Follow us

চালু হলো ম্যারিকো বাংলাদেশ টোস্টমাস্টার্স ক্লাব

নিজস্ব প্রতিবেদক ::  কোভিড-১৯ এর প্রাদুর্ভাবে দেশে পেশাগত উন্নয়ন প্রশিক্ষণ বাধাগ্রস্ত হওয়ায় বেশিরভাগ প্রতিষ্ঠানই তাদের সদস্যদের জন্য সুদূরপ্রসারী ডিজিটাল শিক্ষা ব্যবস্থা গ্রহণের পরিকল্পনা করছে। এ ধরনের উদ্যোগের প্রেক্ষিতে গ্লোবাল টোস্টমাস্টার্স ইন্টারন্যাশনালের সহযোগিতায় দেশের একমাত্র কোম্পানি স্পন্সর্ড কর্পোরেট ক্লাব এবং এফএমসিজি সেক্টরে প্রথম কর্পোরেট ক্লাব চালু করার উদ্যোগ নিয়েছে ম্যারিকো বাংলাদেশ।

চলমান মহামারী দেশের প্রায় সব প্রতিষ্ঠানকে ব্যবসা পরিচালনার ক্ষেত্রে নতুন নতুন কর্মকৌশল গ্রহণে বাধ্য করেছে। যার ফলে প্রয়োজনীয় নেতৃত্ব ও কর্মদক্ষতা বৃদ্ধি, সহযোগিতা প্রদান এবং দূরবর্তী অবস্থান থেকে সদস্যদের পরিচালনার জন্য দক্ষ পেশাদারিত্বের প্রয়োজন বেড়েই চলেছে।

ম্যারিকো বাংলাদেশ টোস্টমাস্টার্স ক্লাব ম্যারিকোর সদস্যদের যুগোপযোগী নেতৃত্ব, জনসম্মুখে কথা বলার আত্মবিশ্বাস এবং সংকটকালীন সঠিক সিদ্ধান্ত গ্রহণে সক্ষম করে তুলতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
দেশের একমাত্র কোম্পানি স্পন্সর্ড কর্পোরেট ক্লাবের সহ-সভাপতি ও টেরিটরি ম্যানেজার মো. আলতাফ হোসেন এই উদ্যোগ প্রসঙ্গে বলেন, “ম্যারিকো সবসময়ই তার সদস্যদের প্রয়োজনীয় শিক্ষা প্রদান ও দক্ষতা বিকাশে সহায়ক ভূমিকা রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা বিশ্বাস করি, ম্যারিকো কর্পোরেট টোস্টমাস্টার্স ক্লাব দেশে এমন একটি প্রেক্ষাপট পরিবর্তনকারী প্ল্যাটফর্ম হিসেবে গড়ে উঠবে, যেখানে আমাদের সদস্যরা দীর্ঘস্থায়ী দক্ষতা ও আত্মবিশ্বাস অর্জন করতে পারবে।

১৪৩টি দেশের প্রায় ১৬ হাজার ৪০০টি ক্লাবের ৩ লাখ ৫২ হাজারেরও অধিক সদস্যের অলাভজনক শিক্ষা প্রতিষ্ঠান টোস্টমাস্টার্স ইন্টারন্যাশনাল-এর সদস্যদের কার্যকরী যোগাযোগে সক্ষম ও দক্ষ নেতৃত্ব প্রদানকারী হিসেবে গড়ে তুলতে সাহায্য করছে। ফরচুন তালিকাভুক্ত ৫০০ কোম্পানির অর্ধেকেরও বেশি যেমন অ্যাপল, ডিজনি, গুগল, বোয়িং, টয়োটার মতো বড় বড় প্রতিষ্ঠানগুলোর টোস্টমাস্টার্স ক্লাব রয়েছে। বাংলাদেশের একমাত্র কোম্পানি স্পন্সর্ড কর্পোরেট ক্লাব এবং এফএমসিজি সেক্টরে প্রথম কর্পোরেট ক্লাব হিসেবে ম্যারিকো বাংলাদেশ এই প্রতিষ্ঠানের সাথে যুক্ত হয়েছে।

ম্যারিকো বাংলাদেশের এইচআর ডিরেক্টর আশীষ মানে বলেন, ‌‘ম্যারিকোর সদস্যদের সত্যিকার সম্ভাবনাকে কাজে লাগানোই আমাদের ব্যবসা কৌশলের মূলমন্ত্র। এই মহামারীর মধ্যেও আমরা আমাদের সদস্যদের পেশাগত শিক্ষা ও অগ্রগতি নিশ্চিত করেছি। আর এটি করার সবচেয়ে ভালো উপায় হচ্ছে অনলাইন ও সামাজিক শিক্ষার মাধ্যমে সদস্যদের ইতিবাচক সিদ্ধান্ত নেওয়ার দক্ষতা বাড়ানোর সুযোগ সৃষ্টি করা। টোস্টমাস্টার্স ইন্টারন্যাশনালের সাথে সম্পৃক্ত হওয়া তেমনই একটি সম্ভাবনায় উপায়।’

ক্লাবের উপদেষ্টা ও শিক্ষা বিভাগের সহ-সভাপতি মেহেদী হোসাইন উদ্যোগের প্রশংসা করে বলেন, ‘যদিও আমাদের অনেক কমিউনিটি টোস্টমাস্টার্স ক্লাব রয়েছে, তবে বাংলাদেশের এফএমসিজি সেক্টরে কর্পোরেট টোস্টমাস্টার্স ক্লাব এটিই প্রথম। এমন সংকটের দিনেও ম্যারিকো’র মতো প্রতিষ্ঠান সদস্যদের শিক্ষাকে অগ্রাধিকার দিচ্ছে দেখে বেশ ভালো লাগছে।’

সদস্যদের অগ্রগতি এবং সামাজিক দূরত্ব বজায় রেখেও একসাথে শেখার ধারা অব্যাহত রাখতে ম্যারিকো বাংলাদেশ ইতোমধ্যে ইন্সপায়ার লিডারশীপ সিরিজ, ব্লিঙ্ক লার্নিং অ্যাপের মতো একাধিক সামাজিক ও ডিজিটাল শিক্ষা উদ্যোগ গ্রহণ করেছে।

ম্যারিকোর এজিএম-এইচআর হুমায়েরা আফরিন বলেন, ‘একটি বিকাশমান কর্মক্ষেত্রে তাল মিলিয়ে চলতে হলে যোগ্য নেতৃত্ব, কার্যকরী যোগাযোগ দক্ষতা এবং সংকটের সময় সঠিক সিদ্ধান্ত গ্রহণের দক্ষতা অর্জন করা অত্যন্ত জরুরি। আমরা টোস্টমাস্টার্স ইন্টারন্যাশনালের সাথে যুক্ত হয়ে আমাদের সদস্যদের এই অনন্য অভিজ্ঞতামুলক শিক্ষার আওতায় আনতে পেরে আনন্দিত।’

বিডি প্রেসরিলিস /০৭ অক্টোবর ২০২০ /এমএম  


LATEST POSTS
এডিবি’র দু’টি মর্যাদাপূর্ণ পুরস্কার পেলো প্রাইম ব্যাংক

Posted on অক্টোবর ২৮th, ২০২০

শীতার্তদের জন্য ২ লাখ কম্বল দিলো ইসলামী ব্যাংক

Posted on অক্টোবর ২৮th, ২০২০

এসআইবিএল’র ৫৩ ও ৫৪তম উপশাখার উদ্বোধন

Posted on অক্টোবর ২৮th, ২০২০

ইসলামী ব্যাংক ও ক্লাউডওয়েলের মধ্যে সমঝোতা স্মারক

Posted on অক্টোবর ২৮th, ২০২০

সিঙ্গাপুরে রাষ্ট্রীয় পুরস্কার পেলেন প্রাইম এক্সচেঞ্জের দুই গ্রাহক

Posted on অক্টোবর ২৮th, ২০২০

আইএফসি’র সঙ্গে প্রাইম ব্যাংকের চুক্তি

Posted on অক্টোবর ২৮th, ২০২০

পুরনোটার বদলে ওয়ালটনের নতুন ল্যাপটপ-ডেস্কটপে ২২% ছাড়

Posted on অক্টোবর ২৮th, ২০২০

৬ষ্ঠ বার্ষিকীতে চলছে অপোর হাউসফুল অফার

Posted on অক্টোবর ২৮th, ২০২০

৬ হাজার মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি নিয়ে বাজারে এলো রিয়েলমি সি১২

Posted on অক্টোবর ২৮th, ২০২০

বনশ্রীতে ভিরো ফ্যাশন হাউজের যাত্রা শুরু

Posted on অক্টোবর ২৬th, ২০২০