Follow us

সরকারি উন্নয়ন প্রকল্প নিয়ে অ্যানিমেশন ছবি

সরকারি উন্নয়ন প্রকল্প নিয়ে অ্যানিমেশন ছবি

নিজস্ব প্রতিবেদক :: পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ) গবেষণা ও উন্নয়নের সফল দুটি সরকারি উন্নয়ন প্রকল্প “ওয়াটার সেভিং টেকনোলজি” এবং “সিড টেকনোলজি” নিয়ে নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্যের অ্যানিমেশন ছবি “মাটির অন্তর” ও “১৬ আনা ভাল বীজ”।

আরডিএর মহাপরিচালক এবং অতিরিক্ত সচিব মো. আমিনুল ইসলাম ফিল্মগুলো আনুষ্ঠানিকভাবে উন্মোচন করেন। অ্যানিমেশন ফিল্ম দুটি তরুণ চলচ্চিত্র নির্মাতা মো. মহিউদ্দিন মোস্তফার পরিচালনায় নির্মিত হয়েছে। আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন কৃষিবিজ্ঞানী ড. একেএম জাকারিয়ার গবেষণা ও উন্নয়নে বাস্তবায়িত হয়েছে এ দুটি সফল প্রকল্প ।
এডব্লিডি প্রযুক্তি (পর্যায়ক্রমে পানি সরবরাহ ও জমি শুকিয়ে সেচ পদ্ধতি) নিয়ে নির্মিত হয়েছে অ্যানিমেশন ফিল্ম “মাটির অন্তর”। বাংলাদেশের কৃষি ব্যবস্থা মূলত ভূগর্ভস্থ কৃষি নির্ভর হওয়ায় বোরো মৌসুমে ধান চাষাবাদে পানির অপচয় হয় অনেক বেশি। অর্থাৎ এক কেজি ধান ফলাতে প্রায় ৫০০০ লিটার পানির প্রয়োজন হতো। কিন্তু এই প্রযুক্তির মাধ্যমে তা অর্ধেকে নামিয়ে আনা সম্ভব হয়েছে। অ্যানিমেশন ফিল্মে পূর্বে মানুষের ধান চাষাবাদে সমস্যা, সমস্যাগুলো নিয়ে আলোচনা, ম্যাজিক পাইপ তৈরির পদ্ধতি, ব্যবহার এবং এর ফলে মানুষ কৃষি কাজে কতটুকু লাভবান হচ্ছে তা বিস্তারিত দেখানো হয়েছে।

অপরদিকে “১৬ আনা ভাল বীজ” অ্যানিমেশন ফিল্মে ভাল বীজ চেনার গুণাবলীগুলো ছড়ায় ছড়ায় তুলে ধরা হয়েছে। এর মাধ্যমে কৃষকেরা খুব সহজেই ভাল বীজ এবং খারাপ বীজের পার্থক্য জানতে পারবেন।

আরডিএর মহাপরিচালক মো. আমিনুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি খাতের উন্নয়নে বিশেষ অবদান রেখে চলেছেন। আরডিএর গবেষণা ও উন্নয়ন প্রযুক্তিগুলো কৃষিখাতকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যেতে সক্ষম হয়েছে।

কৃষিবিজ্ঞানী ড. একেএম জাকারিয়া বলেন, এইসব প্রযুক্তি ব্যবহারে শুধু বাংলাদেশের কৃষক ভাইয়েরাই নয় বহির্বিশ্বেও এর ব্যবহারের মাধ্যমে মানুষ ব্যাপক উপকৃত হচ্ছে এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃতি লাভ করেছে।

অ্যানিমেশন ফিল্ম দুটির নির্মাতা মো. মহিউদ্দিন মোস্তফার পরিচালনায় এবং অ্যাডভারটাইজিং কোম্পানি “ফিল্ম ক্যাসল ওয়ার্ল্ডওয়াইড লিমিটেড” এর সার্বিক তত্ত্বাবধানে নির্মিত হয়েছে।

# অ্যানিমেশন ছবি

 

বিডি প্রেস রিলিস/ ৬ মে ২০১৯/ এমএম

 


LATEST POSTS
কিশোরগঞ্জে রূপালী ব্যাংকের অষ্টগ্রাম উপশাখা উদ্বোধন

Posted on আগস্ট ১৪th, ২০২২

৫ ক্যাটাগরিতে ক্রিয়েটিভ কমিউনিকেশন অ্যাওয়ার্ড জিতল ‘নগদ’

Posted on আগস্ট ১৪th, ২০২২

সিটিও ফোরাম ইনোভেশন হ্যাকাথনের নিবন্ধন শুরু

Posted on আগস্ট ১৩th, ২০২২

LEED Gold স্বীকৃতি পেলো বেঙ্গল প্লাস্টিকস

Posted on আগস্ট ১৩th, ২০২২

নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিল আইপিডিসি

Posted on আগস্ট ১৩th, ২০২২

কেনাকাটায় স্বাচ্ছন্দ্য দিতে ‘সারা’ দিচ্ছে ৫০% মূল্যছাড়

Posted on আগস্ট ১১th, ২০২২

ওয়ালটনের তৈরি সিসিটিভি সিস্টেমের পণ্যের উদ্বোধন

Posted on আগস্ট ৯th, ২০২২

বঙ্গমাতার জন্মদিনে ২৫০০ নারীর ‘উপায়’ অ্যাকাউন্টে প্রধানমন্ত্রীর উপহার

Posted on আগস্ট ৯th, ২০২২

দারাজের শপাম্যানিয়া ক্যাম্পেইনে ক্রেতাদের জন্য দারুণ সব ডিল

Posted on আগস্ট ৯th, ২০২২

ঢাকা-ব্যাংকক রুটে পুনরায় ফ্লাইট চালাবে ইউএস বাংলা

Posted on আগস্ট ৭th, ২০২২