Follow us

পেইনলেস নরমাল ডেলিভারির সাফল্যে শীর্ষ বিআরবি হসপিটালস

নিজস্ব প্রতিবেদক :: গর্ভবতী মায়েদের নিরাপদ সন্তান প্রসব বলতে নরমাল ডেলিভারিকেই বুঝায়। আগে সন্তান জন্মদানের জন্য নরমাল ডেলিভারিই ছিল স্বাভাবিক প্রক্রিয়া, কিন্তু বর্তমানে সিজারের (অস্ত্রোপচার) মাধ্যমে সন্তান জন্মদান বহুগুণে বেড়েছে।

সিজারের প্রবণতা বৃদ্ধির অন্যতম কারণ আমাদের আধুনিক জীবনযাপন, মানসিক অবস্থা ও নরমাল ডেলিভারিতে মায়েদের অনাকাঙ্খিত ভয় পাওয়া। কিন্তু অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান জন্মদানের ফলে একজন মা সারাজীবন ভয়াবহ পরিণতির মধ্য দিয়ে পার করতে হয়, যা স্বাভাবিক জীবনের পরিপন্থী। সুস্থ স্বাভাবিক উপায়ে সন্তান জন্মদান মায়েদের অধিকার কিন্তু সম্প্রতি আমরা লক্ষ্য করেছি এর উল্টো চিত্র।

বাংলাদেশের হিসাবে বর্তমানে সিজারের হার প্রায় ৩০ শতাংশ, তবে শহরাঞ্চলে এই হার কয়েক গুণ বেশি। সন্তান প্রসবের ক্ষেত্রে অস্ত্রোপচারের অস্বাভাবিক হার বৃদ্ধির পেছনে মায়ের সার্বিক অবস্থা, সামাজিক অবস্থান, সেবাদানকারী ও চিকিৎসার প্রতুলতা এবং আইন ইত্যাদি যুক্ত।

দেশের সরকারি এবং বেসরকারি হাসপাতালগুলো মায়েদের সিজারের পরিবর্তে নরমাল ডেলিভারিকে প্রধান্য দিচ্ছে। বেসরকারি হাসপাতালগুলোর মধ্যে বিআরবি হাসপাতালের মাদার অ্যান্ড চাইল্ড বিভাগে বিশেষজ্ঞ ডাক্তারদের তত্ত্বাবধানে মায়েদেরকে সকল ধরনের গাইনি রোগের উন্নত চিকিৎসা দেয়া হচ্ছে। সেই সাথে প্রসূতি মায়েদের সন্তান প্রসবের জন্য নরমাল ডেলিভারির পাশাপাশি পেইনলেস নরমাল ডেলিভারি ও সিজারিয়ান ডেলিভারিসহ অত্যাধুনিক সকল চিকিৎসা সেবা প্রদান করছে।

বিআরবি হাসপাতালে প্রসূতি মায়েদের সেবায় রয়েছে একটি ‘‌সর্বাধুনিক নরমাল ডেলিভারি সেন্টার’ যা ২৪ ঘণ্টাই খোলা থাকে, যেন মায়েরা জরুরি মুহূর্তেও চিকিৎসা থেকে বঞ্চিত না হয়। এই সেন্টরের অধীনে একটি বিশেষায়িত সেবা হল মায়েদের ‘পেইনলেস নরমাল ডেলিভারি’ যার ফলে একজন মা তার সন্তান প্রসবকালীন সম্পূর্ণ ব্যথামুক্ত, নিরাপদ এবং কোন রূপ জটিলতা ছাড়াই স্বাভাবিকভাবে তার সন্তান প্রসব করতে পারেন।

এখানে বিশেষজ্ঞ কনসালটেন্ট-এর সরাসরি তত্ত্বাবধানে, দক্ষ রেজিস্ট্রার, মেডিকেল অফিসার, মিডওয়াইফ এবং নার্স টিম দ্বারা পেইনলেস নরমাল ডেলিভারি করা হয়। অভিজ্ঞ এনেস্থেসিওলজিস্ট দ্বারা ২৪ ঘণ্টা ইপিডুরাল ব্যবস্থা, নরমাল ডেলিভারি উপযোগী ব্যায়াম, প্রসব পরবর্তী মায়ের মানসিক স্বাস্থ্য সেবা প্রদান। তাছাড়া মায়েদের প্রসব পূর্ববর্তী, প্রসবকালীন ও পরবর্তী সেবাসহ সকল প্রকার গাইনি রোগের সমন্বিত চিকিৎসা নিয়মিত প্রদান হয়। বর্তমানে গড়ে প্রতি মাসে ৮০-১০০ জনের নরমাল ডেলিভারি হচ্ছে বিআরবি হাসপাতালে।

বিআরবি হাসপাতালের নরমাল ডেলিভারি সেন্টার হতে আপনার কাঙ্ক্ষিত সেবা পেতে আপনি ১০৬৪৭ নম্বরে অথবা ৭৭/এ, পান্থপথ, ঢাকায় হাসপাতালে সরাসরি যোগাযোগ করতে পারেন।

বিডি প্রেসরিলিস /১৬ ফেব্রুয়ারি ২০২১ /এমএম  


LATEST POSTS
ফ্ল্যাশ চার্জিং সুবিধা আনতে গ্লোবাল পার্টনারশিপের ঘোষণা অপোর

Posted on মার্চ ৪th, ২০২১

তরুণদের জন্য পর্বভিত্তিক স্টোরি টেলিং ক্যাম্পেইন নিয়ে এলো স্প্রাইট

Posted on মার্চ ৪th, ২০২১

টেকনো নিয়ে এল ৪/৬৪ জিবির স্পার্ক সিক্স গো

Posted on মার্চ ৪th, ২০২১

আইটেলের গ্র্যান্ড মিটআপ অনুষ্ঠিত

Posted on মার্চ ১st, ২০২১

ইনফিনিক্স নোট ৮ আই : মোবাইল গেমিং ও ফটোগ্রাফির গেম-চেঞ্জার

Posted on মার্চ ১st, ২০২১

শুরু হচ্ছে অস্ট্রেলিয়ান অনলাইন শিক্ষামেলা

Posted on ফেব্রুয়ারি ২৮th, ২০২১

গ্রামীণফোনের এমটুএম সল্যুশন সেবা নেবে রাকাব

Posted on ফেব্রুয়ারি ২৭th, ২০২১

৪৮ পয়সা কল রেট অফার চালু করল এয়ারটেল

Posted on ফেব্রুয়ারি ২৭th, ২০২১

মিডরেঞ্জের নতুন ফোন আনছে ভিভো

Posted on ফেব্রুয়ারি ২৭th, ২০২১

মটোরোলা ফোনে এক্সচেঞ্জ অফার

Posted on ফেব্রুয়ারি ২৭th, ২০২১