Follow us

টাঙ্গাইলে সরকারি উদ্যোগে কৃষকদের হারভেষ্ট মেশিন প্রদান

হারভেষ্ট মেশিন প্রদান

নিজস্ব প্রতিবেদক :: টাঙ্গাইল সদর উপজেলায় কৃষকদের জন্য ধান, গম কাটার হারভেস্ট মেশিন প্রদান করা হয়েছে। টাঙ্গাইল সদর উপজেলা নির্বাহী অফিস প্রাঙ্গনে আজ কৃষক পর্যায়ে ধান গম কাটার হারভেস্ট মেশিন প্রদান করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জিনাত জাহান। এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুর রহমান, উপজেলা শিক্ষা অফিসার (টিও) মো. আলমগীর হোসেন, উপজেলা মৎস্য কর্মকর্তা হারুনুর রশিদ’সহ অন্যান্য কর্মকর্তা ও কৃষকরা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জিনাত জাহান বলেন টাঙ্গাইল সদর উপজেলার রাজস্ব খাত থেকে কৃষি অফিসের মাধ্যমে ধান গম কাটতে কৃষকদের সহযোগীতার উদ্দেশ্যে এই উদ্যোগ গ্রহন করা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুর রহমান বলেন ৫০ ভাগ উনন্নয়ন সহায়তায় টাঙ্গাইল সদর উপজেলায় আলী হোসেনের ছেলে কৃষক মো. সোহেল হোসেন ইমুকে কর্ম এলাকা সদরের জন্য মেশিনটি প্রদান করা হয়েছে। এই মেশিনটির মূল্য সাত লাখ টাকা। কৃষক প্রদান করেছে তিন লাখ ষাট হাজার টাকা, বাকী টাকা সদর উপজেলার রাজস্ব খাত থেকে দিয়ে মেশিনটি ক্রয় করে প্রদান করা হয়। কৃষকদের উৎসায়িত করার জন্য এ বছর সদর উপজেলায় তিনটি মেশিনের বরাদ্দ হয়েছে। যার প্রথমটি প্রদান করা হয়। কৃষকদের প্রয়োজনে ওই কৃষক বিভিন্ন এলাকায় গিয়ে ধান গম কাটতে সহযোগীতা করবেন।

এ বিষয়ে ধান গম কাটার হারভেস্ট মেশিন গ্রহীতা মো. সোহেল হোসেন ইমু বলেন, টাঙ্গাইল সদর উপজেলায় আমাদের বেশ কিছু কৃষি জমি রয়েছে। গত বছর ধান কাটার মেশিন প্রাপ্তির জন্য আবেদন করে আজ মেশিনটি হাতে পেয়েছি। বর্তমানে কৃষি শ্রমিকের মাধ্যমে এক বিঘা জমির ধান কাটতে তিন থেকে সাড়ে তিন হাজার টাকা খরচ পরে। কিন্তু এই মেশিনের মাধ্যমে এক বিঘা জমির ধান কাটলে খরচ পড়বে মাত্র ষোল থেকে আঠারশত টাকা। অর্থাৎ খরচ অর্ধেক কমে আসবে। এই মেশিনের মাধ্যমে ঘন্টায় প্রায় ৩০ শতাংশ জমির ধান কাটা সম্ভব।

(বিডি প্রেস রিলিস/৬ মে ২০১৮/এসএম)


LATEST POSTS
ঈদ উপলক্ষে ওয়ালটনের বিদ্যুৎ সাশ্রয়ী ও পরিবেশবান্ধব পণ্য উন্মোচন

Posted on মে ১৮th, ২০২৪

বাংলাদেশে আসছেন তুর্কি সুপারস্টার বুরাক ঔজচিভিত

Posted on মে ১৮th, ২০২৪

বাংলাদেশের বাজারে আসছে নাম্বার ওয়ান স্মার্টফোন অনার ম্যাজিক ৬ প্রো

Posted on মে ১৮th, ২০২৪

দেশের বাজারে ডাহুয়ার নতুন ওয়্যারলেস সিসি ক্যামেরা

Posted on মে ১৪th, ২০২৪

কোয়ালিটির ক্ষেত্রে বাংলাদেশে নাম্বার ১ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি

Posted on মে ৫th, ২০২৪

বাজারে এলো ওয়ান্ডার’র নতুন দুটি কেক

Posted on মে ৫th, ২০২৪

রুচি বারবিকিউ চানাচুরের জমজমাট মিম ফেস্ট

Posted on মে ৫th, ২০২৪

বঙ্গ’র স্টিকার সাকিবের ব্যাটে

Posted on মে ৫th, ২০২৪

শুরু হল জিপি এক্সিলারেটর বুটক্যাম্প

Posted on এপ্রিল ২৯th, ২০২৪

প্রিমিয়ার ব্যাংক ও নগদের মধ্যে রেমিট্যান্স বিতরণ বিষয়ক চুক্তি স্বাক্ষর

Posted on এপ্রিল ১৭th, ২০২৪