Follow us

দেশে গুগল ম্যাপসের নতুন তিন ফিচার

 

নিজস্ব প্রতিবেদক :: ম্যাপসের নতুন তিনটি ফিচার উন্মুক্ত করেছে ইন্টারনেট জায়ান্ট গুগল।কয়েকদিন আগে থেকেই ম্যাপসের ফিচারগুলোর অস্তিত্ব থাকলেও আজ আনুষ্ঠানিকভাবে সেটি ঘোষণা করেছে গুগল।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলন করে ফিচারগুলো সম্পর্কে তুলে ধরেন গুগল কর্মকর্তারা। একইসঙ্গে এর ব্যবহারও দেখান তারা।গুগল ম্যাপসের ডিরেক্টর প্রডাক্ট ম্যানেজমেন্ট ক্রিশ ভিতালদেভারা বলেন, ২০১৮ সালের পর থেকে এখন পর্যন্ত নতুন করে বাংলাদেশে ৫০ হাজার কিলোমিটারের বেশি রাস্তা, ৮০ লাখ ভবন, ছয় লাখ চাহিদা সম্পন্ন স্থানকে ম্যাপে যুক্ত করেছে গুগল। বাংলাদেশের বাজারকে অগ্রাধিক দিয়েই এসব করা হচ্ছে বলে জানান তিনি।ফিচারগুলো দ্বিতীয় দেশ হিসেবে বাংলাদেশে চালু করা হলো বলেও জানান কর্মকর্তারা।

ম্যাপসে নতুন তিন ফিচার

মোটরসাইকেল রাইডারদের জন্য গুগল ম্যাপসে বাড়তি সুবিধা আনা হয়েছে। নতুন করে ম্যাপসে মোটরসাইকেল রাইডারদের জন্য নতুন নেভিগেশন মোড বা পথনির্দেশনামূলক ফিচার এসেছে। যানজট এড়িয়ে সময় বাঁচাতে ফিচারটি খুবই সহায়ক বলে মনে করছে গুগল।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) তথ্যানুযায়ী, গত আট বছরে ঢাকায় নিবন্ধকৃত মোটরসাইকেলের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দ্বিগুণ। ফলে এটি এমন অনেক গলিপথ দিয়ে যেতে পারে যেখানে গাড়ি প্রবেশ করতে পারে না।

এছাড়া এমন অনেক রাস্তা বা হাইওয়ে আছে যেগুলোতে দুই চাকা বিশিষ্ট যানবাহন চলাচল নিষেধ, কারণ সেসব রাস্তায় গাড়ি ও মোটরসাইকেলের গতির পার্থক্য অনেক। সেসবকে গুরুত্ব দিয়েই নতুন এই ফিচার আনলো গুগল। যা অনেকটা নির্ভুল বলেও দাবি করছে প্রতিষ্ঠানটি।

এছাড়াও এতে যুক্ত হয়েছে টার্ন-বাই-টার্ন ডিরেকশন। যুক্ত করা হয়েছে গুগল ষ্ট্রিট ভিউয়ের ছবি নির্ভর নেভিগেশন সিস্টেম। এতে করে গুগল ম্যাপসের মাধ্যমে মোটরসাইকেল রাইডাররা পরবর্তীতে গন্তব্যে রওনা দেয়ার আগে ট্রিপের পূর্বপরিকল্পনা করতে পারবেন অনায়াসে।

বাংলায় ভয়েস নেভিগেশন

নতুন ফিচারের মধ্যে রয়েছে গুগল ম্যাপসে বাংলায় ভয়েস নেভিগেশন। ‘ইন ১০০ মিটারস, টার্ন রাইট অন টু বীর উত্তম রফিকুল ইসলাম এভিনিউ’-এর মতো ভয়েস নেভিগেশন এখন শোনা যাবে বাংলায়।

নতুন ফিচারের মাধ্যমে গুগল ম্যাপসে বাংলা ভাষায় নেভিগেশন বা দিক-নির্দেশনা শোনা যাবে এবং একই সাথে গুগল ম্যাপস অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে ইংরেজী ভাষায় ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা। এছাড়া, গুগল ম্যাপসে বাংলায় ভয়েস নেভিগেশন সুবিধা নিতে চাইলে অ্যাপের ল্যাঙ্গুয়েজ সেটিং অপশনে গিয়ে বাংলা (বাংলাদেশ) ভাষায় পরিবর্তন করে নিতে হবে।

সেফটি ফিচার

অ্যাপসে নিজের গন্তব্যে এবং সেখানে কোনো রুট বা কোন পথ দিয়ে যাবেন তা নির্ধারণ করার পর ‘স্টে সেফার’ এবং ‘সেট অব-রুট অ্যালার্টস’ -এর মাধ্যমে নিজের নিরাপদ যাত্রার বিষয়টি নিশ্চিত করতে পারবেন ব্যবহারকারী। ক্যাব, রিকশা কিংবা রাইড শেয়ারিং চালক গুগল ম্যাপে যাত্রীর বেঁধে দেয়া রুট থেকে যদি ৫০০ মিটার দূরের রুটে বা রাস্তায় যায়, তবে মোবাইলে একটি নোটিফিকেশন চলে আসবে। ভ্রমণকারী জানতে পারবে যে সে তার নির্ধারণ করে দেয়া রুট থেকে কতখানি দূরে আছেন।

এছাড়াও এই ফিচারের মাধ্যমে যাত্রী তার যাত্রা পথটির লাইভ পরিবার এবং বন্ধুদের সঙ্গে স্ক্রিন থেকেই সরাসরি শেয়ার করতে পারবেন। ফলে পরিবার এবং বন্ধুরা লাইভ দেখতে পারবেন যে তার পরিচিত মানুষটি সঠিক পথ দিয়ে যাচ্ছে কিনা এবং কোন অনাকাঙ্খিত ঘটনা ঘটলে তারা যেন দ্রুত পদক্ষেপ নিতে পারেন।

ফিচার উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এছাড়াও গুগল ম্যাপসের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার (দক্ষিণ এশিয়া) অনল ঘোষ, গুগল বিজনেস অ্যান্ড অপারেশন লিড বিকি রাসেল, গুগলের বিজনেস ডেভেলপমেন্ট অ্যান্ড অপারেশন্স জেসিকা বায়ার্ন ও গুগল লোকাল গাইডের কর্মীরা উপস্থিত ছিলেন।

বিডি প্রেস রিলিস / ১৬ জুলাই ২০১৯ /এমএম


LATEST POSTS
ক্রেতা ও পরিবার সুরক্ষা নীতি এবং ওয়ানস্টপ সার্ভিস চালু ওয়ালটনের

Posted on ডিসেম্বর ৫th, ২০২২

আইসিএমএবির ‘বেস্ট করপোরেট অ্যাওয়ার্ড’ পেলো ইনডেক্স এগ্রো

Posted on ডিসেম্বর ৫th, ২০২২

শিশু প্রসাধনী নিয়ে বেবি কেয়ার এন্ড কমফোর্ট

Posted on ডিসেম্বর ৩rd, ২০২২

“বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট: বাংলাদেশের মুক্তির উপায়” শীর্ষক বার্ষিক সম্মেলন

Posted on নভেম্বর ২৯th, ২০২২

সোনালী ব্যাংকের সঙ্গে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির চুক্তি

Posted on নভেম্বর ২৯th, ২০২২

মাস্টারকার্ড এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেল ‘নগদ’

Posted on নভেম্বর ২৭th, ২০২২

নতুন মডেলের ফোরকে ইন্টারঅ্যাকটিভ ডিসপ্লে আনলো ওয়ালটন

Posted on নভেম্বর ২৭th, ২০২২

ইউএস-বাংলার বিমান বহরে যুক্ত হলো আরো একটি বোয়িং ৭৩৭-৮০০

Posted on নভেম্বর ২৭th, ২০২২

সর্বাধিক ছয়টি রপ্তানি পদক পেল প্রাণ-আরএফএল

Posted on নভেম্বর ২২nd, ২০২২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাটলকে তারুণ্যের রঙে রাঙিয়ে দিলো স্কিটো

Posted on নভেম্বর ২২nd, ২০২২