Follow us

টাঙ্গাইলে সরকারি উদ্যোগে কৃষকদের হারভেষ্ট মেশিন প্রদান

হারভেষ্ট মেশিন প্রদান

নিজস্ব প্রতিবেদক :: টাঙ্গাইল সদর উপজেলায় কৃষকদের জন্য ধান, গম কাটার হারভেস্ট মেশিন প্রদান করা হয়েছে। টাঙ্গাইল সদর উপজেলা নির্বাহী অফিস প্রাঙ্গনে আজ কৃষক পর্যায়ে ধান গম কাটার হারভেস্ট মেশিন প্রদান করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জিনাত জাহান। এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুর রহমান, উপজেলা শিক্ষা অফিসার (টিও) মো. আলমগীর হোসেন, উপজেলা মৎস্য কর্মকর্তা হারুনুর রশিদ’সহ অন্যান্য কর্মকর্তা ও কৃষকরা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জিনাত জাহান বলেন টাঙ্গাইল সদর উপজেলার রাজস্ব খাত থেকে কৃষি অফিসের মাধ্যমে ধান গম কাটতে কৃষকদের সহযোগীতার উদ্দেশ্যে এই উদ্যোগ গ্রহন করা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুর রহমান বলেন ৫০ ভাগ উনন্নয়ন সহায়তায় টাঙ্গাইল সদর উপজেলায় আলী হোসেনের ছেলে কৃষক মো. সোহেল হোসেন ইমুকে কর্ম এলাকা সদরের জন্য মেশিনটি প্রদান করা হয়েছে। এই মেশিনটির মূল্য সাত লাখ টাকা। কৃষক প্রদান করেছে তিন লাখ ষাট হাজার টাকা, বাকী টাকা সদর উপজেলার রাজস্ব খাত থেকে দিয়ে মেশিনটি ক্রয় করে প্রদান করা হয়। কৃষকদের উৎসায়িত করার জন্য এ বছর সদর উপজেলায় তিনটি মেশিনের বরাদ্দ হয়েছে। যার প্রথমটি প্রদান করা হয়। কৃষকদের প্রয়োজনে ওই কৃষক বিভিন্ন এলাকায় গিয়ে ধান গম কাটতে সহযোগীতা করবেন।

এ বিষয়ে ধান গম কাটার হারভেস্ট মেশিন গ্রহীতা মো. সোহেল হোসেন ইমু বলেন, টাঙ্গাইল সদর উপজেলায় আমাদের বেশ কিছু কৃষি জমি রয়েছে। গত বছর ধান কাটার মেশিন প্রাপ্তির জন্য আবেদন করে আজ মেশিনটি হাতে পেয়েছি। বর্তমানে কৃষি শ্রমিকের মাধ্যমে এক বিঘা জমির ধান কাটতে তিন থেকে সাড়ে তিন হাজার টাকা খরচ পরে। কিন্তু এই মেশিনের মাধ্যমে এক বিঘা জমির ধান কাটলে খরচ পড়বে মাত্র ষোল থেকে আঠারশত টাকা। অর্থাৎ খরচ অর্ধেক কমে আসবে। এই মেশিনের মাধ্যমে ঘন্টায় প্রায় ৩০ শতাংশ জমির ধান কাটা সম্ভব।

(বিডি প্রেস রিলিস/৬ মে ২০১৮/এসএম)


LATEST POSTS
ডেলের সেরা সল্যুশন প্রোভাইডার স্মার্ট টেকনোলজিস

Posted on জুলাই ১৬th, ২০২৪

বাজার মাতাতে অনার নিয়ে আসছে এআই পোট্রেইট মাস্টার অনার ২০০ এবং

Posted on জুলাই ১৬th, ২০২৪

তিন স্বর্ণসহ সাতটি রপ্তানি পদক পেল প্রাণ-আরএফএল

Posted on জুলাই ১৫th, ২০২৪

শাহ্জালাল ইসলামী ব্যাংকের ৩৮১তম সভা অনুষ্ঠিত

Posted on জুলাই ৬th, ২০২৪

ইসলামী ব্যাংকের ভাটিয়ারী উপশাখা উদ্বোধন

Posted on জুলাই ৬th, ২০২৪

বিকাশের স্টুডেন্ট অ্যাকাউন্ট ক্যাশলেস লেনদেনে প্রস্তুত করবে ভবিষ্যৎ প্রজন্মকে

Posted on জুলাই ৬th, ২০২৪

‘ফুডি’র পথচলা শুরু

Posted on জুলাই ৬th, ২০২৪

বাজারে শক্তিশালী ব্যাটারি নিয়ে ভিভোর নতুন স্মার্টফোন

Posted on জুলাই ৬th, ২০২৪

বিশ্বখ্যাত ফটোগ্রাফি স্টুডিও হারকোর্ট ফিচার নিয়ে আসছে স্মার্টফোন অনার ২০০ সিরিজ

Posted on জুনe ৩০th, ২০২৪

ঈদে অনার স্মার্টফোনে অবিশ্বাস্য ক্যাশব্যাক ও ১ বছর পর্যন্ত ফ্রি ইন্টারনেট

Posted on জুনe ৮th, ২০২৪