Follow us

দ্য চেঞ্জ মেকার্সে তারুণ্যে জয়জয়কার

 

নিজস্ব প্রতিবেদক ::  পরিবর্তনের অঙ্গীকার নিয়ে ই-ক্যাব নির্বাচনে দ্য চেঞ্জ মেকার্স কাজ করছে। ই-ক্যাবের অতীত বর্তমান নিয়ে নতুনদের সঙ্গে সংযুক্তি বাড়ানোর ও তাদের যথাযথ মূল্যায়ন করা, শুধু নির্বাচন না নির্বাচন পরবর্তীতেও কিভাবে সদস্যদের সঙ্গে সব সময় সংযুক্ত থাকা যায় সে বিষয়েও প্যানেলটি শুরু থেকে কাজ করছে। শুধু তাই নয়, এই প্যানেলে অভিজ্ঞ সদস্যদের পাশাপাশি স্থান পেয়েছে তরুণরা। যারা সদস্যদের পাশে থাকার অঙ্গীকার করেছেন। দ্য চেঞ্জ মেকার্স প্যানেলে তারুণ্যের জয়জয়কারে উচ্ছ¡সিত অনেকেই। এক নজরে সেই তরুণরা-

বিপ্লব ঘোষ রাহুল: ২০১৩ সালে মাত্র ২ জন সাইকেল রাইডার নিয়ে বাংলাদেশে ই-কমার্স লজিস্টিকের মত দুঃসাহসিক স্বপ্ন বাস্তবায়নের জন্য নেমে, দীর্ঘদিন পরিশ্রম করে একটি সফল ই-কমার্স লজিস্টিক কোম্পানি হিসেবে গড়ে উঠেছে বিপ্লব ঘোষ রাহুলের ই-কুরিয়ার। দীর্ঘ এই পথে কুরিয়ার লাইসেন্স প্রাপ্তি, ই-কমার্স উদ্যোক্তাদের জন্য সিওডি সার্ভিস, ফ্রড ম্যানেজমেন্ট ইত্যাদি নিয়ে লড়তে হয়েছে, অভিজ্ঞতা অর্জন করেছেন, কাছ থেকে উদ্যোক্তাদের কষ্টগুলো শুনতে পেরেছেন। বেসিসের মার্কেট ডেভেলপমেন্ট এ কাজ করা বিপ্লব ঘোষ রাহুল তার সংগ্রামী অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ই-ক্যাবের একটি আধুনিক সদস্যবান্ধব সেক্রেটেরিয়েট করার স্বপ্ন দেখেন। তিনি স্বপন দেখেন এদেশের প্রতিটি অঞ্চল একটি সহজ লজিস্টিক ইকোসিস্টেমের মধ্যে দিয়ে চলবে, ই-কমার্স ব্যবসা হবে দেশের কোনা কোনা থেকে বহির্বিশ্বে। বাংলাদেশের ইকমার্স বিশেষ অবদান রাখবে বাংলাদেশের জিডিপিতে, পূরণ হবে একটি স্মার্ট বাংলাদেশের স্বপ্ন।

ইলমুল হক সজীব: বাংলাদেশের সেবাখাত বদলে দেবার প্রচেষ্টায় টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং নিয়ে সুন্দর ক্যারিয়ার ফেলে উদ্যোক্তা হবার একাগ্রতা যে মানুষটির তিনি ইলমুল হক সজীব। সেবা এক্সওয়াইজেডের সহ-প্রতিষ্ঠাতা। কাজ করেছেন গ্রামীণফোন, মটোরলার মত কোম্পানিতে, অবদান রেখেছেন বাংলাদেশকে বিশ্বের সঙ্গে সংযুক্ত করতে। এবার তিনি চান সকল সদস্যদের ই-ক্যাবের সঙ্গে সংযুক্ত করে দিতে, উদ্যোক্তাদের ভাগ্য উন্নয়নের গতি বাড়িয়ে দিতে। শক্তিশালী উদ্যোক্তা নেটওয়ার্ক তৈরিতে কাজ করতে।

নুসরাত লোপা: বাংলাদেশের ই-কমার্স ট্রানজেকশনে ফেসবুক কমার্সের অবদান অনস্বীকার্য, বিশেষ করে নারী উদ্যোক্তাদের অধিকাংশই ফেসবুক কমার্স নির্ভর, ফেসবুক পেজ, কমিউনিটি, লাইভ ইত্যাদিকে করে লাখো নারী উদ্যোক্তা পরিশ্রম করে যাচ্ছে বাংলাদেশের কোনায় কোনায়, নুসরাত আক্তার লোপা তার উদ্যোগ হুর নুসরাত ও শুরু করেছিলেন সেই ক্ষুদ্রতর অবস্থান থেকেই, বর্তমানে তিনি প্রায় ৩০০ জন কর্মীর কর্মসংস্থান দিচ্ছেন, তিনি চান দেশের হাজারো নারী উদ্যোক্তা ইক্যাবের সংস্পর্শে এসে বিভিন্ন প্রকার সহায়তা পাবার মাধ্যমে বাংলাদেশের ই-কমার্সকে আর সমৃদ্ধ করুক। এগিয়ে যাক আগামীর ই-কমার্স এগিয়ে যাক আগামীর বাংলাদেশ।

তাসদিখ হাবিব: ই-ক্যাবের শুরু থেকে অতীব আন্তরিকতার সঙ্গে সমসাময়িক মার্কেটিং নলেজ শেয়ারিংয়ে তাসদিখ হাবিব ছিলেন একজন উচ্ছ¡ল তরুণ, ২০১৫ সালে ই-ক্যাবের প্রথম ওয়ার্কশপটিতে প্রধান বক্তা হিসেবে তারই মত আরও শতাধিক তরুণ উদ্যোক্তাদের ডিজিটাল মার্কেটিংয়ের নলেজ শেয়ার করেন। দেশের মানুষের জন্য পানি প্রবাহ নিয়ে কাজ করছে তার ক্লিনফোর্স, তাসদিখ হাবিব কম্পিউটার সোর্সের হেড অফ ই-কমার্স হিসেবে কাজ করেছেন, সফলভাবে আইসিটি এক্সপো অর্গানাইজ করার অভিজ্ঞতা রয়েছে। এছাড়া তার পল্লীকৃষক উন্নয়নে এগ্রোফোর্স নামে একটি উদ্যোগ্যের তিনি গর্বিত কো-ফাউন্ডার। তরুণ উদ্যোক্তা থেকে শুরু করে পল্লী উদ্যোক্তা উন্নয়নে আর বৃহৎ আকারে কাজ করতে চান তাসদিখ হাবিব।

আবু সুফিয়ান নিলাভ: ই-ক্যাব উদ্যোগটির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, নিজল ক্রিয়েটিভের কর্নধার আবু সুফিয়ান নিলাভ ই-ক্যাবের শুরুর দিকের সকল কর্মকান্ডে স্বেচ্ছাশ্রম দিয়েছেন। কর্মজীবনে তিনি একজন প্রথমসারির ফটোগ্রাফার, মিডিয়া ব্যক্তিত্ব এবং ভিন্ন ভিন্ন সংগঠনের একজন সক্রিয় কর্মী। আমাদের দেশের ই-কমার্স ইন্ডাস্ট্রির ব্র্যান্ড ইমেজ বৈশ্বিক পর্যায়ে নিয়ে যেতে তিনি তার নেটওয়ার্ক, মেধা ও কর্ম দক্ষতাকে কাজে লাগাতে চান। বাংলাদেশের ই-কমার্সকে আর বেশি প্রস্ফুটিত করতে চান।

বিডি প্রেসরিলিস / ১৪ জুন ২০২২ /এমএম  

 


LATEST POSTS
দেশের বাজারে আইটেল পি৫৫

Posted on ফেব্রুয়ারি ২২nd, ২০২৪

আবারও সময় বাড়লো মিনিস্টারের ‘নির্বাচনি অফারের’

Posted on ফেব্রুয়ারি ১০th, ২০২৪

পাঠাও ফুড-এর ‘ফুড ফেস্টিভাল’ ক্যাম্পেইন

Posted on ফেব্রুয়ারি ১০th, ২০২৪

নতুন মডেলের স্মার্টফোন, এসএসডি ও ক্যাশব্যাক অফারের উদ্বোধন

Posted on ফেব্রুয়ারি ১০th, ২০২৪

খাদ্যপণ্যের বিশাল সমাহার নিয়ে বাণিজ্য মেলায় প্রাণ

Posted on জানুয়ারি ৩১st, ২০২৪

গ্রামীণফোন নিয়ে এলো সহজ সব প্ল্যান

Posted on জানুয়ারি ৩১st, ২০২৪

সারা’য় বিশেষ শীত অফার

Posted on জানুয়ারি ৩১st, ২০২৪

দেশের বাজারে দুর্দান্ত ফিচারের স্মার্টফোন অনার এক্স৯বি

Posted on জানুয়ারি ২২nd, ২০২৪

কার্ভড ডিসপ্লের আইটেল এস ২৩+ উন্মোচন হলো দেশের বাজারে

Posted on জানুয়ারি ১৮th, ২০২৪

ফরিদপুর-১ আসনে দোলনের পক্ষে গণজোয়ার

Posted on জানুয়ারি ৪th, ২০২৪