Follow us

ফেসবুকে ‘বিএফএফ’ (BFF) আসলে কী? আপনি জানেন!

Facebook

নিজস্ব প্রতিবেদক :: ফেসবুকে ‘বিএফএফ’ (BFF) লিখে স্ট্যাটাস, পোস্ট বা কমেন্ট করলে যদি সেটি সবুজ দেখায়, তাহলে জানবেন আপনার অ্যাকাউন্টটি সম্পূর্ণ নিরাপদ। আর যদি তা অন্য রঙ শো করে তাহলে জানবেন আপনার অ্যাকাউন্টটি সুরক্ষিত নয়। যেকোনো সময় সেটি হ্যাক হতে পারে। এক্ষেত্রে নিরাপদ থাকতে চাইলে চটজলদি অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করুন।

সম্প্রতি অনেকে ফেসবুকে এমন তথ্য দিয়ে পোস্ট দিচ্ছেন। তাতে উল্লেখ করছেন, আপনার ফেসবুক অ্যাকাউন্টটি কি নিরাপদ? যাচাই করতে ‘বিএফএফ’ লিখে স্ট্যাটাস দেন। ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ছবি দিয়ে এমন পোস্ট ছড়ানো হচ্ছে।

যাতে সামাজিক যোগাযোগমাধ্যমটি ব্যবহারকারীরা আতঙ্কিত হয়ে পড়ছেন। তবে শঙ্কিত হওয়ার কিছু নেই। ফেসবুক অ্যাকাউন্টের সত্যতা যাচাইয়ে এর কোনো সর্ম্পক নেই।

বিশেষজ্ঞরা বলছেন, এ নিয়ে চমকে যাওয়ার কোনো কারণ নেই। এটি আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড হাতানোর নয়া কৌশল হতে পারে। খেয়াল করলে দেখবেন, এমন স্ট্যাটাস দিয়ে শেয়ার করা পোস্টে মার্ক জাকারবার্গের ছবিটি এডিট করা। তাই এ ধরনের পোস্টের সঙ্গে যুক্ত কোনো লিংকে ক্লিক করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন তারা।

এছাড়া ফেসবুক কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে বিএফএফ লিখে অ্যাকাউন্ট পরীক্ষা করার কোনো তথ্য প্রকাশ করেনি।

সম্প্রতি এভাবে গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেয়ার খবর চাউর হয়েছে। এ নিয়ে নানা ঝামেলা পোহাতে হচ্ছে ফেসবুককে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নিজেই মাঠে নেমে পড়েছেন খোদ মার্ক জাকারবার্গ। সদ্য সামনে আসা বিষয়টিকে ভুল অ্যাখ্যা দিয়ে ফেসবুক ওয়ালে দীর্ঘ পোস্ট করেছেন তিনি।

তাতে তিনি লিখেছেন, হ্যাকারদের কবল থেকে আইডি নিরাপদ রাখতে কোটি ইউজার ‘বিএফএফ’ লিখে স্ট্যাটাস পোস্ট করছেন। এ খবরটি সম্পূর্ণ গুজব। আমাদের পক্ষ থেকে এমন কোনো বার্তা দেয়া হয়নি। এটি কারও ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে ভাইরাল হয়ে থাকতে পারে।

প্রসঙ্গত, ফেসবুকে রঙিন স্ট্যাটাস ও কমেন্ট দেয়ার জন্য বিশেষ কিছু শব্দ লিখলে তা রাঙিয়ে দিয়েছে। ডেস্কটপ বা মোবাইল থেকে ফেসবুকের রঙিন এসব শব্দে ক্লিক করলে অনেকেই আনন্দে চমকে উঠেছেন। সেসব শব্দের তালিকায় ছিল Best Friends Forever এর সংক্ষিপ্ত রূপ BFF (বিএফএফ)। বাংলা শব্দ সোনা, অভিনন্দন বা শুভ কামনা লিখলেও শব্দগুলো রঙিন দেখায়। তবে এর সাথে ফেসবুক অ্যাকাউন্টের নিরাপত্তার কোনো সম্পর্ক নেই।

(বিডি প্রেস রিলিস/২৪ মার্চ/এসএম)


LATEST POSTS
ক্রেতা ও পরিবার সুরক্ষা নীতি এবং ওয়ানস্টপ সার্ভিস চালু ওয়ালটনের

Posted on ডিসেম্বর ৫th, ২০২২

আইসিএমএবির ‘বেস্ট করপোরেট অ্যাওয়ার্ড’ পেলো ইনডেক্স এগ্রো

Posted on ডিসেম্বর ৫th, ২০২২

শিশু প্রসাধনী নিয়ে বেবি কেয়ার এন্ড কমফোর্ট

Posted on ডিসেম্বর ৩rd, ২০২২

“বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট: বাংলাদেশের মুক্তির উপায়” শীর্ষক বার্ষিক সম্মেলন

Posted on নভেম্বর ২৯th, ২০২২

সোনালী ব্যাংকের সঙ্গে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির চুক্তি

Posted on নভেম্বর ২৯th, ২০২২

মাস্টারকার্ড এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেল ‘নগদ’

Posted on নভেম্বর ২৭th, ২০২২

নতুন মডেলের ফোরকে ইন্টারঅ্যাকটিভ ডিসপ্লে আনলো ওয়ালটন

Posted on নভেম্বর ২৭th, ২০২২

ইউএস-বাংলার বিমান বহরে যুক্ত হলো আরো একটি বোয়িং ৭৩৭-৮০০

Posted on নভেম্বর ২৭th, ২০২২

সর্বাধিক ছয়টি রপ্তানি পদক পেল প্রাণ-আরএফএল

Posted on নভেম্বর ২২nd, ২০২২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাটলকে তারুণ্যের রঙে রাঙিয়ে দিলো স্কিটো

Posted on নভেম্বর ২২nd, ২০২২