Follow us

নিজস্ব প্রতিবেদক ::  কিশোর-কিশোরীদের মাঝে স্বাস্থ্যসম্মত, পুষ্টিকর ও নিরাপদ খাবার গ্রহণের বিষয়টিকে আরও আনন্দময় ও উপভোগ্য করে তুলতে শুরু হয়েছে ব্যাতিক্রমী ‘পুষ্টি বিষয়ক’ বিশেষ ই-লার্নিং প্লাটফর্ম। ‘ভালো খাবো, ভালো থাকবো’ শিরোনামে এই ক্যাম্পেইনের আওতায় ই-লার্নিংয়ের মূল বিষয়বস্তু হচ্ছে: ‘অডিও ভিজ্যুয়াল টুলস ভিত্তিক ই-লার্নিং শিক্ষা’।এতে রয়েছে পুষ্টিকর ও নিরাপদ খাবার নিয়ে ‘এসো শিখি, এসো খেলি, এসো খুঁজি’ শীর্ষক মজার সাতটি ভিডিও মডিউল। অংশগ্রহণকারীরা এসব ভিডিও দেখে নিজেকে মূল্যায়ন করার পাশাপাশি কুইজে অংশগ্রহণের মধ্য দিয়ে অনলাইনে সার্টিফিকেট পাবেন এবং তা সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারবেন।

বুধবার (১৮ আগস্ট) রাজধানীর গুলশানে এক হোটেলে আয়োজিত অনুষ্ঠানে এই ঘোষণা দেওয়া হয়। অনুষ্ঠান উদ্বোধন করেন ন্যাশনাল নিউট্রিশন সার্ভিসেস-(এনএনএস)-এর লাইন ডিরেক্টর ড. এস.এম. মুস্তাফিজুর রহমান।‘ইয়থ লিডার্স অ্যান্ড ই-লার্নিং প্লাটফর্ম ফর অ্যাডলেসেন্ট নিউট্রিশন’ শীর্ষক এই অনুষ্ঠানের আয়োজন করে ন্যাশনাল নিউট্রিশন সার্ভিসেস (এনএনএস)।

‘ভালো খাবো, ভালো থাকবো ক্যাম্পেইনের’ আওতায় এই আয়োজনে সহযোগী হিসেবে রয়েছে সুইজারল্যান্ড ভিত্তিক আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল অ্যাল্যায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন–গেইন (GAIN)। এতে গেইনের পার্টনার হিসেবে ছিল ডিজিটাল ক্রিয়েটিভ এজেন্সি- ওয়েবএবল।অনুষ্ঠানে বক্তব্য রাখেন দেশের খ্যাতিমান লেখক ও সাংবাদিক আনিসুল হক, জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ড. রাশেদা ইসলাম, পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক খালেদা ইসলাম, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের সাবেক পরিচালক ড. ইউনুস, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক ড. নাসির উদ্দিন মাহমুদ, চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ড. শাহরিয়ার, গেইন-এর কান্ট্রি ডিরেক্টর ডা. রুদাবা খন্দকার ও অন্যান্য নেতৃবৃন্দ।

‘ভালো খাবো, ভালো থাকবো’ ক্যাম্পেইনের প্রোগ্রাম অ্যাসোসিয়েট দিতিপ্রিয়া রায় চৌধুরী এই ক্যাম্পেইন সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন। ডিনেট (Dnet) এর হেড অফ টেকনোলজি দেবাশীষ ভৌমিক ই-লার্নিং টুল সম্পর্কে ব্যাখ্যা করেন।অনুষ্ঠানে ড. এস এম মুস্তাফিজুর রহমান বলেন, ‘কিশোর-কিশোরীদের পুষ্টিকর খাদ্যাভ্যাসের পাশাপাশি তাদের মানসিক সুস্থতার প্রতিও যত্নশীল হতে হবে।’

ডা. রুদাবা খন্দকার ২০৪১ সালের উন্নত বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে ‘ভালো খাবো, ভালো থাকবো’ ক্যাম্পেইনের ভূমিকা নিয়ে আত্মবিশ্বাস ব্যক্ত করেন। পাশাপাশি, জাতিসংঘের ফুড সিস্টেম সামিটের ACT4FOOD ACT4CHANGE অভিযানে বাংলাদেশ সর্বোচ্চ কৃতিত্বের পরিচয় রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এদিকে ‘ভালো খাবো, ভালো থাকবো’ এর আওতায় ‘নিউট্রিলিডার’স হান্ট’ নামে ইতিমধ্যে আর একটি ক্যাম্পেইন শুরু হয়েছে। যা এইক্ষেত্রে আর একটি নতুন মাত্রা যোগ করবে বলে আয়োজকরা জানিয়েছেন।অনুষ্ঠানে বক্তারা- কিশোর-কিশোরীদের মাঝে নিরাপদ খাবার উৎসাহিতকরণে এই ‘ই-লার্নিং’ প্লাটফর্মকে ‘ব্যতিক্রমী ও ভালো’ উদ্যোগ হিসেবে অভিমত ব্যক্ত করেন।

বিডি প্রেসরিলিস / ২২ আগস্ট ২০২১ /এমএম   


LATEST POSTS
চট্টগ্রামে দিনব্যাপী ওয়ালটনের সেলস প্ল্যানিং ও ডিসকাশন প্রোগ্রাম শুরু

Posted on সেপ্টেম্বর ১৮th, ২০২১

দরিদ্র ও অসহায় পরিবারের মধ্যে এবি ব্যাংকের খাদ্য সামগ্রী বিতরণ

Posted on সেপ্টেম্বর ১৮th, ২০২১

সাউথইস্ট ব্যাংকের ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত

Posted on সেপ্টেম্বর ১৭th, ২০২১

ভিভোর নতুন ফোন কিনে ১০ লাখ টাকা জেতার সুযোগ

Posted on সেপ্টেম্বর ১৭th, ২০২১

এবার অনলাইন মার্কেট খুললো বিসিক

Posted on সেপ্টেম্বর ১৭th, ২০২১

ভিভো ওয়াই ২১ মডেলের ফোনে ১০ লাখ টাকার পুরস্কার

Posted on সেপ্টেম্বর ১৬th, ২০২১

বাংলালিংক ইনোভেটর্সের পঞ্চম পর্বের রেজিস্ট্রেশন শুরু

Posted on সেপ্টেম্বর ১৬th, ২০২১

প্রযুক্তি প্রদর্শনী টেকনোলজি ফর গুড আয়োজন হুয়াওয়ের

Posted on সেপ্টেম্বর ১৬th, ২০২১

স্যাভলন সুরক্ষিত স্কুল ক্যাম্পেইন

Posted on সেপ্টেম্বর ১৬th, ২০২১

শাওমি’র নতুন ৪টি সার্ভিস সেন্টার চালু

Posted on সেপ্টেম্বর ১৬th, ২০২১