Follow us

সহজের মোটরসাইকেল চালকদের নিরাপদ সড়ক নিয়ে প্রশিক্ষণ সমাপ্ত

 

নিজস্ব প্রতিবেদক :: সড়ক দুর্ঘটনা রোধে সহজ ও ব্র্যাক ড্রাইভিং স্কুলের (বিডিএস) আয়োজনে মোটরসাইকেল চালকদের নিয়ে চার দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি বৃহস্পতিবার শেষ হয়েছে। গত ১ জুলাই থেকে ৪ জুলাই রাজধানীর আশকোনায় ব্র্যাকের রোড সেফটি ট্রেইনিং ভেন্যুতে এ প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এ প্রশিক্ষণ কর্মসূচিতে প্রশিক্ষণ উপকরণসহ কারিগরি সহায়তাদানে কাজ করে দিল্লিভিত্তিক ইন্দো-অস্ট্রিয়ান সংস্থা হিউবার্ট এবনার (এইচই)-ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড।

নিরাপদ সড়ক নিয়ে এ নিয়ে দ্বিতীয়বারের মতো প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন করে সহজ। এবারের প্রশিক্ষণে সহজের ১০০ মোটরসাইকেল চালক অংশ নেন। প্রশিক্ষণে চালকদের নিরাপদভাবে মোটরসাইকেল চালানোর ওপর গুরুত্বারোপ করা হয়। একইসাথে চালকদের আত্মরক্ষামূলক ও নিরাপদ ড্রাইভিং- এ ইতিবাচক মনোভাব ও আচরণের প্রয়োজনীয়তা তুলে ধরা হয়। সড়ক দুর্ঘটনা ও পরিবহন খরচ কমিয়ে আনতে এ বিষয়গুলোর বিশেষ ভূমিকা রয়েছে।
প্রশিক্ষণের বিষয়াবলীর মধ্যে ছিল- নিরাপদ সড়ক নিয়ে ধারণা, চালকদের মনোভাব ও আচরণ, চালনার সঠিক উপায়, নাগরিক দায়িত্ব, ট্র্যাফিক সাইন ও সিগন্যাল এবং আত্মরক্ষামূলক চালনা, যার মধ্যে ছিল- লেন ডিসিপ্লিন ও ড্রাইভিং, নিরাপদ দূরত্ব বজায় রাখা, নিরাপদে ওভারটেক করা ও চালানোর গতি। এছাড়াও, এ প্রশিক্ষণ কর্মসূচিতে পরিবেশবান্ধব গাড়ি চালনা, চালকের ভূমিকা ও দায়িত্ববোধ, ট্র্যাফিক আইন: প্রয়োজনীয় কাগজপত্রসহ অন্যান্য করণীয় ও বর্জনীয় সম্পর্কে অবহিত করা হয়।

প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষণার্থীরা কতোটুকু লাভবান হলো তা মূল্যায়নে এ প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণকারীদের নিয়ে যুক্তরাজ্যের ড্রাইভিং স্ট্যান্ডার্ড অথোরিটির (ডিএসএ) প্রশিক্ষণ মূল্যায়ন উপকরণের সহায়তায় ক্লাসরুম ভিত্তিক প্রি ও পোস্ট সেশনও অনুষ্ঠিত হয়।

এ প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন নিয়ে সহজের বিপণন পরিচালক শেজামী খলিল বলেন, ‘সড়ক দুর্ঘটনা রোধে আমাদের সবাইকে একসাথে এগিয়ে আসতে হবে। যার যার জায়গা থেকে এ নিয়ে কাজ করতে হবে। সমাজ ও দেশের প্রতি অঙ্গীকারাবদ্ধ প্রতিষ্ঠান হিসেবে সহজ মোটরসাইকেল চালকদের সচেতন ও প্রশিক্ষিত করে তুলতে ব্র্যাকের যৌথ সহযোগিতায় এ উদ্যোগ গ্রহণ করেছে। আমরা মনে করি, চালক যদি সচেতন ও প্রশিক্ষিত হয়ে ওঠেন তাহলে দুর্ঘটনা অনেক হ্রাস পাবে।’

প্রশিক্ষণ শেষে এ কর্মসূচিতে অংশগ্রহণকারীদের সনদ প্রদান করা হয়। উল্লেখ্য, সড়ক দুর্ঘটনা রোধে এর আগেও সহজ নানা উদ্যোগ গ্রহণ করেছে। যার মধ্যে উল্লেখযোগ্য ছিল চালকদের জন্য সায়দাবাদে বিনামূল্যে চোখ পরীক্ষা ক্যাম্পের আয়োজন।

বিডি প্রেস রিলিস / ০৫ জুলাই ২০১৯ /এমএম


LATEST POSTS
“বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট: বাংলাদেশের মুক্তির উপায়” শীর্ষক বার্ষিক সম্মেলন

Posted on নভেম্বর ২৯th, ২০২২

সোনালী ব্যাংকের সঙ্গে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির চুক্তি

Posted on নভেম্বর ২৯th, ২০২২

মাস্টারকার্ড এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেল ‘নগদ’

Posted on নভেম্বর ২৭th, ২০২২

নতুন মডেলের ফোরকে ইন্টারঅ্যাকটিভ ডিসপ্লে আনলো ওয়ালটন

Posted on নভেম্বর ২৭th, ২০২২

ইউএস-বাংলার বিমান বহরে যুক্ত হলো আরো একটি বোয়িং ৭৩৭-৮০০

Posted on নভেম্বর ২৭th, ২০২২

সর্বাধিক ছয়টি রপ্তানি পদক পেল প্রাণ-আরএফএল

Posted on নভেম্বর ২২nd, ২০২২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাটলকে তারুণ্যের রঙে রাঙিয়ে দিলো স্কিটো

Posted on নভেম্বর ২২nd, ২০২২

পুঁজিবাজারে যোগ হলো নতুন স্বপ্ন

Posted on নভেম্বর ২১st, ২০২২

যাত্রা শুরু করল সুমাশ টেক লিমিটেড

Posted on নভেম্বর ১৯th, ২০২২

বিক্রিতে রিয়েলমি সি৩৩ রেকর্ড গড়ল দারাজ ১১.১১ ক্যাম্পেইনে

Posted on নভেম্বর ১৭th, ২০২২