Follow us

প্রযুক্তি খাতে চীনা বিনোয়োগ বাড়াতে বেসিসের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক :: চীনের শেনজেন স্টক এক্সচেঞ্জে সম্প্রতি বাংলাদেশে চীনা বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে ২য় চীন-বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট কো-অপারেশন সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শেনজেন স্টক এক্সচেঞ্জ বিশ্বের ৮ম বৃহত্তম ক্যাপিটাল মার্কেট যার বাৎসরিক মূলধনের পরিমাণ আড়াই হাজার বিলিয়ন ডলারেরও বেশি।

চীন-বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট কো-অপারেশন সেমিনারে চীনা বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে দেশটিতে ভি-নেক্সট প্ল্যাটফর্মের উদ্বোধন করা হয়েছে। এ প্ল্যাটফর্মের মাধ্যমে চীনা ব্যবসায়ী, বিনিয়োগকারীরা বাংলাদেশের বাজার সম্পর্কে জানতে পারবেন এবং বিনিয়োগের খাতগুলো খুঁজে পাবেন।

পাশাপাশি ক্রমবর্ধমান তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের সার্বিক চিত্র তুলে ধরতে শেনজেন স্টক এক্সচেঞ্জের অনুষ্ঠিত হয়েছে ‘রাইডিং দ্য ডিজিটাল ওয়েভ ইন বাংলাদেশ’ শীর্ষক প্যানেল আলোচনা।

চীনা ব্যবসায়ীদের সঙ্গে প্যানেল আলোচনায় অংশ নিয়েছেন এবং সভাপতিত্ব করেছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি সৈয়দ আলমাস কবীর। আরো উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনস্থ এলআইসিটির প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম এবং এলআইসিটির কম্পোনেন্ট টিম লিডার সামি আহমেদ, বেসিস সদস্য প্রতিষ্ঠান ই-জেনারেশন লিমিটেডের চেয়ারম্যান শামিম আহসান এবং ডেভনেট লিমিটেডের চেয়ারম্যান এ কে সাব্বির মাহবুব।

প্যানেল আলোচনায় বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে বেসিসের ভূমিকা তুলে ধরে বেসিস সভাপতি বলেন, বাংলাদেশ সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার রূপকল্প হাতে নেয়ায় বাংলাদেশে বিনিয়োগের অন্যতম খাত হলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিল্প। এ খাতে দ্রুত গতিতে পরিবর্তন সাধিত হচ্ছে, বিশ্বের সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। অত্যাধুনিক প্রযুক্তির পাশাপাশি বাংলাদেশের এ খাতে কর্মদক্ষতাও কোনো অংশে কম নয়। চতুর্থ শিল্প বিপ্লবের প্রস্তুতি এরই মধ্যে নিতে শুরু করেছে বাংলাদেশ। তাই চীনা বিনিয়োগকারীদের মধ্যে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি শিল্প বিনিয়োগের অন্যতম খাত।

আলোচনায় বংলাদেশের তথ্যপ্রযুক্তি খাত নিয়ে এবং বিনিয়োগের বিভিন্ন দিক নিয়ে উচ্চাশা প্রকাশ করেন চীনা বিনিয়োগকারী এবং শেনজেন স্টক এক্সচেঞ্জের কর্মকর্তারাও।

বিডি প্রেস রিলিস/ ১৩ মে ২০১৯ / এমএম


LATEST POSTS
সিটিও ফোরাম ইনোভেশন হ্যাকাথনের নিবন্ধন শুরু

Posted on আগস্ট ১৩th, ২০২২

LEED Gold স্বীকৃতি পেলো বেঙ্গল প্লাস্টিকস

Posted on আগস্ট ১৩th, ২০২২

নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিল আইপিডিসি

Posted on আগস্ট ১৩th, ২০২২

কেনাকাটায় স্বাচ্ছন্দ্য দিতে ‘সারা’ দিচ্ছে ৫০% মূল্যছাড়

Posted on আগস্ট ১১th, ২০২২

ওয়ালটনের তৈরি সিসিটিভি সিস্টেমের পণ্যের উদ্বোধন

Posted on আগস্ট ৯th, ২০২২

বঙ্গমাতার জন্মদিনে ২৫০০ নারীর ‘উপায়’ অ্যাকাউন্টে প্রধানমন্ত্রীর উপহার

Posted on আগস্ট ৯th, ২০২২

দারাজের শপাম্যানিয়া ক্যাম্পেইনে ক্রেতাদের জন্য দারুণ সব ডিল

Posted on আগস্ট ৯th, ২০২২

ঢাকা-ব্যাংকক রুটে পুনরায় ফ্লাইট চালাবে ইউএস বাংলা

Posted on আগস্ট ৭th, ২০২২

জেক্সকা হেলথকেয়ার কমপ্লেক্সকে আইপিডিসি’র ৩ লাখ টাকার অনুদান

Posted on আগস্ট ৭th, ২০২২

‘অর্জন ও বিজয়োল্লাস’-এর বিজয়ী ডিএসওদের সম্মাননা প্রদান করল ‘নগদ’

Posted on আগস্ট ৭th, ২০২২