Follow us

ডোমিনোজ পিজ্জার বাজার বাড়াতে আরও ১১ কোটি টাকা

 

নিজস্ব প্রতিবেদক :: বাংলাদেশে ডোমিনোজ পিজ্জার বাজার সম্প্রসারণ করতে আরও ১১ কোটি টাকা বিনিয়োগ করবে গোল্ডেন হারভেস্ট।পুঁজিবাজারে তালিকাভুক্ত গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান গোল্ডেন হারভেস্ট কিউএসআর লিমিটেড এই বিনিয়োগ করবে।

সোমবার গোল্ডেন হারভেস্টের পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।বিনিয়োগ বাড়ানোর এই তথ্য বাংলাদেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জকেও (ডিএসই) জানানো হয়েছে বলে প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।ডিএসইতে পাঠানো চিঠিতে গোল্ডেন হারভেস্ট বলেছে, বাংলাদেশের বিপুল চাহিদার কারণে ভারতীয় কোম্পানি জুবিল্যান্ট ফুডওয়ার্ক লিমিটেডের সঙ্গে যৌথভাবে বিশ্বখ্যাত ডোমিনোজ পিজ্জার বাজার সম্প্রসারণ করা করা হবে।

কিউএসআর এগ্রো লিমিটেডে কোম্পানির আগে বিনিয়োগ ছিলো ৫ কোটি টাকা। ১১ কোটি টাকা বিনিয়োগ বাড়ানোর ফলে সবমিলিয়ে কোম্পানিটির বিনিয়োগ দাঁড়াবে ১৬ কোটি টাকা।এই বিনিয়োগের মধ্য দিয়ে ডোমিনোজ পিজ্জার ৪৯ শতাংশ শেয়ারের মালিক হবে গোল্ডেন হারভেস্টের সহযোগী প্রতিষ্ঠান কিউএসআর লিমিটেডে।নতুন বিনিয়োগের ফলে প্রথম বছরেই প্রায় ৫ কোটি টাকার মুনাফা আসবে বলে আশা করছে প্রতিষ্ঠনটি।

চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি রাজধানীর ধানমন্ডিতে ডোমিনোজ পিজ্জার প্রথম আউটলেট খোলা হয়। বিপুল চাহিদার ৯ অক্টোবর উত্তরায় আরেকটি আউটলেট উদ্বোধন করা হচ্ছে।গোল্ডেন হারভেস্টের কর্মকর্তারা জানান, খুব শিগগিরই ঢাকায় আরও কয়েকটি আউটলেট খোলা হবে। ঢাকার বাইরে চট্টগ্রাম, সিলেটসহ বিভাগীয় শহরেও আউটলেট খোলার পরিকল্পনা আছে বলে জানান কর্মকর্তারা।

এদিকে গোল্ডেন হারভেস্ট এগ্রো লিমিটেডর রাইট শেয়ার ইস্যুর অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা- বিএসইসি।মঙ্গলবার কমিশনের নিয়মিত সভায় এই অনুমোদন দেয়া হয় বলে সংস্থার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।বিজ্ঞপ্তিতে বলা হয়, কোম্পানিটির ৩:৪ ( অর্থাৎ৩টি রাইট শেয়ার দিবে ৪টি সাধারণ শেয়ারের বিপরীতে) হারে রাইট ইস্যু করবে। অভিহিত মূল্যে এই শেয়ার কিনতে পারবেন বিনিয়োগকারীরা।

রাইটের মাধ্যমে কোম্পানিটি ৮ কোটি ৯৯ লাখ ৩২ হাজার ৩৪২টি শেয়ার ইস্যু করবে। এর মাধ্যমে কোম্পানিটি ৮৯ কোটি ৯৩ লাখ ২৩ হাজার টাকা তুলবে।রাইটের মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ, ডিস্ট্রিবিউশন চ্যালেন এবং ঋণ পরিশোধ করবে বলে জানানো হয় বিএসইসির বিজ্ঞপ্তিতে।কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে রয়েছে ব্যানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টেমন্ট এবং আলফা ক্যাপিটাল ম্যানেজেমন্ট লিমিটেড।

৩০ সেপ্টেম্বর ২০১৮ হিসাব অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৪ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২২ টাকা ৯৬ পয়সা।এদিকে বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) গোল্ডেন হারভেস্টের দুই সহযোগী প্রতিষ্ঠানের যৌথ মালিকানাধীন কোম্পানি কোল্ড চেইন বাংলাদেশ লিমিটেডে (সিসিবিএল) বিনিয়োগ নিয়ে সাম্প্রতিক সময়ে পুঁজিবাজারে বেশ আলোচনা হচ্ছে। শেয়ারটির দর বেশ বেড়ে গেছে।

সিসিবিএলে গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ ও হারভেস্ট আইসক্রিমের বিনিয়োগ ১ কোটি ৫২ লাখ ডলার, স্থানীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ১২৯ কোটি টাকা। অন্যদিকে এই প্রকল্পে আইএফসি ৬৫ লাখ ডলার বা প্রায় ৫৫ কোটি টাকা বিনিয়োগ করবে।গত বছরের মে মাসে গোল্ডেন হারভেম্ট আইসক্রিম লিমিটেডের সঙ্গে কোল্ড চেইন প্রকল্পে অর্থায়নের বিষয়ে চুক্তি সই করে আইএফসি। এর প্রেক্ষিতে সিসিবিএল প্রতিষ্ঠা করা হয়।

সিসিবিএল মূলত দেশব্যাপী কোল্ডস্টোরেজ চেইন চালু করবে।স্থাপন করবে তাপনিয়ন্ত্রিত বা শীতল গুদাম। গড়ে তুলবে তাপনিয়ন্ত্রিত যানের একটি বহর, যা দিয়ে দেশের ১৬টি স্থানে পণ্য আনা-নেওয়া করা হবে। এই গুদামে বাণিজ্যিকভাবে অন্য প্রতিষ্ঠানের পণ্য রাখা হবে।

বিডি প্রেসরিলিস / ০২ অক্টোবর ২০১৯ /এমএম


LATEST POSTS
চট্টগ্রামে দিনব্যাপী ওয়ালটনের সেলস প্ল্যানিং ও ডিসকাশন প্রোগ্রাম শুরু

Posted on সেপ্টেম্বর ১৮th, ২০২১

দরিদ্র ও অসহায় পরিবারের মধ্যে এবি ব্যাংকের খাদ্য সামগ্রী বিতরণ

Posted on সেপ্টেম্বর ১৮th, ২০২১

সাউথইস্ট ব্যাংকের ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত

Posted on সেপ্টেম্বর ১৭th, ২০২১

ভিভোর নতুন ফোন কিনে ১০ লাখ টাকা জেতার সুযোগ

Posted on সেপ্টেম্বর ১৭th, ২০২১

এবার অনলাইন মার্কেট খুললো বিসিক

Posted on সেপ্টেম্বর ১৭th, ২০২১

ভিভো ওয়াই ২১ মডেলের ফোনে ১০ লাখ টাকার পুরস্কার

Posted on সেপ্টেম্বর ১৬th, ২০২১

বাংলালিংক ইনোভেটর্সের পঞ্চম পর্বের রেজিস্ট্রেশন শুরু

Posted on সেপ্টেম্বর ১৬th, ২০২১

প্রযুক্তি প্রদর্শনী টেকনোলজি ফর গুড আয়োজন হুয়াওয়ের

Posted on সেপ্টেম্বর ১৬th, ২০২১

স্যাভলন সুরক্ষিত স্কুল ক্যাম্পেইন

Posted on সেপ্টেম্বর ১৬th, ২০২১

শাওমি’র নতুন ৪টি সার্ভিস সেন্টার চালু

Posted on সেপ্টেম্বর ১৬th, ২০২১