Follow us

পিসিওএস প্রতিরোধে জরুরি নিয়ন্ত্রিত জীবনযাপন

 

নিজস্ব প্রতিবেদক :: পলিসিস্টি ওভারিয়ান সিনড্রোম (পিসিওএস) অনিরাময়যোগ্য রোগ। তবে সচেতন হলে প্রতিরোধ সম্ভব বলে মনে করছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। তারা বলছেন, বিশ্বে প্রতি ১০ নারীর একজন এই রোগে আক্রান্ত।১৫ থেকে ৪৫ বছর বয়সী নারীরা সাধারণত এতে ভুগছেন। আক্রান্তের মধ্যে ১৫ থেকে ২০ বছর বয়সী কিশোরীর সংখ্যাই বেশি। দেশে শিশু ও মাতৃমৃত্যুর অন্যতম কারণ পিসিওএস।

ডায়াবেটিস, হেপাটাইটিস-বি, হেপাটাইসিস-সি, বন্ধ্যত্ব, জরায়ু ক্যান্সারসহ দীর্ঘস্থায়ী অসংক্রামক রোগ বাড়াতে পিসিওএস বড় ভূমিকা রাখে। এ পরিস্থিতিতে রোগটি নির্মূলে ওজন নিয়ন্ত্রণ ও খাদ্যাভ্যাস পরিবর্তনের পাশাপাশি নিয়ন্ত্রিত জীবনযাপন জরুরি।

গতকাল শুক্রবার রাজধানীর তেজগাঁওয়ে সমকালের কার্যালয়ে ‘পিসিওএস একটি হরমোনজনিত সমস্যা : জানুন, চিকিৎসা নিন’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বিশেষজ্ঞ চিকিৎসকরা এসব কথা বলেন। সমকাল, পিসিওএস টাস্কফোর্স এবং বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির আয়োজনে রেনেটা লিমিটেডের সহযোগিতায় গোলটেবিল বৈঠকটি অনুষ্ঠিত হয়।

সমকালের সম্পাদকীয় বিভাগের প্রধান শেখ রোকনের সঞ্চালনায় গোলটেবিলে বক্তব্য দেন বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির পরিচালক ও পিসিওএস টাস্কফোর্সের প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক ডা. ফারুক পাঠান, পিসিওএস টাস্কফোর্সের উপদেষ্টা ও বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির সভাপতি অধ্যাপক এস এম আশরাফুজ্জামান, পিসিওএস টাস্কফোর্সের উপদেষ্টা ও বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির সভাপতি (নির্বাচিত) অধ্যাপক হাফিজুর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. রেজাউল করিম কাজল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিইএস-এর সাধারণ সম্পাদক এবং পিসিওএস টাস্কফোর্সের উপদেষ্টা ডা. শাহজাদা সেলিম, বারডেম হাসপাতালের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিইএস-এর সহসভাপতি এবং পিসিওএস টাস্কফোর্সের উপদেষ্টা ডা. ফারিয়া আফসানা, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিইএস-এর বৈজ্ঞানিক সম্পাদক এবং পিসিওএস টাস্কফোর্সের উপদেষ্টা ডা. এম সাইফুদ্দিন, বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির সাংগঠনিক সম্পাদক ও পিসিওএসের উপদেষ্টা সহযোগী অধ্যাপক তানজীনা হোসেন, শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহকারী অধ্যাপক ও বিইএস সদস্য এবং পিসিওএস টাস্কফোর্সের সদস্য সচিব ডা. নাজমা আক্তার, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহকারী অধ্যাপক ও বিইএস-এর দপ্তর সম্পাদক এবং পিসিওএস টাস্কফোর্সের সমন্বয়ক ডা. মারুফ মোস্তারি, রেনাটা লিমিটেডের মার্কেটিং ম্যানেজার মো. খায়রুল ইসলাম, রেনাটা লিমিটেডের হেড অব মেডিকেল অ্যাফেয়ার্স ডাক্তার মো. সিরাজুল ইসলাম প্রমুখ।

বিডি প্রেসরিলিস / ২৭ আগস্ট ২০২২ /এমএম   


LATEST POSTS
একুশে বই মেলায় বিকাশ পেমেন্টে ১৫০ টাকা অফার

Posted on ফেব্রুয়ারি ৪th, ২০২৩

সোনালী ব্যাংকের সঙ্গে স্মার্ট টেকনোলজিসের ডাটা সেন্টার চুক্তি সম্পন্ন

Posted on ফেব্রুয়ারি ২nd, ২০২৩

একসঙ্গে কাজ করবে পেন্টাগন ইন্টারন্যাশনাল লিমিটেড ও বেবি কেয়ার এন্ড কমফোর্ট

Posted on জানুয়ারি ২৬th, ২০২৩

ডাচ্-বাংলা ব্যাংকের ২০২৩ সালের ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

Posted on জানুয়ারি ২৪th, ২০২৩

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যানের বাসভবনে সৌজন্য সাক্ষাৎ

Posted on জানুয়ারি ১৮th, ২০২৩

নভোএয়ারের এক দশক পূর্তি, সেরা এজেন্টদের পুরস্কার

Posted on জানুয়ারি ১৭th, ২০২৩

শেষ হলো ‘সিটি আইটি মেগা ফেয়ার ২০২২’

Posted on জানুয়ারি ৮th, ২০২৩

জাপানি শিশুপণ্য কোদোমোতে আরো নতুন ২ পণ্য

Posted on জানুয়ারি ৮th, ২০২৩

ছুটির দিনে জমজমাট আইডিবি মেলা

Posted on জানুয়ারি ৬th, ২০২৩

সিটি আইটি মেগা ফেয়ারের আজ চলছে ৮ম দিন

Posted on জানুয়ারি ৫th, ২০২৩