Follow us

কীটনাশক পান করা গর্ভবতী নারীর সফল চিকিৎসায় ইউনাইটেড হসপিটাল

 

নিজস্ব প্রতিবেদক ::   সম্প্রতি কীটনাশক পানে বিষাক্রান্ত ৩৪ সপ্তাহের গর্ভধারণকারী এক নারী ইউনাইটেড হসপিটালের জরুরি বিভাগে আসেন। জরুরি ভিত্তিতে স্ত্রী ও ধাত্রীবিদ্যা বিশেষজ্ঞ চিকিৎসকরা তার গর্ভের পুত্রশিশুকে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে ভূমিষ্ঠ করেন।

অপারেশনের আনুমানিক ৩০ ঘণ্টা আগে কীটনাশক (ওপিসি) পানের কারণে মায়ের শরীরের ওপিসি বিষকণা গর্ভফুল বা প্লাসেন্টার মাধ্যমে তার গর্ভস্থ সন্তানকে বিষাক্রান্ত করে, ফলে ভূমিষ্ঠ শিশুটি কোনো ধরনের কান্না বা শ্বাস-প্রশ্বাসের আলামত প্রদর্শন করেনি।

ডেলিভারি কক্ষেই নবজাতককে প্রলম্বিত সময় ধরে রিসাসিটেশন দেয়ার পরেও কাজ না হওয়ায় তাকে কৃত্রিম শ্বাস-প্রশ্বাস প্রদানের জন্য ইনটিউবেট করা হয়। নবজাতকের শরীরে ওপিসি কীটনাশকের বিষক্রিয়ার সব উপসর্গই দেখা যায়।
শিশুটিকে প্রায় ১৮ দিন নিবিড় পরিচর্যায় এনআইসিইউতে রেখে এট্রোপিন, প্রালিডোক্সম ও অন্যান্য সহযোগী ওষুধ দেয়া হয়। শিশুটি ও তার মা বর্তমানে সুস্থ ও স্বাভাবিক আছে।

এ বিষয়ে হাসপাতালটির সিনিয়র কনসালটেন্ট ডা. নার্গিস আরা বেগম বলেন, মায়ের শরীর থেকে প্লাসেন্টার মাধ্যমে ট্রান্সপ্লাসেন্টাল ট্রান্সমিশন পদ্ধতিতে সদ্যজাত ভূমিষ্ঠ শিশুতে ওপিসি বিষক্রিয়ার ঘটনা সম্ভবত: বাংলাদেশে এটিই প্রথম যা প্রকাশিত হয়েছে, যেটিকে আমরা সফলভাবে চিকিৎসা প্রদান করতে পেরেছি। আমি এবং আমার টিম, এই ফুটফুটে সুন্দর শিশুটিকে সুস্থ অবস্থায় তার পরিবারের কাছে হস্তান্তর করতে পেরেছি এটাই আমাদের অর্জন।

বিশ্বব্যাপী মায়ের শরীর থেকে গর্ভস্থ সন্তানের শরীরে ট্রান্সপ্লাসেন্টাল ট্রান্সমিশনের মাধ্যমে নবজাতকের অর্গানো ফসফরাস কম্পাউন্ডের কীটনাশক বিষক্রিয়ার ঘটনা খুবই বিরল। বাংলাদেশে এটিই সম্ভবত প্রথম সদ্যোজাত ভূমিষ্ঠ শিশুতে এ ধরণের ঘটনা, ইউনাইটেড হসপিটালে সফলভাবে যার চিকিৎসা সম্পূর্ণ হয়।

বিডি প্রেসরিলিস / ২৮ সেপ্টেম্বর /এমএম


LATEST POSTS
এডিবি’র দু’টি মর্যাদাপূর্ণ পুরস্কার পেলো প্রাইম ব্যাংক

Posted on অক্টোবর ২৮th, ২০২০

শীতার্তদের জন্য ২ লাখ কম্বল দিলো ইসলামী ব্যাংক

Posted on অক্টোবর ২৮th, ২০২০

এসআইবিএল’র ৫৩ ও ৫৪তম উপশাখার উদ্বোধন

Posted on অক্টোবর ২৮th, ২০২০

ইসলামী ব্যাংক ও ক্লাউডওয়েলের মধ্যে সমঝোতা স্মারক

Posted on অক্টোবর ২৮th, ২০২০

সিঙ্গাপুরে রাষ্ট্রীয় পুরস্কার পেলেন প্রাইম এক্সচেঞ্জের দুই গ্রাহক

Posted on অক্টোবর ২৮th, ২০২০

আইএফসি’র সঙ্গে প্রাইম ব্যাংকের চুক্তি

Posted on অক্টোবর ২৮th, ২০২০

পুরনোটার বদলে ওয়ালটনের নতুন ল্যাপটপ-ডেস্কটপে ২২% ছাড়

Posted on অক্টোবর ২৮th, ২০২০

৬ষ্ঠ বার্ষিকীতে চলছে অপোর হাউসফুল অফার

Posted on অক্টোবর ২৮th, ২০২০

৬ হাজার মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি নিয়ে বাজারে এলো রিয়েলমি সি১২

Posted on অক্টোবর ২৮th, ২০২০

বনশ্রীতে ভিরো ফ্যাশন হাউজের যাত্রা শুরু

Posted on অক্টোবর ২৬th, ২০২০