Follow us

ডায়াবেটিস চিকিৎসা নিয়ে ‘ডায়াবেটিস জার্নি’ অ্যাপ চালু

 

নিজস্ব প্রতিবেদক :: চিকিৎসা সেবার মান উন্নয়নের লক্ষ্যে দেশে প্রথমবারের মত সরকার স্বীকৃত ডায়াবেটিস চিকিৎসা গাইডলাইন চালু হয়েছে। বাংলাদেশ ডায়াবেটিক সমিতি (বাডাস) এবং স্বাস্থ্য অধিদপ্তরের নন-কমিউনিকেবল ডিজিস কন্ট্রোল প্রোগ্রাম যৌথভাবে এই ‘ডায়াবেটিস কেয়ার বাডাস গাইডলাইন ২০১৯’ প্রণয়ন করেছে।

একই সঙ্গে স্বাস্থ্যসেবায় ডিজিটাল প্রযুক্তির ব্যবহার এবং চিকিৎসকদের সুবিধার্থে অ্যাপ্লিকেশনভিত্তিক ডায়বেটিস চিকিৎসা সহায়িকা ‘ডায়াবেটিস জার্নি’ চালু করা হয়েছে। নতুন গাইডলাইনের উপর ভিত্তি করে অ্যাপটি তৈরি করেছে নভো নরডিস্ক এবং বাডাস। মঙ্গলবার (১২ নভেম্বর) রাজধানীর ঢাকা ক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে এই গাইডলাইন প্রকাশ এবং অ্যাপটির সূচনা করা হয়।

বাডাস’র সভাপতি অধ্যাপক একে আজাদ খান বলেন, “এই গাইডলাইনটি ডায়াবেটিস রোগীদের চিকিৎসা রূপরেখার মান উন্নয়নে ভূমিকা রাখবে।” তিনি আরও বলেন, এই অ্যাপটি রোগের ধরণ ও রোগীদের প্রয়োজন বুঝে সঠিক চিকিৎসা পরামর্শ দিতে চিকিৎসকদের জন্য সহায়ক হবে।বাডাস’র সাধারণ সম্পাদক মো. সায়েফ উদ্দীন বলেন, “প্রতিটি নাগরিকের জন্য স্বাস্থ্য সুরক্ষা ও মানসম্মত সেবা নিশ্চিত করা জরুরি। বাডাস বাংলাদেশে ডায়াবেটিস চিকিৎসা ও সেবা ব্যবস্থাপনায় ইতিবাচক পরিবর্তন আনার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

নভো নরডিস্কের ব্যবস্থাপনা পরিচালক আনান্দ শেঠী বলেন, ডায়াবেটিস কেয়ারে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসেবে নভো নরডিস্ক স্বাস্থ্য সেবায় ডিজিটাল পদ্ধতির প্রবর্তনে আগ্রহী। তিনি বলেন, ডায়াবেটিস জার্নি অ্যাপ্লিকেশন এবং দেশের প্রথম জাতীয় ডায়াবেটিস রোগী নিবন্ধন এ ডিজিটালাইজেশনের বড় উদাহরণ এবং বর্তমান সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ প্রচেষ্টারও সহায়ক।

বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এস্ট্রাপ পিটারসেন বলেন, “টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অসংক্রামক ব্যধিগুলোকে মোকাবেলা করতে হবে। সরকার অগ্রাধিকারের ভিত্তিতে এ ব্যধিগুলো নিয়ে কাজ করছে।” তিনি বলেন, “আমি জেনে আনন্দিত যে, বাংলাদেশে নভো নরডিস্কের ইনসুলিন উৎপাদন ব্যবস্থা ডায়াবেটিস রোগীদের মানসম্মত ইনসুলিন প্রাপ্তির সুযোগ নিশ্চিত করবে।”

বিডি প্রেসরিলিস / ১২ নভেম্বর ২০১৯ /এমএম


LATEST POSTS
বিশ্বসেরা এক হাজার ব্যাংকের তালিকায় ইসলামী ব্যাংক

Posted on জুলাই ১৬th, ২০২০

মুরাদনগরে ওয়ালটনের নতুন সার্ভিস সেন্টার

Posted on জুলাই ১৬th, ২০২০

পেকুয়ায় ওয়ালটন প্লাজার যাত্রা শুরু

Posted on জুলাই ১৬th, ২০২০

সাইড ফিঙ্গারপ্রিন্ট ও পাঞ্চ হোল ক্যামেরা নিয়ে বাজারে অপো এ৯২

Posted on জুলাই ১৬th, ২০২০

৪৮ মেগাপিক্সেল ক্যামেরার ফোন আনলো ওয়ালটন

Posted on জুলাই ১৬th, ২০২০

ঈদে আসছে রিয়েলমি সিক্স

Posted on জুলাই ১৫th, ২০২০

বিআরটিএ’র সকল ফি পরিশোধ করা যাবে বিকাশে

Posted on জুলাই ১৫th, ২০২০

ঈদে আসছে রিয়েলমির পরিধানযোগ্য এআইওটি ‘রিয়েলমি ওয়াচ’

Posted on জুলাই ১৪th, ২০২০

উচ্চমানের হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছে ওয়ালটন

Posted on জুলাই ১৪th, ২০২০

চট্টগ্রামের পূর্ব ষোলশহরে ইসলামী ব্যাংকের উপশাখা উদ্বোধন

Posted on জুলাই ১৪th, ২০২০