Follow us

পেপারফ্লাইয়ের ক্যাশলেস পে সেবায় যুক্ত হলো নগদ

 

নিজস্ব প্রতিবেদক :: প্রয়োজনীয় পণ্যসামগ্রী কেনার ক্ষেত্রে অনলাইন শপিং তথা ই-কমার্স গ্রাহক ও ক্রেতাদের অনেক সুযোগ এনে দিয়েছে। বাংলাদেশে অনলাইনভিত্তিক কেনাকাটায় মূল্য পরিশোধের ক্ষেত্রে ৯৫ শতাংশই সম্পন্ন হয়ে থাকে ক্যাশ-অন-ডেলিভারি (সিওডি) এর মাধ্যমে। অর্থাৎ এ পদ্ধতিতে ক্রেতা পণ্য হাতে পেয়ে তা যাচাই করে নগদ অর্থ প্রদানের মাধ্যমে লেনদেন সম্পন্ন করেন।

বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারির প্রকোপ শুরু হওয়ার পর থেকে অনলাইন অর্ডার সর্বাধিক সন্ধানী মাধ্যম হয়ে উঠেছে এমনকি নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কেনার ক্ষেত্রেও। করোনাভাইরাস থেকে নিরাপদে থাকার জন্য প্রত্যেকে তাদের নিজেদের প্রতি ও তাদের পরিবারের সদস্যদের জন্য গভীরভাবে উদ্বিগ্ন। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ক্রয়ের ক্ষেত্রে মানুষ এখন ক্রমান্বয়ে অনলাইন অর্ডারেই বেশি ঝুঁকে পড়ছে।

এ সকল ক্রেতার পছন্দকে গুরুত্ব দিয়ে এবং তাদের পণ্য ব্যবহারের প্রবণতাগুলো পর্যবেক্ষণ করে সম্প্রতি মাস্টারকার্ড ও ইস্টার্ন ব্যাংক লিমিটেডের (ইবিএল) সাথে পার্টনারশিপের মাধ্যমে দেশব্যাপী ‘ক্যাশলেস পে’ সেবাটি চালু করে দেশের বৃহত্তম হোম ডেলিভারি নেটওর্য়াক পেপারফ্লাই। এই সেবাটি এখন দেশজুড়েই পাওয়া যাচ্ছে।

এরই ধারাবাহিকতায় এবার পেপারফ্লাইয়ের সাথে যুক্ত হলো ডাক বিভাগের ডিজিটাল লেনদেন সেবা নগদ। এখন থেকে ক্রেতারা তাদের নগদ অ্যাকাউন্টের মাধ্যমে সরবরাহ করা পণ্যের দাম পরিশোধ করতে পারবেন এবং সম্পূর্ণ প্রক্রিয়াটি শুধুমাত্র ৩টি সহজ ধাপে সম্পন্ন করা সম্ভব। সম্প্রতি উভয় সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।সুতরাং দেশের দ্রুত বর্ধমান ডিজিটাল আর্থিক পরিষেবা সরবরাহকারী সংস্থা, নগদ ব্যবহারকারীরা অনলাইনে তাদের অর্ডার করা পণ্যগুলি খুব সহজে এবং নিরাপদে তাদের দোরগোড়ায় পেতে পারবেন।

এই ‘ক্যাশলেস পে’ সেবার মাধ্যমে ক্রেতারা অনলাইনে অর্ডার দিয়ে পণ্য নিজেদের দোরগোড়ায় পাওয়ার ক্ষেত্রে পণ্য গ্রহণের সময় নগদ মূল্য পরিশোধের (ক্যাশ অন ডেলিভারি-সিওডি) পরিবর্তে ডিজিটাল উপায়ে মূল্য পরিশোধ করতে পারবেন। ‘ক্যাশলেস পে’ সেবাটি হলো একটি অগ্রসর প্রযুক্তিভিত্তিক সমাধান। ক্যাশলেস পেমেন্টের ক্ষেত্রে দেশে এটি প্রথম সেবা, যার জন্য কোনো পয়েন্ট অব সেলস (পিওএস) মেশিনের প্রয়োজন নেই। ক্রেতারা পেপারফ্লাইয়ে সরবরাহ করা পণ্যের দাম পরিশোধ করতে নিজেদের স্মার্টফোন ব্রাউজার ও তাতে ইন্টারনেট সংযোগ থাকলেই সহজে ক্যাশলেস পে’র মাধ্যমে মূল্য পরিশোধ করতে পারবেন। সময়োপযোগী এই উদ্যোগের ফলে ডিজিটাল পেমেন্ট সার্ভিস প্রোভাইডার বা প্রযুক্তিভিত্তিক লেনদেন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর নেটওয়ার্ক অনলাইনে গ্রাহকদের দোরগোড়ায় পৌঁছানোর মাধ্যমে আরও এক ধাপ এগিয়ে যাবে।

নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক বলেন, “দেশের নাগরিকদের জীবনকে ডিজিটালাইজড করার লক্ষ্যে নগদ সর্বদা মানুষের প্রতিদিনের সমস্ত ক্রিয়াকলাপকে সুবিধাজনক এবং আরও গতিশীল করার মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার চেষ্টা করে চলেছে। এই পার্টনারশিপ সেই লক্ষ্য অর্জনের প্রতিচ্ছবি, যা দেশে অনলাইন শপিংয়ে নতুন মাত্রা যোগ করবে বলে আমি বিশ্বাস করি। এরই ফলস্বরূপ গ্রাহকরা ক্যাশলেস পে’র মাধ্যমে নগদ অর্থের পরিবর্তে অনলাইন শপিং পরিষেবাটির সুবিধা উপভোগ করবেন। এতে করে ক্রেতারা আগের তুলনায় আরও আরামদায়ক এবং সুরক্ষিত লেনদেনের মাধ্যমে তাদের অনলাইনে অর্ডার করা পণ্যগুলো গ্রহণ করতে সক্ষম হবেন।“

পেপারফ্লাইয়ের চিফ মার্কেটিং অফিসার (সিএমও) রাহাত আহমেদ এ প্রসঙ্গে বলেন, ‘আমাদের এই উদ্যোগ ডিজিটাল বা প্রযুক্তিভিত্তিক সেবা ই-কমার্স ইকো-সিস্টেমের প্রসারে ইতিবাচক প্রভাব ফেলবে।’পেপারফ্লাইয়ের ক্যাশলেস পে সেবায় যুক্ত হলো নগদএখন থেকে ক্রেতা বা ভোক্তাদের সামনে ক্যাশলেস উপায়ে পণ্যের দাম পরিশোধের নতুন বিকল্প এসে গেছে যার ফলে অনলাইনে পণ্য বিক্রয়কারীদের জন্যও দ্রুত নগদ অর্থ গ্রহণে সুযোগ তৈরি হয়েছে যা প্রচলিত ব্যাংকিং সেবার মাধ্যমে সম্ভব ছিল না। কারণ তা সময় সাপেক্ষ ব্যাপার। এটি সমগ্র অনলাইন ইকো-সিস্টেমে নগদ অর্থের লেনদেন প্রচলিত ব্যবস্থার চেয়ে অধিকতর দ্রুত ও দক্ষতার সঙ্গে সম্পন্ন হবে এবং এতে করে অনলাইনে পণ্য বিক্রেতারা আরও বেশি পরিমাণে বিনিয়োগে উদ্বুদ্ধ হবেন এবং ই-কমার্সের বিকাশে জোরালো ভূমিকা রাখবেন।”

বিডি প্রেসরিলিস/ ০১ সেপ্টেম্বর /এমএম


LATEST POSTS
আমরা নেটওয়ার্কস’র ১০০ কোটি টাকার জিরো কুপন বন্ড অনুমোদন

Posted on সেপ্টেম্বর ২৪th, ২০২০

দারাজেই হলো রিয়েলমি সি সেভেন্টিন স্মার্টফোনের গ্লোবাল লঞ্চ

Posted on সেপ্টেম্বর ২৪th, ২০২০

প্রথম দিনেই সর্বোচ্চ দামে ওয়ালটন শেয়ারের লেনদেন শুরু

Posted on সেপ্টেম্বর ২৪th, ২০২০

জেমস বন্ডের নতুন ছবির পার্টনার নকিয়া

Posted on সেপ্টেম্বর ২৪th, ২০২০

দেশের বাজারে ভিভোর নতুন বাজেট ফোন ওয়াই২০

Posted on সেপ্টেম্বর ২৪th, ২০২০

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান

Posted on সেপ্টেম্বর ২৪th, ২০২০

ইউএস-বাংলা অ্যাসেটের সাথে বিপ্রপার্টির চুক্তি স্বাক্ষর

Posted on সেপ্টেম্বর ২৩rd, ২০২০

রিগ্যাল ফার্নিচারের পরিবেশক সম্মেলন অনুষ্ঠিত

Posted on সেপ্টেম্বর ২৩rd, ২০২০

ই-কমার্স প্লাটফর্ম যাচাই.কম এ ৩৬ টাকা কেজিতে মিলবে পিয়াজ

Posted on সেপ্টেম্বর ২৩rd, ২০২০

অপো ও বাটা গ্রাহকদের জন্যে বিশেষ ডিসকাউন্ট

Posted on সেপ্টেম্বর ২৩rd, ২০২০