Follow us

ক্লাউড সেবাকে আরও এগিয়ে নিতে হবে: হুয়াওয়ের প্রতিষ্ঠাতা

 

নিজস্ব প্রতিবেদক ::  হুয়াওয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী (সিইও) রেন ঝেংফেই সম্প্রতি প্রতিষ্ঠানটির একটি অভ্যন্তরীণ অনুষ্ঠানে হুয়াওয়ের কর্ম-পরিকল্পনা তুলে ধরেন। তিনি হুয়াওয়ের কার্যক্রমের নানা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেন।

তিনি বলেন, হুয়াওয়ে এমন এক জায়গায় এসে দাঁড়িয়েছে, যেখানে প্রতিদ্বন্দ্বিতা বা প্রতিযোগিতার চেয়ে এর কৌশলগত ক্ষেত্রে মনোনিবেশ করা প্রয়োজন। সার্ভিস (আইএএএস) ও প্ল্যাটফর্ম সেবা (পিএএএস) বিভাগে প্রতিষ্ঠানটির নেটওয়ার্ক বিল্ডিং ইনফ্রাস্ট্রাকচারের ৩০ বছরের অভিজ্ঞতাকে কাজে লাগানোর পাশাপাশি তিনি কর্মীদের অ্যামাজন ও মাইক্রোসফটের কাজ পর্যবেক্ষণ করার ব্যাপারে বলেন। এই দুইয়ের সমন্বয়ে প্রতিষ্ঠানটির ক্লাউড সেবার পরিধি বিস্তৃতিতে সহায়তা করবে বলে তিনি আশা করেন।

আইএএএস অত্যন্ত সুবিধাজনক ক্লাউড সার্ভিস, যা ব্যবহারকারীদের পে-অ্যাজ-ইউ-গো ভিত্তিতে আইটি ইনফ্রাস্ট্রাকচার সার্ভার, ভার্চুয়াল মেশিন, স্টোরেজ, নেটওয়ার্ক ও অপারেটিং সিস্টেম ব্যবহারের সুবিধা প্রদান করে। পিএএএস ক্লাউডে কমপ্লিট ডেভেলপমেন্ট ও ডেপ্লয়মেন্ট এনভায়রনমেন্ট, যা অপারেটিং সিস্টেমে খুব বেশি অ্যাকসেস প্রদান করে না।

হুয়াওয়ের ক্লাউড ব্যবসা বিভিন্ন বাজারে তীব্র প্রতিদ্বন্দ্বিতার সম্মুখীন হচ্ছে। হুয়াওয়ে ক্লাউড দুইশো’রও বেশি সেবা চালু করেছে এবং দেড় মিলিয়নেরও বেশি ডেভেলপার তা ব্যবহার করছেন। এ ছাড়া, এর সাথে প্রায় ২০ হাজার অংশীদার সম্পৃক্ত। রেন ঝেংফেই কর্মীদের ক্লাউড সেবা আরও শক্তিশালী করার আহ্বান জানান।

রেন বলেন, ‘আমরা এখন যেসব বিষয় নিয়ে আলোচনা করছি তা হলো- কীভাবে সরকার ও বিভিন্ন উদ্যোগে ডিজিটালাইজেশনের সুযোগকে কাজে লাগানো যায়, উভয়ক্ষেত্রে আরও উন্নতি করা যায় এবং কীভাবে বিশ্বে শীর্ষস্থানে পৌঁছানো যায়।’

হুয়াওয়ে তার হার্ডওয়্যার সেক্টরে অত্যন্ত শক্তিশালী। তাই রেন চায় প্রতিষ্ঠানটি এর সফটওয়্যার ও অ্যাপ্লিকেশন ইকোসিস্টেমের দিকে মনোনিবেশ করুক এবং একে আরও শক্তিশালী করার প্রচেষ্টা অব্যাহত রাখুক। তবে, মার্কিন নিষেধাজ্ঞার কারণে প্রতিষ্ঠানটি বৃহদাকারে উন্নয়নের ক্ষেত্রে বিভিন্ন বাধা মোকাবিলা করছে। এজন্য রেন বলেছেন, প্রতিষ্ঠানটি এই কথা মাথায় রেখে কৌশল অবলম্বন করবে এবং এর সেবা ও পণ্যগুলোর উন্নতিসাধন করবে।

একটি শক্তিশালী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) অবকাঠামো তৈরি করতে, প্রতিষ্ঠানটিকে কানেক্টিভিটি, কম্পিউটিং ও এন্টারপ্রাইজ স্টোরেজ – এই তিন ক্ষেত্রে গুরুত্ব দেওয়ার পাশাপাশি হুয়াওয়ে ক্লাউড আরও জোরদার করতে হবে।

বিডি প্রেসরিলিস  /০৯ জানুয়ারি ২০২১ /এমএম    


LATEST POSTS
ইনফিনিক্সের সেরা বাজেট ফোন ‘স্মার্ট ৫’

Posted on জানুয়ারি ২৮th, ২০২১

বাজারে ভিভো’র সাশ্রয়ী মূল্যের ফোন

Posted on জানুয়ারি ২৭th, ২০২১

‘সারাহ রিসোর্ট’ ও ‘গো যায়ান’ এর ভ্যালেন্টাইন স্পেশাল প্যাকেজ

Posted on জানুয়ারি ২৭th, ২০২১

এবিএস ক্যাবলস্ লিমিটেডের সাথে ই-ভ্যালির চুক্তি স্বাক্ষর

Posted on জানুয়ারি ২৭th, ২০২১

হোন্ডা আনলো নতুন দামে ‘নতুন লিভো’

Posted on জানুয়ারি ২৭th, ২০২১

রিবানা-র ব্র্যান্ড অ্যাম্বাসেডর নিযুক্ত হলেন পূর্ণিমা

Posted on জানুয়ারি ২৭th, ২০২১

চালু হলো মাস্টারকার্ড-হোমসেন্ড রেমিটেন্স সেবা

Posted on জানুয়ারি ২৭th, ২০২১

রিয়েলমির নতুন ফোন কিনলেই পাচ্ছেন ফ্রি ইন্টারনেট

Posted on জানুয়ারি ২৭th, ২০২১

নৌকার পক্ষে চসিক নির্বাচনের পালে হাওয়া লাগলেন রুহেল

Posted on জানুয়ারি ২৫th, ২০২১

মোবাইল অ্যাকাউন্ট নিরাপদ রাখতে সন্দেহজনক ফোন কেটে দিন

Posted on জানুয়ারি ২৪th, ২০২১