Follow us

‘বঙ্গবন্ধু গ্র্যান্ডমাস্টার অ্যাপ’র উদ্বোধন করল আইপিডিসি

 

নিজস্ব প্রতিবেদক ::  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শ নিয়ে প্রথম কুইজ অ্যাপ ‘বঙ্গবন্ধু গ্র্যান্ডমাস্টার’-এর উদ্বোধন করেছে আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড। ২৫ সেপ্টেম্বর আইপিডিসি-র অফিশিয়াল ফেসবুক পেজ-এ ভিন্ন ব্যঞ্জনার ভার্চুয়াল আয়োজনের মধ্য দিয়ে অ্যাপটি উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী নসরুল হামিদ, এমপি। এছাড়া বিশেষ অতিথি হিসেবে এই আয়োজনে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জুনায়েদ আহ্‌মেদ পলক, এমপি; সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূর, এমপি; বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, এমপি এবং কথাসাহিত্যিক ও ‘বঙ্গবন্ধু গ্র্যান্ডমাস্টার’ অ্যাপ-এর সম্পাদনা কমিটির সভাপতি সেলিনা হোসেনসহ অন্যান্যরা।

‘বঙ্গবন্ধু গ্র্যান্ডমাস্টার’ অ্যাপটি নির্মাণের মূল উদ্দেশ্য দেশের আগামী দিনের কাণ্ডারি তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধু ও তাঁর আদর্শ সম্পর্কে জানতে অনুপ্রাণিত করা। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে আজকের প্রজন্মকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ অনুধাবন করতে হবে। আর মুজিব আদর্শকে বুকে ধারণ করতে হলে এই প্রজন্মকে বঙ্গবন্ধু সম্পর্কে সর্বাঙ্গীনভাবে জানতেই হবে।

‘বঙ্গবন্ধু গ্র্যান্ডমাস্টার’ অ্যাপটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জীবন ও আদর্শ সম্পর্কিত কুইজ-এর মাধ্যমে বঙ্গবন্ধুকে জানার ও তাঁর আদর্শকে অনুধাবন করার সুযোগ করে দিবে। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর আদর্শ থেকে আজকের প্রজন্মকে পথের সন্ধান খুঁজে নিতে উদ্বুদ্ধ করতে ‘বঙ্গবন্ধু গ্র্যান্ডমাস্টার’ আইপিডিসি-র একটি প্রয়াস।

‘বঙ্গবন্ধু গ্র্যান্ডমাস্টার’ অ্যাপের সকল প্রশ্ন বাছাই করা হয়েছে একটি সুযোগ্য সম্পাদনা কমিটির নিবিড় তত্ত্বাবধানে। সম্পাদনা কমিটিতে সভাপতি হিসেবে আছেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন এবং সদস্য হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর ও বাংলাদেশ ব্যাংক-এর সাবেক গভর্নর ড. আতিউর রহমান; ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন; সাহিত্যিক মনি হায়দার এবং দৈনিক প্রথম আলোর যুব কর্মসূচি সমন্বয়কারী মুনির হাসান।

প্রধান অতিথি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ (এমপি) তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর আদর্শকে সবার মাঝে ছড়িয়ে দেওয়ার গুরুত্ব তুলে ধরতে গিয়ে বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু সার্বজনীন। আজকের কিংবা ভবিষ্যতের ছাত্র, রাজনীতিবিদ অথবা সাধারণ মানুষ, যে কারো জন্যই তিনি আদর্শ। তাঁর নীতি বুকে ধারণ করতে পারলে একদিন এই দেশে লক্ষ লক্ষ মুজিব তৈরি হবে।”

উদ্বোধনের তারিখ হিসেবে ২৫ সেপ্টেম্বর বেছে নেওয়ার পেছনের ইতিহাস স্মরণ করেন বিশেষ অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহ্‌মেদ পলক। তিনি বলেন, “১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে জাতিসংঘে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলায় বক্তব্য রেখেছিলেন। যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে সোনার বাংলায় রূপান্তরিত করার কার্যক্রম হাতে নিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর সেই আদর্শ আজও আমাদের চলার পথের পাথেয়।”

অ্যাপটির সম্পাদনা কমিটির সভাপতি, কথাসাহিত্যিক সেলিনা হোসেন এই অনবদ্য উদ্যোগ ‘বঙ্গবন্ধু গ্র্যান্ডমাস্টার’-এর সম্পাদনা কমিটির সভাপতি হিসেবে সম্পৃক্ত থাকতে পেরে অনুপ্রাণিত বোধ করছেন বলে জানান। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, এরকম একটি উদ্যোগের মধ্য দিয়ে যদি তরুণ প্রজন্মের মাঝে বঙ্গবন্ধুর আদর্শকে সঞ্চারিত করা যায়, ভালো মানুষ হিসেবে তারা গড়ে ওঠে, দেশ ও জাতির কল্যাণে কাজ করে, নিজেদের কল্যাণে কাজ করে, মনুষ্যত্বের বিকাশ ঘটায় তবেই উদ্যোগটি সার্থক হবে। বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে তরুণরা দেশকে আলোকিত করবে তিনি এই আশাবাদ ব্যক্ত করেন।

অ্যাপটি সম্পর্কে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মমিনুল ইসলাম বলেন, “বঙ্গবন্ধু গ্র্যান্ডমাস্টার একটি কুইজভিত্তিক গেমিং অ্যাপ যা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের গল্প ও আদর্শ স্মরণ করিয়ে দিয়ে নতুন প্রজন্মের মধ্যে তাঁর নৈতিক আদর্শকে প্রতিফলিত করবে। গেমের প্রতিটি ধাপ অতিক্রম করার সাথে সাথে অ্যাপ ব্যবহারকারীরা সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নে বঙ্গবন্ধুর নিরলস প্রচেষ্টার ইতিহাস সম্পর্কে জানতে পারবে, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম সম্পর্কে জানতে পারবে, তাঁর আদর্শে অনুপ্রাণিত হতে পারবে।”

অ্যাপটিতে প্রাথমিক মাস্টার, জুনিয়র মাস্টার, সিনিয়র মাস্টার এবং গ্র্যান্ডমাস্টার নামে চারটি স্টেজ বা স্তর রয়েছে। চারটি স্টেজ সফলভাবে পেরোতে পারলে অংশগ্রহণকারী গ্র্যান্ডমাস্টার বলে বিবেচিত হবেন। পরবর্তীতে সকল গ্র্যান্ডমাস্টারকে নিয়ে সার্টিফিকেট প্রদান অনুষ্ঠান, বিশেষ পুরস্কার প্রদান ও গ্র্যান্ডমাস্টারদের মাঝে বিশেষ প্রতিযোগিতার আয়োজনের মধ্য দিয়ে গ্র্যান্ডমাস্টারদের স্বীকৃতি জানানো হবে। অ্যাপটির ওয়েব, অ্যান্ড্রয়েড এবং আইওএস ভার্সন পাওয়া যাচ্ছে। পরবর্তীতে অ্যাপটি ইংরেজিসহ অন্যান্য প্রধান ভাষাসমূহে নির্মাণের পরিকল্পনা রয়েছে।

বিডি প্রেসরিলিস / ২৮ সেপ্টেম্বর /এমএম


LATEST POSTS
বনশ্রীতে ভিরো ফ্যাশন হাউজের যাত্রা শুরু

Posted on অক্টোবর ২৬th, ২০২০

উন্নত নেভিগেশন সিস্টেম আনছে অপো

Posted on অক্টোবর ২৬th, ২০২০

২১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক

Posted on অক্টোবর ২৫th, ২০২০

পিএইচপি বাইক কেনা যাবে ইভ্যালিতে

Posted on অক্টোবর ২৫th, ২০২০

সি সিরিজের স্মার্টফোন নিয়ে আসছে রিয়েলমি

Posted on অক্টোবর ২৫th, ২০২০

ব্যাংক থেকে বিকাশে টাকা নিলে ‘উপহার’

Posted on অক্টোবর ২৫th, ২০২০

ওয়ালটন মেইড ইন বাংলাদেশের অ্যাম্বাসেডর

Posted on অক্টোবর ২৫th, ২০২০

বনশ্রীতে ফ্যাশন হাউসের প্রিমিয়াম আউটলেট

Posted on অক্টোবর ২৫th, ২০২০

জেন্টল পার্কের ভার্চুয়াল ফ্যাশন শো

Posted on অক্টোবর ২৫th, ২০২০

আসছে হুয়াওয়ের তিনটি নতুন ফোন

Posted on অক্টোবর ২৫th, ২০২০