর ২৯th, ২০২২

মাস্টারকার্ড এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেল ‘নগদ’

Posted on নভেম্বর ২৭th, ২০২২

নতুন মডেলের ফোরকে ইন্টারঅ্যাকটিভ ডিসপ্লে আনলো ওয়ালটন

Posted on নভেম্বর ২৭th, ২০২২

ইউএস-বাংলার বিমান বহরে যুক্ত হলো আরো একটি বোয়িং ৭৩৭-৮০০

Posted on নভেম্বর ২৭th, ২০২২

সর্বাধিক ছয়টি রপ্তানি পদক পেল প্রাণ-আরএফএল

Posted on নভেম্বর ২২nd, ২০২২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাটলকে তারুণ্যের রঙে রাঙিয়ে দিলো স্কিটো

Posted on নভেম্বর ২২nd, ২০২২