Follow us

প্রযুক্তি খাতে চীনা বিনোয়োগ বাড়াতে বেসিসের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক :: চীনের শেনজেন স্টক এক্সচেঞ্জে সম্প্রতি বাংলাদেশে চীনা বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে ২য় চীন-বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট কো-অপারেশন সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শেনজেন স্টক এক্সচেঞ্জ বিশ্বের ৮ম বৃহত্তম ক্যাপিটাল মার্কেট যার বাৎসরিক মূলধনের পরিমাণ আড়াই হাজার বিলিয়ন ডলারেরও বেশি।

চীন-বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট কো-অপারেশন সেমিনারে চীনা বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে দেশটিতে ভি-নেক্সট প্ল্যাটফর্মের উদ্বোধন করা হয়েছে। এ প্ল্যাটফর্মের মাধ্যমে চীনা ব্যবসায়ী, বিনিয়োগকারীরা বাংলাদেশের বাজার সম্পর্কে জানতে পারবেন এবং বিনিয়োগের খাতগুলো খুঁজে পাবেন।

পাশাপাশি ক্রমবর্ধমান তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের সার্বিক চিত্র তুলে ধরতে শেনজেন স্টক এক্সচেঞ্জের অনুষ্ঠিত হয়েছে ‘রাইডিং দ্য ডিজিটাল ওয়েভ ইন বাংলাদেশ’ শীর্ষক প্যানেল আলোচনা।

চীনা ব্যবসায়ীদের সঙ্গে প্যানেল আলোচনায় অংশ নিয়েছেন এবং সভাপতিত্ব করেছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি সৈয়দ আলমাস কবীর। আরো উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনস্থ এলআইসিটির প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম এবং এলআইসিটির কম্পোনেন্ট টিম লিডার সামি আহমেদ, বেসিস সদস্য প্রতিষ্ঠান ই-জেনারেশন লিমিটেডের চেয়ারম্যান শামিম আহসান এবং ডেভনেট লিমিটেডের চেয়ারম্যান এ কে সাব্বির মাহবুব।

প্যানেল আলোচনায় বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে বেসিসের ভূমিকা তুলে ধরে বেসিস সভাপতি বলেন, বাংলাদেশ সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার রূপকল্প হাতে নেয়ায় বাংলাদেশে বিনিয়োগের অন্যতম খাত হলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিল্প। এ খাতে দ্রুত গতিতে পরিবর্তন সাধিত হচ্ছে, বিশ্বের সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। অত্যাধুনিক প্রযুক্তির পাশাপাশি বাংলাদেশের এ খাতে কর্মদক্ষতাও কোনো অংশে কম নয়। চতুর্থ শিল্প বিপ্লবের প্রস্তুতি এরই মধ্যে নিতে শুরু করেছে বাংলাদেশ। তাই চীনা বিনিয়োগকারীদের মধ্যে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি শিল্প বিনিয়োগের অন্যতম খাত।

আলোচনায় বংলাদেশের তথ্যপ্রযুক্তি খাত নিয়ে এবং বিনিয়োগের বিভিন্ন দিক নিয়ে উচ্চাশা প্রকাশ করেন চীনা বিনিয়োগকারী এবং শেনজেন স্টক এক্সচেঞ্জের কর্মকর্তারাও।

বিডি প্রেস রিলিস/ ১৩ মে ২০১৯ / এমএম


LATEST POSTS
ঈদ উপলক্ষে ওয়ালটনের বিদ্যুৎ সাশ্রয়ী ও পরিবেশবান্ধব পণ্য উন্মোচন

Posted on মে ১৮th, ২০২৪

বাংলাদেশে আসছেন তুর্কি সুপারস্টার বুরাক ঔজচিভিত

Posted on মে ১৮th, ২০২৪

বাংলাদেশের বাজারে আসছে নাম্বার ওয়ান স্মার্টফোন অনার ম্যাজিক ৬ প্রো

Posted on মে ১৮th, ২০২৪

দেশের বাজারে ডাহুয়ার নতুন ওয়্যারলেস সিসি ক্যামেরা

Posted on মে ১৪th, ২০২৪

কোয়ালিটির ক্ষেত্রে বাংলাদেশে নাম্বার ১ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি

Posted on মে ৫th, ২০২৪

বাজারে এলো ওয়ান্ডার’র নতুন দুটি কেক

Posted on মে ৫th, ২০২৪

রুচি বারবিকিউ চানাচুরের জমজমাট মিম ফেস্ট

Posted on মে ৫th, ২০২৪

বঙ্গ’র স্টিকার সাকিবের ব্যাটে

Posted on মে ৫th, ২০২৪

শুরু হল জিপি এক্সিলারেটর বুটক্যাম্প

Posted on এপ্রিল ২৯th, ২০২৪

প্রিমিয়ার ব্যাংক ও নগদের মধ্যে রেমিট্যান্স বিতরণ বিষয়ক চুক্তি স্বাক্ষর

Posted on এপ্রিল ১৭th, ২০২৪