Follow us

মাহবুবুল এ খালিদের লেখায় গানের বুলবুল নজরুল

নিজস্ব প্রতিবেদক :: প্রেম, দ্রোহ, সাম‌্য ও মানবতার কবি কাজী নজরুল ইসলাম। গানের বুলবুল খ‌্যাত কাজী নজরুল ১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে জন্ম নেন। সোমবার (২৫ মে) বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২১তম জন্মবার্ষিকী। এ বছর দিনটিতে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উৎযাপিত হচ্ছে।

নজরুল একাধারে কবি, সাহিত্যিক, গীতিকার, সুরকার, শিল্পী, অভিনেতা এবং পরিচালক। বাংলা সাহিত্যের অন‌্যতম প্রাণপুরুষ তিনি। শোষিত মানুষের মুক্তির বার্তা নিয়ে আসা কবির রয়েছে অসংখ্য অমর সৃষ্টি।গানের বুলবুল নজরুলকে আরেকটি গানের মাধ‌্যমে ধারণ করেছেন এ প্রজন্মের কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। ‘অগ্নিবীণার ফুল’ শিরোনামের ওই গানটিতে নজরুলের স্তুতি গেয়েছেন গীতিকার। গানটিতে সুর দিয়েছেন প্রয়াত জনপ্রিয় সুরকার ও সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল। দ্বৈত কণ্ঠের গানটি গেয়েছেন ‘ক্লোজআপ ওয়ান’ তারকা রাজীব এবং এ প্রজন্মের শিল্পী লেমিস।

গানটি মাহবুবুল এ খালিদের সংগীতবিষয়ক ওয়েবসাইট ‘খালিদ সংগীত ডটকম’ (www.khalidsangeet.com)-এ প্রকাশিত হয়েছে। একই সঙ্গে ইউটিউবের ‘খালিদ সংগীত’ চ্যানেলে গানটির একটি ভিডিও মুক্তি দেয়া হয়েছে।গানটি প্রসঙ্গে গীতিকার মাহবুবুল এ খালিদ বলেন, গানের বুলবুল কবি সয়েছেন ক্ষুধার জ্বালা, জেলের কষাঘাত। তবুও থামেনি তাঁর কলম। মানবতার মন্ত্রে দীক্ষিত হয়ে হিন্দু-মুসলিম বিভেদ না করে, শোষিতের প্রতি সমবেদনা জানিয়ে গর্জে উঠেছেন শোষকের বিরুদ্ধে।

দুর্বার, উত্তাল কবি সব অন‌্যায়ের বিরুদ্ধে ছিলেন সোচ্চার। নির্যাতিতের প্রতি সহমর্মিতা ও নির্যাতনকারীর অন্যায় আচরণের প্রতিবাদে তিনি হয়েছেন মুখর। যে কারণে বিদ্রোহী কবি হিসেবে তিনি সমাসীন হয়ে আছেন সব বাঙালির অন্তরে। এই গানটির মাধ‌্যমে নজরুলের এসব বিষয়গুলো তুলে ধরা হয়েছে। আশা করছি গানটি সবার ভালো লাগবে। একইসাথে নজরুলকে আরো ভালো করে জানতে পারবেন।

কাজী নজরুল ইসলামকে নিয়ে মাহবুবুল এ খালিদের লেখা গানটির ইউটিউব লিংক: https://youtu.be/KkBEwE1dLxM

বিডি প্রেসরিলিস / ২৫ মে ২০২০ /এমএম


LATEST POSTS
আকাশ ডিটিএইচ সংযোগে মূল্যছাড়

Posted on জুলাই ৪th, ২০২০

১০ কোটি ব্যবহারকারীর কাছে পৌঁছানোর পরিকল্পনা করছে রিয়েলমি

Posted on জুলাই ৪th, ২০২০

মুগদাসহ তিন হাসপাতালকে সুরক্ষা সামগ্রী দিল প্রাণ-আরএফএল

Posted on জুলাই ৪th, ২০২০

ক্রেতাদের সুবিধার্থে স্যামসাং বাংলাদেশের ইদ অফার

Posted on জুলাই ৪th, ২০২০

ইয়ামাহা মোটর কোম্পানির ৬৫ বছর উদযাপন

Posted on জুলাই ৪th, ২০২০

বিকাশ অ্যাকাউন্ট নেই এমন নম্বরেও সেন্ড মানি

Posted on জুলাই ৪th, ২০২০

ওয়ালটনের ফ্রিজ কিনে ১০ লাখ টাকা পেলেন চাইথোয়াইঅং মারমা

Posted on জুলাই ৪th, ২০২০

১০ টাকায় তিন স্তরের সার্জিক্যাল মাস্ক দেবে মিনিস্টার

Posted on জুলাই ৪th, ২০২০

ইশো নিয়ে এলো ‘ওয়ার্ক ফর্ম হোম’ ফার্নিচার

Posted on জুলাই ৪th, ২০২০

শিগগিরিই আসছে হুয়াওয়ে নোভা সেভেন আই এবং জিটি-২ই

Posted on জুলাই ৪th, ২০২০