Follow us

গেইম ডেভেলপমেন্ট শেখার ফ্রি কোর্সে অংশগ্রহণের জন্য নিবন্ধন শুরু

 

নিজস্ব প্রতিবেদক ::  বিশ্বজুড়ে ক্রমবর্ধমান বিলিয়ন ডলারের গেইমিং ইন্ডাস্ট্রির জন্য দক্ষ জনশক্তি তৈরি করতে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন ‘মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশনে দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রকল্প’ এর আওতায় গেইম ডেভেলপমেন্টের উপর ২০০ ঘণ্টার সম্পূর্ণ ফ্রি কোর্সে নিবন্ধন শুরু হয়েছে।

গেইম ডেভেলপমেন্ট ট্রেনিংয়ের ফ্রি কোর্সের মাধ্যমে দেশের ৮টি বিভাগে সর্বমোট ১০০টি ব্যাচকে প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষণ চলাকালে শিক্ষার্থীদের কনসেপ্ট আর্ট, থ্রিডি মডেলিং, অ্যানিমেশন প্রোডাকশন, পাইপলাইন এবং গেইম ডেভেলপমেন্ট পাইপলাইন সম্পর্কে প্রশিক্ষিত হওয়ার সুযোগ পাবেন। কম্পিউটার বিজ্ঞানে স্নাতক/ ডিপ্লোমা/ আর্ট/ মাল্টিমিডিয়া বা একই ধরনের সাবজেক্টে অধ্যয়নরত ২য় বর্ষের শিক্ষার্থীরা প্রশিক্ষণের জন্য আবেদন করতে পারবেন।

আগ্রহী শিক্ষার্থীদের অবশ্যই ২৫ মে ২০২১ এর মধ্যে www.gameapptraining.com ওয়েবসাইটে ভিজিট করে আবেদন করতে হবে। করোনা পরিস্থিতির উন্নতি সাপেক্ষে আগামী জুন মাস থেকে এই প্রশিক্ষণ শুরু করার আশাবাদ ব্যক্ত করছে সরকারের সংশ্লিষ্ট দপ্তর।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনশক্তির বিকল্প নেই। দেশের তরুণদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে বর্তমান সরকার প্রতিনিয়ত বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচি এবং উদ্যোগ গ্রহণ করেছে। এ প্রকল্পের আওতায় সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে গেইম ইন্ডাস্ট্রির জন্য দক্ষ জনশক্তি তৈরি করা সম্ভব হবে এবং প্রশিক্ষিতদের কর্মসংস্থানের জন্য দেশি-বিদেশি প্রতিষ্ঠান সরকারের সঙ্গে কাজ করবে।

বাংলাদেশের শীর্ষস্থানীয় গেইম ডেভেলপমেন্ট স্টুডিও শ্যাডোহোয়াইট অ্যানিমেটরস লিমিটেড এবং দেশের আরেক শীর্ষস্থানীয় সফটওয়্যার ও ট্রেনিং প্রদানকারী প্রতিষ্ঠান মার্স সলিউশন লিমিটেড একত্রে ঢাকা, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম বিভাগে এ প্রকল্প বাস্তবায়নে সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে।

উল্লেখ্য, ‘গেইমিং ইন্ডাস্ট্রিতে বিলিয়ন ডলারের বাজার রয়েছে। গত নভেম্বরে নিউ জু-এ প্রকাশিত এক আর্টিকেলে বলা হয় ২০২০ সালে বিশ্বজুড়ে ভিডিও গেইমের বাজারমূল্য ছিল ১৭৪.৯ বিলিয়ন মার্কিন ডলার যা প্রতিবছর ১৯.৬% হারে বৃদ্ধি পাচ্ছে। অগ্রসরমান এ ইন্ডাস্ট্রিতে শক্ত অবস্থান তৈরি করার জন্য বাংলাদেশের তরুণদের দক্ষ করে গড়ে তুলতে হবে।’

সফটওয়্যার ইন্ডাস্ট্রিতে পৃথিবীর বুকে এরইমধ্যে বাংলাদেশ শক্ত অবস্থান তৈরি করেছে। নিজেদের দক্ষ করে গড়ে তুলতে পারলে গেইমিং ইন্ডাস্ট্রিতেও এদেশ শক্ত অবস্থানে পৌঁছাতে পারবে। দক্ষতা উন্নয়নে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন ‘মোবাইল গেম ও অ্যাপ্লিকেশনে দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রকল্প’ এর আওতায় গেইম ডেভেলপমেন্টের এ ফ্রি কোর্স সহায়ক ভূমিকা পালন করবে।’

গেইমিংয়ে নিজেদের দক্ষ করে গড়ে তুলতে আগ্রহী শিক্ষার্থীরা আগামী ২৫ মে, ২০২১ এর মধ্যে www.gameapptraining.com ওয়েবসাইট ভিজিট করে প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবেন।

বিডি প্রেসরিলিস / ৯ মে ২০২১ /এমএম  


LATEST POSTS
একুশে বই মেলায় বিকাশ পেমেন্টে ১৫০ টাকা অফার

Posted on ফেব্রুয়ারি ৪th, ২০২৩

সোনালী ব্যাংকের সঙ্গে স্মার্ট টেকনোলজিসের ডাটা সেন্টার চুক্তি সম্পন্ন

Posted on ফেব্রুয়ারি ২nd, ২০২৩

একসঙ্গে কাজ করবে পেন্টাগন ইন্টারন্যাশনাল লিমিটেড ও বেবি কেয়ার এন্ড কমফোর্ট

Posted on জানুয়ারি ২৬th, ২০২৩

ডাচ্-বাংলা ব্যাংকের ২০২৩ সালের ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

Posted on জানুয়ারি ২৪th, ২০২৩

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যানের বাসভবনে সৌজন্য সাক্ষাৎ

Posted on জানুয়ারি ১৮th, ২০২৩

নভোএয়ারের এক দশক পূর্তি, সেরা এজেন্টদের পুরস্কার

Posted on জানুয়ারি ১৭th, ২০২৩

শেষ হলো ‘সিটি আইটি মেগা ফেয়ার ২০২২’

Posted on জানুয়ারি ৮th, ২০২৩

জাপানি শিশুপণ্য কোদোমোতে আরো নতুন ২ পণ্য

Posted on জানুয়ারি ৮th, ২০২৩

ছুটির দিনে জমজমাট আইডিবি মেলা

Posted on জানুয়ারি ৬th, ২০২৩

সিটি আইটি মেগা ফেয়ারের আজ চলছে ৮ম দিন

Posted on জানুয়ারি ৫th, ২০২৩