Follow us

এলো পরিবেশবান্ধব ইলেকট্রিক স্কুটার

 

নিজস্ব প্রতিবেদক :: যানজটে অতিষ্ঠ নগরবাসী। এখন ঢাকাকে ট্রাফিক জ্যামের শহর বলে সবাই জানে। যানজটে দুর্ভোগ কমিয়ে আনতে প্রতিনিয়ত নেয়া হচ্ছে নানা কার্যক্রম। তবু যানজটে ঢাকাবাসীর জানে জট লেগে যায়। সেই সঙ্গে রয়েছে করোনাভাইরাসের সংক্রমণের আতঙ্ক। চারিদিকে ধূলা আর দূষিত বাতাসে মানুষের জীবন বাঁচানো সমস্যা হয়ে দাঁড়িয়েছে।এই অতিমারি ভাইরাসের আক্রমণে তটস্থ বিশ্বে সোশ্যাল ডিসট্যান্সিংই এনেছে এবার আসল ওষুধ। তবেই জব্দ হবে সেই করোনাভাইরাস।

মানুষের দুর্ভোগের কথা মাথায় রেখেই ভারতের ইলেকট্রিক স্কুটার প্রস্তুতকারক সংস্থা জেমোপাই ইলেকট্রিক গত মাসেই তাদের নতুন ই-স্কুটারের একটা ঝলক সামনে নিয়ে এসেছিল। মাস ঘুরতেই দেশের প্রথম সোশ্যাল ডিসট্যান্সিং বাইক নিয়ে হাজির জেমোপাই ইলেকট্রিক। সেই মিনি ই-স্কুটারের নাম রাখা হয়েছে মিসো। দুর্ধর্ষ এই ই-স্কুটার নিয়ে বিস্তারিত তথ্যে নজর রাখা যাক।

জেমোপাই মিসো এই মুহূর্তে দুটি ভ্যারিয়েন্টসই পাওয়া যাবে। এই মিনি ই-স্কুটারে রয়েছে একটি মাত্র সিট। তবে সোশ্যাল ডিসট্যান্সিংয়ের কথা মাথায় রেখে যেমন এই ই-স্কুটারে একটি মাত্র সিট রাখা হয়েছে, তেমনই মালপত্র বহন করার জন্য রয়েছে একটি ক্যারিয়ারও। সেই ক্যারিয়ারে ১২০ কেজি অবধি ওজনের যে কোনও বস্তু বহন করা যেতে পারে। আর অন্য ভ্যারিয়েন্টস একই, তবে সেখানে কোনও ক্যারিয়ারের অপশন নেই।

মিসো ই-স্কুটারে লিথিয়াম-আয়ন ব্যাটারি রয়েছে। যার একটি ৪৮ভি এবং অপরটি ১কেডব্লিউ। এক বার ফুল চার্জ দিলে ৭৫ কিলোমিটার অবধি ছুটতে পারে দুর্দান্ত এই মিনি স্কুটার। ঘণ্টায় ২৫ কিলোমিটার বেগে দৌড়নোর ক্ষমতা রাখে ছোট্ট মিসো। সংস্থার দাবি, মাত্র দু’ঘণ্টাতেই ৯০ শতাংশ অবধি চার্জ হয়ে যায় আশ্চর্য এই বাইকের।

উল্লেখ্য, গ্রিন ই-মোবিলিটি এবং ওপাই ইলেকট্রিক এই দুইয়ের সম্মিলনেই প্রতিষ্ঠিত হয় জেমোপাই।মিসোর দামও মধ্যবিত্তের নাগালের মধ্যেই। অল্প সময়েই ফুল চার্জ হবে এই ই-স্কুটার। আর তার সঙ্গে ছুটবেও দ্রুত গতিতে। বাইকের ফিচার্সও এমনই যে টেকসই বহু দিন হবে বলে বিশ্বাস প্রস্তুতকারক সংস্থার। জেমোপাই মিসো-র দামও মধ্যবিত্তের আয়ত্তের মধ্যেই, মাত্র ৪৪ হাজার রুপি।

বিডি প্রেসরিলিস /০৩ জানুয়ারি ২০২১ /এমএম  


LATEST POSTS
ইসলামী ব্যাংকের ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

Posted on অক্টোবর ১৪th, ২০২১

কম দামে ৫জি ফোন আনল নকিয়া

Posted on অক্টোবর ১৪th, ২০২১

শিক্ষার্থীদের উন্নয়নে যাত্রা শুরু করল ‘ডাভ সেলফ-এস্টিম প্রজেক্ট’

Posted on অক্টোবর ১৪th, ২০২১

নতুন ডিজাইনের পালসার আনছে বাজাজ

Posted on অক্টোবর ১৩th, ২০২১

দারাজে নতুন রেকর্ড করলো রিয়েলমি জিটি মাস্টার এডিশন

Posted on অক্টোবর ১৩th, ২০২১

১২০০ এমবিপিএস ডুয়াল ব্যান্ড রাউটার আনছে ওয়ালটন

Posted on অক্টোবর ১৩th, ২০২১

ফুডপ্যান্ডায়ও গ্রাহকের টাকা খোয়া যাচ্ছে

Posted on অক্টোবর ১৩th, ২০২১

দেশে রেডমি ১০ আনল শাওমি

Posted on অক্টোবর ১২th, ২০২১

ওয়ান প্লাসের নতুন ফোন

Posted on অক্টোবর ১২th, ২০২১

বিশ্ব শিক্ষক দিবস উদযাপন করছে ক্লাসটিউন

Posted on অক্টোবর ১২th, ২০২১