Follow us

নারীদের জন্য চালু হলো স্কুটি সেবা ‘পথের সাথী’

নারীদের জন্য চালু হলো স্কুটি সেবা ‘পথের সাথী’

নিজস্ব প্রতিবেদক :: নারী জাগরণ নারী জীবনের গতি বাড়াতে বাজারে এলো পথের সাথী নামে একটি সেবা কার্যক্রম। ৪ মে সকালে ঢাকার লেডিস ক্লাবে এই সেবা কার্যক্রমের উদ্বোধন করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি ও জনপ্রিয় কণ্ঠশিল্পী ও সংসদ সদস্য মমতাজ বেগম।

উদ্বোধনী অনুষ্ঠানে মেহের আফরোজ চুমকি বলেন, আমরা একা কেউ চলতে পারি না, নারী পুরুষ একজন আরেকজনের উপর নির্ভরশীল। তাই নারীকে চার দেয়ালের মাঝে বন্দি করে রাখলে চলবে না, তাদেরকে সামনে এগিয়ে যেতে পুরুষদেরই সহযোগীতা করতে হবে।

তিনি বলেন, আমি যখন প্রতিমন্ত্রী ছিলাম, তখন অনেকেই আসতো বিভিন্ন কার্যক্রম নিয়ে, কেউ সেলাই মেশিন বা কেউ হাতের কাজের জন্য আসতো। তখন প্রধানমন্ত্রী বলতেন যে এভাবে সেলাই মেশিন দিয়ে কী চলবে? এতে নারীরা তো ঘরেই বন্দি হয়ে রইলো। তখন আমরা নারীদেরকে সিএনজি চালনার মতোও ব্যবস্থা করেছি। আজকের এই ধরনের স্কুটি সার্ভিস প্রদক্ষেপ নারীদেরকে আরও চলমান করবে, এগিয়ে যেতে আরো উৎসাহ যোগাবে।

চুমকি আরও বলেন, সমাজ নারীদেরকে বঞ্চিত করে রেখেছে, এসব অন্যায়ের প্রতিবাদ করতে হবে। নুসরাতকে আজ প্রতিবাদের কারণেই জীবন দিতে হয়েছে। কিন্তু তারপরও থেমে থাকলে চলবে না, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে যেতেই হবে। কোন ধরনের লোভের কারণে অন্যায়কারীকে সহযোগীতা করা যাবে না। অ

তিনি বলেন, অনেক পুরুষের ধারণা নারীদের এগিয়ে দিয়ে সমাজকে ধ্বংস করা হচ্ছে, এই ধরনের মন মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে। আমদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে। মেয়ে শিশুদের কোনো কাজে দমিয়ে রাখলে চলবে না, তাদেরকে প্রতিভা বিকাশে সুযোগ দিতে হবে। তবেই দেশের উন্নয়ন সম্ভব।

পুরুষদের শুধু পাওয়ার মানসিকতা বাদ দিয়ে দেয়ার মানসিকতাও তৈরি করতে হবে, নারীরা এখন আর পিছিয়ে নেই, তাদেরকে অনেক দূর্গম পথ পাড়ি দিতে হবে, তবেই দেশকে এগিয়ে নেয়া সম্ভব। সবার জন্য শুভ কামনা, তিনি যোগ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে মমতাজ বেগম বলেন, পথের সাথী একটি ভালো উদ্যোগ, যার মাধ্যমে দেশের নারীরা আরও বেগবান হবে তাদের কর্মক্ষেত্রে। বেসরকারিভাবে এরকম আরও উদ্যোগ দেশের নারীদেরকে আরো সমৃদ্ধ করবে। আমরা আপনাদের এই উদ্যোগের কথা মনে রাখব। নারী অগ্রগতিতে নারীর জীবনের গতি বাড়াতে পথের সাথী গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে বলে আমার বিশ্বাস।

অনুষ্ঠানে তিনি সবার অনুরোধে খালি গলায় তার জনপ্রিয় গান লোকাল বাসটি গেয়ে শোনান। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন আরেক জনপ্রিয় অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি।

অনুষ্ঠানের আয়োজক প্রতিষ্ঠান মিহা.কম.বিডির পক্ষ থেকে জানানো হয়, রাস্তায় বের হলেই নারীরা অনিরাপদবোধ করেন। গণপরিবহনেও নারীদের নিরাপত্তা নেই। এমন সমস্যা থেকে রক্ষা পেতে অনেক নারী স্কুটি কিনতে চান। কিন্তু সামর্থ্য না থাকায় বা একসঙ্গে এতো টাকা যোগার করতে না পারায় কিনতে পারেন না। ‘পথের সাথী’ সার্ভিসটি নারীদের স্কুটি কেনার জন্য জামানত ছাড়াই সহজ কিস্তিতে লোন দেবে।

প্রফেসর সাহিদা নাজরিনের সভাপতিত্বে অনুষ্ঠানে নারী জাগরণ, নারী উন্নয়ন ও গণপরিবহনে নারীর ভোগান্তি বিষয়ে আলোচনা করেন নার্গিস রহমান এমপি, সাংসদ সংরক্ষিত নারী আসন ও সাধারণ সম্পাদক ঢাকা মহানগর দক্ষিণ মহিলা আওয়ামী লীগ, নাজমুন নাহার হেলেন, কাউন্সিলর (২৪, ২৫ ও ৩৫ নং ওয়ার্ড), রানধীর সিং, সিইও, কে আর ইন্ডাস্ট্রিজ, ভেসপা বাংলাদেশ, খগেন্দ্র চন্দ্র দেবনাথ, সাধারণ সম্পাদক, বাংলাদেশ তাঁতী লীগ, আনোয়ারা বেগম, সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর, প্রবাসী পল্লী গ্রুপ ও সাবেক ডিজিএম অগ্রণী ব্যাংক, নাজমুন নাহার, বিশ্ব পর্যটক।

বিডি প্রেস রিলিস/ ৭ মে ২০১৯ / এমএম


LATEST POSTS
ডেলের সেরা সল্যুশন প্রোভাইডার স্মার্ট টেকনোলজিস

Posted on জুলাই ১৬th, ২০২৪

বাজার মাতাতে অনার নিয়ে আসছে এআই পোট্রেইট মাস্টার অনার ২০০ এবং

Posted on জুলাই ১৬th, ২০২৪

তিন স্বর্ণসহ সাতটি রপ্তানি পদক পেল প্রাণ-আরএফএল

Posted on জুলাই ১৫th, ২০২৪

শাহ্জালাল ইসলামী ব্যাংকের ৩৮১তম সভা অনুষ্ঠিত

Posted on জুলাই ৬th, ২০২৪

ইসলামী ব্যাংকের ভাটিয়ারী উপশাখা উদ্বোধন

Posted on জুলাই ৬th, ২০২৪

বিকাশের স্টুডেন্ট অ্যাকাউন্ট ক্যাশলেস লেনদেনে প্রস্তুত করবে ভবিষ্যৎ প্রজন্মকে

Posted on জুলাই ৬th, ২০২৪

‘ফুডি’র পথচলা শুরু

Posted on জুলাই ৬th, ২০২৪

বাজারে শক্তিশালী ব্যাটারি নিয়ে ভিভোর নতুন স্মার্টফোন

Posted on জুলাই ৬th, ২০২৪

বিশ্বখ্যাত ফটোগ্রাফি স্টুডিও হারকোর্ট ফিচার নিয়ে আসছে স্মার্টফোন অনার ২০০ সিরিজ

Posted on জুনe ৩০th, ২০২৪

ঈদে অনার স্মার্টফোনে অবিশ্বাস্য ক্যাশব্যাক ও ১ বছর পর্যন্ত ফ্রি ইন্টারনেট

Posted on জুনe ৮th, ২০২৪