Follow us

দেশে গুগল ম্যাপসের নতুন তিন ফিচার

 

নিজস্ব প্রতিবেদক :: ম্যাপসের নতুন তিনটি ফিচার উন্মুক্ত করেছে ইন্টারনেট জায়ান্ট গুগল।কয়েকদিন আগে থেকেই ম্যাপসের ফিচারগুলোর অস্তিত্ব থাকলেও আজ আনুষ্ঠানিকভাবে সেটি ঘোষণা করেছে গুগল।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলন করে ফিচারগুলো সম্পর্কে তুলে ধরেন গুগল কর্মকর্তারা। একইসঙ্গে এর ব্যবহারও দেখান তারা।গুগল ম্যাপসের ডিরেক্টর প্রডাক্ট ম্যানেজমেন্ট ক্রিশ ভিতালদেভারা বলেন, ২০১৮ সালের পর থেকে এখন পর্যন্ত নতুন করে বাংলাদেশে ৫০ হাজার কিলোমিটারের বেশি রাস্তা, ৮০ লাখ ভবন, ছয় লাখ চাহিদা সম্পন্ন স্থানকে ম্যাপে যুক্ত করেছে গুগল। বাংলাদেশের বাজারকে অগ্রাধিক দিয়েই এসব করা হচ্ছে বলে জানান তিনি।ফিচারগুলো দ্বিতীয় দেশ হিসেবে বাংলাদেশে চালু করা হলো বলেও জানান কর্মকর্তারা।

ম্যাপসে নতুন তিন ফিচার

মোটরসাইকেল রাইডারদের জন্য গুগল ম্যাপসে বাড়তি সুবিধা আনা হয়েছে। নতুন করে ম্যাপসে মোটরসাইকেল রাইডারদের জন্য নতুন নেভিগেশন মোড বা পথনির্দেশনামূলক ফিচার এসেছে। যানজট এড়িয়ে সময় বাঁচাতে ফিচারটি খুবই সহায়ক বলে মনে করছে গুগল।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) তথ্যানুযায়ী, গত আট বছরে ঢাকায় নিবন্ধকৃত মোটরসাইকেলের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দ্বিগুণ। ফলে এটি এমন অনেক গলিপথ দিয়ে যেতে পারে যেখানে গাড়ি প্রবেশ করতে পারে না।

এছাড়া এমন অনেক রাস্তা বা হাইওয়ে আছে যেগুলোতে দুই চাকা বিশিষ্ট যানবাহন চলাচল নিষেধ, কারণ সেসব রাস্তায় গাড়ি ও মোটরসাইকেলের গতির পার্থক্য অনেক। সেসবকে গুরুত্ব দিয়েই নতুন এই ফিচার আনলো গুগল। যা অনেকটা নির্ভুল বলেও দাবি করছে প্রতিষ্ঠানটি।

এছাড়াও এতে যুক্ত হয়েছে টার্ন-বাই-টার্ন ডিরেকশন। যুক্ত করা হয়েছে গুগল ষ্ট্রিট ভিউয়ের ছবি নির্ভর নেভিগেশন সিস্টেম। এতে করে গুগল ম্যাপসের মাধ্যমে মোটরসাইকেল রাইডাররা পরবর্তীতে গন্তব্যে রওনা দেয়ার আগে ট্রিপের পূর্বপরিকল্পনা করতে পারবেন অনায়াসে।

বাংলায় ভয়েস নেভিগেশন

নতুন ফিচারের মধ্যে রয়েছে গুগল ম্যাপসে বাংলায় ভয়েস নেভিগেশন। ‘ইন ১০০ মিটারস, টার্ন রাইট অন টু বীর উত্তম রফিকুল ইসলাম এভিনিউ’-এর মতো ভয়েস নেভিগেশন এখন শোনা যাবে বাংলায়।

নতুন ফিচারের মাধ্যমে গুগল ম্যাপসে বাংলা ভাষায় নেভিগেশন বা দিক-নির্দেশনা শোনা যাবে এবং একই সাথে গুগল ম্যাপস অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে ইংরেজী ভাষায় ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা। এছাড়া, গুগল ম্যাপসে বাংলায় ভয়েস নেভিগেশন সুবিধা নিতে চাইলে অ্যাপের ল্যাঙ্গুয়েজ সেটিং অপশনে গিয়ে বাংলা (বাংলাদেশ) ভাষায় পরিবর্তন করে নিতে হবে।

সেফটি ফিচার

অ্যাপসে নিজের গন্তব্যে এবং সেখানে কোনো রুট বা কোন পথ দিয়ে যাবেন তা নির্ধারণ করার পর ‘স্টে সেফার’ এবং ‘সেট অব-রুট অ্যালার্টস’ -এর মাধ্যমে নিজের নিরাপদ যাত্রার বিষয়টি নিশ্চিত করতে পারবেন ব্যবহারকারী। ক্যাব, রিকশা কিংবা রাইড শেয়ারিং চালক গুগল ম্যাপে যাত্রীর বেঁধে দেয়া রুট থেকে যদি ৫০০ মিটার দূরের রুটে বা রাস্তায় যায়, তবে মোবাইলে একটি নোটিফিকেশন চলে আসবে। ভ্রমণকারী জানতে পারবে যে সে তার নির্ধারণ করে দেয়া রুট থেকে কতখানি দূরে আছেন।

এছাড়াও এই ফিচারের মাধ্যমে যাত্রী তার যাত্রা পথটির লাইভ পরিবার এবং বন্ধুদের সঙ্গে স্ক্রিন থেকেই সরাসরি শেয়ার করতে পারবেন। ফলে পরিবার এবং বন্ধুরা লাইভ দেখতে পারবেন যে তার পরিচিত মানুষটি সঠিক পথ দিয়ে যাচ্ছে কিনা এবং কোন অনাকাঙ্খিত ঘটনা ঘটলে তারা যেন দ্রুত পদক্ষেপ নিতে পারেন।

ফিচার উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এছাড়াও গুগল ম্যাপসের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার (দক্ষিণ এশিয়া) অনল ঘোষ, গুগল বিজনেস অ্যান্ড অপারেশন লিড বিকি রাসেল, গুগলের বিজনেস ডেভেলপমেন্ট অ্যান্ড অপারেশন্স জেসিকা বায়ার্ন ও গুগল লোকাল গাইডের কর্মীরা উপস্থিত ছিলেন।

বিডি প্রেস রিলিস / ১৬ জুলাই ২০১৯ /এমএম


LATEST POSTS
শাহ্জালাল ইসলামী ব্যাংকের ৩৮১তম সভা অনুষ্ঠিত

Posted on জুলাই ৬th, ২০২৪

ইসলামী ব্যাংকের ভাটিয়ারী উপশাখা উদ্বোধন

Posted on জুলাই ৬th, ২০২৪

বিকাশের স্টুডেন্ট অ্যাকাউন্ট ক্যাশলেস লেনদেনে প্রস্তুত করবে ভবিষ্যৎ প্রজন্মকে

Posted on জুলাই ৬th, ২০২৪

‘ফুডি’র পথচলা শুরু

Posted on জুলাই ৬th, ২০২৪

বাজারে শক্তিশালী ব্যাটারি নিয়ে ভিভোর নতুন স্মার্টফোন

Posted on জুলাই ৬th, ২০২৪

বিশ্বখ্যাত ফটোগ্রাফি স্টুডিও হারকোর্ট ফিচার নিয়ে আসছে স্মার্টফোন অনার ২০০ সিরিজ

Posted on জুনe ৩০th, ২০২৪

ঈদে অনার স্মার্টফোনে অবিশ্বাস্য ক্যাশব্যাক ও ১ বছর পর্যন্ত ফ্রি ইন্টারনেট

Posted on জুনe ৮th, ২০২৪

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা এখন থেকে কেবল নগদে

Posted on জুনe ৪th, ২০২৪

দেশি ফ্রিজে স্বপ্নপূরণ

Posted on জুনe ৪th, ২০২৪

বিশ্বকাপ উন্মাদনায় ‘ডঙ্কা সং’ নিয়ে এলো রবি

Posted on জুনe ৪th, ২০২৪