Follow us

কলকাতার আন্তর্জাতিক সেমিনারে ইমরান মাহফুজ

কলকাতার আন্তর্জাতিক সেমিনার

নিজস্ব প্রতিবেদক :: আবুল মনসুর আহমদ ও সমকালীন বাংলা : ইতিহাস ও সাহিত্য’ শীর্ষক এক আন্তর্জাতিক সেমিনার দুই বাংলার বিশিষ্টজনরা কলকাতায় সম্প্রতি মিলিত হন। অনুষ্ঠানে কুমিল্লার চৌদ্দগ্রামের কৃতি সন্তান, কবি, গবেষক ও কালের ধ্বনি সম্পাদক ইমরান মাহফুজ আবুল মনসুর আহমদের প্রাসঙ্গীকতা নিয়ে আলোচনা করেন। এবং অনুষ্ঠানের শুরুতে আবুল মনসুর আহমদের ওপর তার নির্মিত একটি ১৫ মিনিটের তথ্যচিত্রও প্রদর্শন করা হয়।

অনুষ্ঠান উদ্ভোধন করেন জনপ্রিয় সাহিত্যিক সেলিনা হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগ দেন ভারতের কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাধন চক্রবর্তী, দ্য ডেইলি স্টার সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম।

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শুভ শঙ্কর সরকারের সভাপতিত্বে ‌’দেশভাগ, হিন্দু-মুসলমান বিরোধ ও আবুল মনসুর আহমদের ব্যঙ্গরচনা’ শীর্ষক প্রবন্ধ পড়েন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মো. চেঙ্গীশ খান। সমকালীন পূর্ববঙ্গ ও আবুল মনসুর আহমদের কথাসাহিত্য’ শীর্ষক আরেকটি প্রবন্ধ যৌথভাবে পাঠ করেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. বরেন্দু মন্ডল ও কলকাতা প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক স্নেহাশিস শূর। পুরো অনুষ্ঠান ছিল উপভোগ্য। সবার উপস্থিতি সাবলিল। (গত ২৯ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদের আয়োজনে, ডাকসুতে ৩৮তম লেকচারে একক বক্তা হিসেবে কথা বলেন ইমরান মাহফুজ ঢাকার প্রথম মুক্তচিন্তা চর্চার সংগঠন মুসলিম সাহিত্য সমাজ নিয়ে)।

উল্লেখ্য, ইমরান মাহফুজের জন্ম কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার কোমাল্লা গ্রামে ১০ অক্টোবর ১৯৯০ খ্রী। বাবা আবুল কালাম মোহাম্মদ নুরুল আলম খান (এম এ)। শিক্ষক ও ১৯৭১ সালের বীরমুক্তিযোদ্ধা। মা বিলকিস বেগম গৃহীন। কুমিল্লা থেকে বিজ্ঞানে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শেষ করে, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদ বিজ্ঞানে স্নাতক করেন। তিনি পড়েছেন বিজ্ঞানে, লিখেন বাংলায়, কাজ করেন ইংরেজী দৈনিক ডেইলি স্টারে। এই পর্যন্ত তার প্রকাশিত গ্রন্থ ৬টি। আবুল মনসুর আহমদ স্মারকগ্রন্থ, জীবনশিল্পী আবুল মনসুর আহমদ, মুক্তিযোদ্ধ : অজানা অধ্যায়, দীর্ঘস্থায়ী শোকসভা, মুক্তযিুদ্ধ বিষয়ক গবষেণাগ্রন্থ লালব্রজি গণহত্যা ও দ্য ইকুয়েশন অব লাইফ (কালের ধ্বনি)।

(বিডি প্রেস রিলিস/৪ মে ২০১৮/এসএম)


LATEST POSTS
আবারও সময় বাড়লো মিনিস্টারের ‘নির্বাচনি অফারের’

Posted on ফেব্রুয়ারি ১০th, ২০২৪

পাঠাও ফুড-এর ‘ফুড ফেস্টিভাল’ ক্যাম্পেইন

Posted on ফেব্রুয়ারি ১০th, ২০২৪

নতুন মডেলের স্মার্টফোন, এসএসডি ও ক্যাশব্যাক অফারের উদ্বোধন

Posted on ফেব্রুয়ারি ১০th, ২০২৪

খাদ্যপণ্যের বিশাল সমাহার নিয়ে বাণিজ্য মেলায় প্রাণ

Posted on জানুয়ারি ৩১st, ২০২৪

গ্রামীণফোন নিয়ে এলো সহজ সব প্ল্যান

Posted on জানুয়ারি ৩১st, ২০২৪

সারা’য় বিশেষ শীত অফার

Posted on জানুয়ারি ৩১st, ২০২৪

দেশের বাজারে দুর্দান্ত ফিচারের স্মার্টফোন অনার এক্স৯বি

Posted on জানুয়ারি ২২nd, ২০২৪

কার্ভড ডিসপ্লের আইটেল এস ২৩+ উন্মোচন হলো দেশের বাজারে

Posted on জানুয়ারি ১৮th, ২০২৪

ফরিদপুর-১ আসনে দোলনের পক্ষে গণজোয়ার

Posted on জানুয়ারি ৪th, ২০২৪

ক্ষতিগ্রস্ত ফিলিস্তিনিদের পাশে দাঁড়িয়েছে ‘মোজো’

Posted on জানুয়ারি ৩rd, ২০২৪