Follow us

ফ্রিডম স্যানিটারি ন্যাপকিন উইল ফেস্ট

WIL-FEST-PRESS-MEET

নিজস্ব প্রতিবেদক :: আন্তর্জাতিক নারী দিবসকে কেন্দ্র করে ফ্রিডম স্যানিটারি ন্যাপকিনের পরিবেশনায় অনুষ্ঠিত হবে তিনদিনব্যাপি উইল ফেস্ট। ওমেন ইন লিডারশীপ (উইল) এর আয়োজনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় অনুষ্ঠিতব্য এই ফেস্টিভাল বা উৎসব এ থাকবে নারী বিষয়ক নানা আয়োজন যার মধ্যে রয়েছে ওমেন লিডারশীপ সামিট, ইন্সপায়ারিং ওমেন এওয়ার্ড, ফ্রিডম অব চয়েস এক্সিবিশন, নারীর ক্ষমতায়ন সম্পর্কিত নানাবিধ আলোচনা এবং তরুন নারী উদ্যোক্তাদের জন্য স্টার্টাপ টক বা আলোচনা।

প্রথমবারের মত আয়োজিত এ ফেস্টিভাল এর মূল প্রতিপাদ্য হচ্ছে ঔনিং এন্ড ভিজিবিলিটি অথবা কর্তৃত্ব এবং দৃশ্যমানতা। এখানে ঔনিং বলতে বুঝানো হচ্ছে নারীর কর্তৃত্ব ও আত্মবিশ্বাস যার মাধ্যমে সে নিজেকে সাফল্যের শিখরে নিয়ে যেতে পারে। ভিজিবিলিটি দ্বারা বুঝানো হচ্ছে যে দৃষ্টিতে নারীকে সমাজ, বন্ধুমহল ও পরিবারের সবাই দেখে থাকে।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আয়োজকরা এই উৎসবের মূলকথা ও উদ্দেশ্য তুলে ধরেন। সংবাদ সম্মেলনে ওমেন ইন লিডারশিপ এর প্রেসিডেন্ট নাজিয়া আন্দালিব প্রিমা বলেন, “মানসিক বুদ্ধির প্রয়াসে নারীরা তাদের নিজের কর্তৃত্ব স্থাপন করতে সক্ষম, তথাপি তারা আজ পরিবার গঠন থেকে শুরু করে জাতি গঠনে সর্বত্র দৃশ্যমান। এটি তাদেরকে সমাজের ভিত্তি হিসেবে গড়ে তুলতে সাহায্য করে। উইল ফেস্ট এর প্রত্যয় হলো সকল অনুসরণীয় নারীদেরকে এক মঞ্চে এনে নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করা।”

এসিআই কনজিউমার ব্র্যান্ডস এর ব্যবস্থাপনা পরিচালক জনাব সৈয়দ আলমগীর তার বক্তব্যে বলেন “এসিআই কনজিউমার ব্র্যান্ডস নারীদের প্রয়োজনীয় নানাবিধ পণ্য সরবরাহ করে সর্বদা নারীর ক্ষমতায়নে সচেষ্ট থাকে। আমাদের পণ্য ‘ফ্রিডম স্যানিটারি ন্যাপকিন’ নারীদেরকে তাদের ক্ষমতার সর্বোচ্চটুকু প্রয়োগে সহায়তা করে। উইল ফেস্ট এর আয়োজনে সম্পৃক্ত হতে পেরে আমরা আনন্দিত।”

সম্মেলনে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম এবং একাত্তর টিভি এর সম্পাদক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সামিয়া জামান। সব শ্রেণী পেশার মানুষের জন্য উন্মুক্ত এই উৎসবের বিভিন্ন আয়োজন গুলো জাতীয় চিত্রশালার প্লাজা, গ্যালারী নং ১,২ এবং অডিটোরিয়ামে একসঙ্গে চলতে থাকবে। উৎসবে প্রবেশের জন্য থাকবে না কোন প্রবেশ মূল্য।

ওমেন লিডারশীপ সামিট যা তৃতীয়বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে, এতে থাকছে তিনটি মূল প্রবন্ধ উপস্থাপন ও তিনটি প্যানেল আলোচনা। সামিটে দেশী-বিদেশী বক্তারা নারীর ক্ষমতায়ন ও এ সম্পর্কিত প্রতিবন্ধকতা দূরীকরণ এর উপায় নিয়ে আলোচনা করবেন। এছাড়াও তিনদিনব্যাপী প্রায় ২০টি আলোচনার আয়োজন করা হবে যেখানে কথা বলা হবে নারীদের বিভিন্ন ব্যক্তিগত, সামাজিক, পারিবারিক ও কর্মক্ষেত্র সম্পর্কিত বিষয় নিয়ে। এসব আলোচনার উদ্দেশ্য থাকবে নারীদেরকে তাদের কর্তৃত¦ ও উন্নতি এর উপর আরো জোরালোভাবে বিশ্বস্ত করা, যাতে তারা সমাজে আরো দৃশ্যমান হতে পারে। পাশাপাশি, কর্মক্ষেত্রে নারীদের আরো যোগ্য করে তোলার লক্ষ্যে আয়োজন থাকবে প্রফেশনাল ট্রেইনিং বা প্রশিক্ষন। তিনদিনের আয়োজনে বিন্যস্ত এই প্রশিক্ষনগুলো পরিচালনা করবে লাইটহাউজ বাংলাদেশ, গ্রো এন এক্সেল এবং বোল্ড।

আয়োজনে আরো থাকবে তরুন নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ স্টার্টাপ টক। এ আলোচনায় এযাবৎকালে সফল নারী উদ্যোক্তা এবং নারী বিষয়ক সেবা প্রদানকারী উদ্যোক্তারা অংশগ্রহণ করবেন। পাশাপাশি সফল উদ্যোক্তাদের গল্প নিয়ে আয়োজন থাকবে প্রদর্শনীর। তরুন শিক্ষার্থী এবং বিজ্ঞাপন সংস্থাদের নারী বিষয়ক ক্যাম্পেইন তৈরিতে সম্পৃক্ত করার জন্য পরিচালনা করা হয় একটি অনলাইন ভিত্তিক প্রতিযোগিতা, যেখানে বিভিন্ন বিশ্ববিদ্যালয় এর শিক্ষার্থী এবং বিজ্ঞাপন সংস্থার কর্মীরা অংশগ্রহন করেন। তারা যথাক্রমে নারীর ক্ষমতায়ন এবং নারীর প্রতি বৈষম্য- এ বিষয়গুলো নিয়ে ক্যাম্পেইন তৈরি করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে, যেগুলো থেকে সবচেয়ে উদ্ভাবনীয় ক্যাম্পেইনগুলোকে ফেস্টিভালে প্রদর্শন করা হবে। সেরা দুইটি ক্যাম্পেইন কে ইন্সপায়ারিং ওমেন এওয়ার্ডের মাধ্যমে পুরষ্কৃত করা হবে।

এই ফেস্ট এ আরও থাকছে বিভিন্ন সাংস্কৃতিক আয়োজন। এর মূল আকর্ষণে রয়েছে নারিকেন্দ্রিক প্রদর্শনী যেখানে নারীদের জীবন বাঁধা এবং সেই বাঁধা অতিক্রম করে সাফল্য অর্জনের গল্পগুলো আলোকচিত্র, দৃশ্যচিত্র এবং নারীদের ব্যাবহৃত পোশাক প্রদর্শনীর মাধ্যমে তুলে ধরা হবে। এছাড়াও থাকছে লাইভ আর্ট কর্মশালা,গান ও অনান্য সাংস্কৃতিক আয়োজন।

ফিলিপাইন এর স্কুল অফ স্লো মিডিয়া এর পরিচালনায় নারী চলচিত্রকারদের দক্ষতা বৃদ্ধির জন্য একটি বিশেষ কর্মশালা আয়োজিত হবে। এই কর্মশালাটি মূলত সৃজনশীল ও প্রগতিশীল নেতাদের দক্ষ গল্পকারে পরিনত হতে সাহায্য করবে। দক্ষিণপূর্ব এশিয়ায় পরিচালিত কর্মকান্ডের মাধ্যমে অর্জিত স্কুল অফ স্লো মিডিয়ার বিভিন্ন অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে কর্মশালার অংশগ্রহণকারীদের গল্প বলার দক্ষতাকে বাড়িয়ে তোলা হবে এবং সৃজনশীলতাকে সঞ্জীবিত করা হবে।

তিনদিনে এই আয়োজনের পর্দা নামবে ফেস্ট চতুর্থ ইন্সপায়ারিং ওমেন এওয়ার্ড এর মাধ্যমে, যা ১০ই মার্চ সন্ধ্যায় আমন্ত্রিত অতিথিদের অংশগ্রহনে অনুষ্ঠিত হবে। ইন্সপায়ারিং ওমেন এওয়ার্ড এর অন্তর্নিহিত উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশের সফল ও উদীয়মান নারীদের ভূমিকাকে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে সম্মানিত করা।

উইল ফেস্ট পরিবেশিত হচ্ছে ফ্রীডোম স্যানেটারি ন্যাপকিন এর সৌজন্যে। ওমেন অ্যান্ড লিডারশিপের এই উদ্যোগ এর আয়োজনে থাকছে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম দ্বারা এবং এটির সহযোগিতায় রয়েছে র‌্যাংস তশিবা। এই উদ্যোগে পার্টনার হিসেবে রয়েছে গ্রামীণফোন, মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স এন্ড ইনডাস্ট্রিজ (এমসিসিআই) ঢাকা, ফরেন ইনভেস্টরস চেম্বার অফ কমার্স এন্ড ইনডাস্ট্রিজ (এফআইসিসিআই) গুগল বিসিনেস গ্রুপ ঢাকা, স্টার্টআপ গ্রাইন্ড ও ওমেন টেকমেকারস বাংলাদেশ; এবং এই আয়োজনের সমর্থনে আরও রয়েছে স্ট্র্যাটেজিক পার্টনার দ্যা ডেইলি স্টার এবং কালারস এফএম; ইনোভেশন পার্টনার হোয়াইট বোর্ড; লিডারশীপ ডেভেলপমেন্ট পার্টনার বোল্ড, গ্রো এন এক্সেল ও লাইটহাউজ বাংলাদেশ; মিডিয়া পার্টনার নেক্সট স্টেপ, লাইফস্টাইল ও একাত্তর টিভি; ইয়ুথ এনগেজমেন্ট পার্টনার শাউট; রেডিও পার্টনার রেডিও টুডে, পিআর পার্টনার মাসটহেড পিআর; ডিজিটাল পার্টনার মেলোনেডস এবং ব্র্যান্ডিং পার্টনার টেরাকোটা।

(বিডি প্রেস রিলিস/১ মার্চ/এসএম)


LATEST POSTS
ঈদ উপলক্ষে ওয়ালটনের বিদ্যুৎ সাশ্রয়ী ও পরিবেশবান্ধব পণ্য উন্মোচন

Posted on মে ১৮th, ২০২৪

বাংলাদেশে আসছেন তুর্কি সুপারস্টার বুরাক ঔজচিভিত

Posted on মে ১৮th, ২০২৪

বাংলাদেশের বাজারে আসছে নাম্বার ওয়ান স্মার্টফোন অনার ম্যাজিক ৬ প্রো

Posted on মে ১৮th, ২০২৪

দেশের বাজারে ডাহুয়ার নতুন ওয়্যারলেস সিসি ক্যামেরা

Posted on মে ১৪th, ২০২৪

কোয়ালিটির ক্ষেত্রে বাংলাদেশে নাম্বার ১ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি

Posted on মে ৫th, ২০২৪

বাজারে এলো ওয়ান্ডার’র নতুন দুটি কেক

Posted on মে ৫th, ২০২৪

রুচি বারবিকিউ চানাচুরের জমজমাট মিম ফেস্ট

Posted on মে ৫th, ২০২৪

বঙ্গ’র স্টিকার সাকিবের ব্যাটে

Posted on মে ৫th, ২০২৪

শুরু হল জিপি এক্সিলারেটর বুটক্যাম্প

Posted on এপ্রিল ২৯th, ২০২৪

প্রিমিয়ার ব্যাংক ও নগদের মধ্যে রেমিট্যান্স বিতরণ বিষয়ক চুক্তি স্বাক্ষর

Posted on এপ্রিল ১৭th, ২০২৪