Follow us

কর্মীদের জেন্ডার সচেতনতায় ব্র্যাক ব্যাংকের আয়োজন

 

নিজস্ব প্রতিবেদক ::  সমাজ ও কর্মজীবনে ইতিবাচক পরিবর্তন আনার লক্ষ্যে ব্যাংকের কর্মীদের জেন্ডার বিষয়ে সচেতনতা তৈরি করতে একটি বিশেষ অনুষ্ঠান আয়োজন করেছে ব্র্যাক ব্যাংক। অনুষ্ঠানে অতিথি হিসেবে আলোচনা করেন বাংলাদেশের প্রথম ট্রান্সজেন্ডার সংবাদপাঠক তাসনুভা আনান শিশির।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী ব্র্যাক ব্যাংক কর্মীদের সঙ্গে তাসনুভা তার জীবনের উত্থান-পতন, বাংলাদেশের অন্যান্য ট্রান্সজেন্ডার ও তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের অবস্থা এবং কীভাবে তাদেরকে আমরা ইতিবাচকভাবে সমাজের মূল স্রোতে অন্তর্ভুক্ত করতে পারি – সে বিষয়ে কথা বলেছেন।

ব্র্যাক ব্যাংকের ধারাবাহিক অভ্যন্তরীণ আলোচনা অনুষ্ঠান ‘টেন্ডারটক’-এর আওতায় অনুষ্ঠানটি মঙ্গলবার একটি ডিজিটাল প্ল্যাটফর্মে আয়োজন করা হয়। ব্যাংকের ৬৫০ জনেরও বেশি কর্মী আলোচনায় অংশ নেন। অনুষ্ঠানের মূল উদ্দেশ্য ছিল জেন্ডার সংক্রান্ত বিষয়ে কর্মীদের আরও সংবেদনশীল করা।

তাসনুভা আনান শিশির বলেন, “সমাজে বারবার আমাকে আমার অস্তিত্বের প্রমাণ দিতে হয়েছে। আজ আমি সম্মানিত বোধ করছি যে ব্র্যাক ব্যাংক আমাকে তার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আমার জীবনের গল্প বলার আমন্ত্রণ জানিয়েছে। আমি মনে করি পরিবর্তন আনার জন্য এ ধরনের উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়। আমি আশাবাদী যে এ ধরনের আয়োজনের ফলে আনুষ্ঠানিক চাকরির বাজারগুলোতে ট্রান্সজেন্ডার ব্যক্তিদের সামাজিক অন্তর্ভুক্তির পথ উন্মুক্ত হবে।”

তাসনুভা এখন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে জনস্বাস্থ্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করছেন, যেখানে তিনি স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের জন্য বৃত্তি প্রাপ্ত প্রথম ট্রান্সজেন্ডার ব্যক্তি। এর বাইরেও তিনি বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার, ট্রান্সএন্ড, বাংলাদেশের জাতীয় মানবাধিকার কমিশন, রিথিংক, এবং তার নিজস্ব প্ল্যাটফর্ম, শ্রী: ভয়েস অফ সেকচুয়াল মাইনরিটি – সংস্থাগুলোতে কাজ করছেন।

ব্র্যাক ব্যাংকের হেড অফ এইচআর আক্তারউদ্দিন মাহমুদ বলেন, “পরিবর্তন আনার ক্ষেত্রে ব্র্যাক ব্যাংক সবসময়ই অগ্রণী ভূমিকা রেখে এসেছে, তা সে সিএমএসএমইগুলির আর্থিক অন্তর্ভুক্তিই হোক বা সুবিধাবঞ্চিতদের সামাজিক অন্তর্ভুক্তি হোক। আমরা ইতোমধ্যেই অ্যাসিড আক্রান্তদের আমাদের কর্মশক্তিতে অন্তর্ভুক্ত করেছি। ভবিষ্যতে আমরা ট্রান্সজেন্ডার ব্যক্তিদের আমাদের ব্যাংকে নিয়োগের পরিকল্পনা করছি। তাসনুভার সংগ্রাম এবং সাফল্য সর্বস্তরের মানুষদের ব্যাংকে অন্তর্ভূক্ত করার ব্যাপারে আমাদেরকে আরও আত্মবিশ্বাসী করেছে।”

‘টেন্ডারটক’ হলো ব্র্যাক ব্যাংকের এইচআর বিভাগের একটি উদ্যোগ যেখানে মানসিকতার পরিবর্তন আনার জন্য বিভিন্ন সংলাপের আয়োজন করা হয়। এইচআর টিমের পক্ষ থেকে বিভিন্ন বিশেষজ্ঞ ও উন্নয়নকর্মীদের টেন্ডারটকে আমন্ত্রণ জানানো হয়। আমন্ত্রিত অতিথিরা ব্যাংকের কর্মীদের সঙ্গে তাদের জ্ঞান এবং অভিজ্ঞতা শেয়ার করে তাদের মননশীল ও পরিবর্তনের চিন্তা করতে উদ্বুদ্ধ করেন।

বিডি প্রেসরিলিস / ৭ এপ্রিল ২০২১ /এমএম 


LATEST POSTS
দেশে আসুসটর পণ্য এনেছে স্টারটেক

Posted on এপ্রিল ২০th, ২০২১

দরিদ্র্য ও অসহায় মানুষের পাশে প্রিমিয়ার ব্যাংক

Posted on এপ্রিল ২০th, ২০২১

দেশে ই-স্টোর চালু করবে ভিভো

Posted on এপ্রিল ২০th, ২০২১

‘নগদ’ এ দৈনিক লেনদেন ছাড়াল ৪০০ কোটি টাকা

Posted on এপ্রিল ২০th, ২০২১

বাংলাদেশ পুলিশকে সুরক্ষা সামগ্রী দিল মেডিক্যার সেইফলাইফ

Posted on এপ্রিল ২০th, ২০২১

ওয়ালটনের নতুন ফোনের অনলাইন প্রি-বুকে ১০০০ টাকা ছাড়

Posted on এপ্রিল ২০th, ২০২১

বাবাহারা প্রধানমন্ত্রীর কাছে ব্যাংকার কন্যার দাবি

Posted on এপ্রিল ২০th, ২০২১

ঈদ আয়োজন নিয়ে এসেছে ফেইসরঙ

Posted on এপ্রিল ১৯th, ২০২১

নিপুণের ঈদ আয়োজন

Posted on এপ্রিল ১৯th, ২০২১

ফ্রি হোম ডেলিভারিতে পাওয়া যাবে মটোরোলা ফোন

Posted on এপ্রিল ১৯th, ২০২১