Follow us

এডিবির নতুন প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া

 

নিজস্ব প্রতিবেদক :: আগামী পাঁচ বছরের জন্য এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জাপানি নাগরিক মাসাতাসুগু আসাকাওয়া। বোর্ড অব গভর্নরের মাধ্যমে সর্বসম্মতভাবে এডিবি’র প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তিনি।আগামী ২০ জানুয়ারি পূর্বসুরী তোহিকো নাকাওয়ের কাছ থেকে দশম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব বুঝে নেবেন তিনি।সোমবার দুপুরে এডিবি’র ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এডিবির পরিচালনা পর্ষদের সভাপতির দায়িত্বে আছেন দক্ষিণ কোরিয়ার উপ প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী হং নাম কি। নতুন প্রেসিডেন্ট জাপানের প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর বিশেষ উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালন করছেন। এছাড়াও আসাকাওয়া শেষ করবেন নাকাওয়ের রেখে যাওয়া মেয়াদ। যা ২০২১ সালের ২২ নভেম্বর শেষ হবে। এই সময়েও অতিরিক্ত দায়িত্ব পালন করবেন তিনি।

এডিবি জানায়, আন্তর্জাতিক অর্থ ও উন্নয়ন বিকাশের বিষয়ে নতুন প্রেসিডেন্টের বিস্তৃত এবং নানা অভিজ্ঞতা রয়েছে। যা এডিবিকে একটি সমৃদ্ধ, অন্তর্ভুক্তিমূলক, স্থিতিশীল এবং টেকসই এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশটির দৃষ্টিভঙ্গি অনুসরণে ভালভাবে কাজ করবে।

চার দশকের বর্ণাঢ্য ক্যারিয়ারে আসাকাওয়া আন্তর্জাতিক অর্থ বিষয়ক উপমন্ত্রীসহ জাপানের অর্থ মন্ত্রণালয়ে একাধিক ঊর্ধ্বতন পদে অধিষ্ঠিত ছিলেন। উন্নয়ন নীতি, বৈদেশিক মুদ্রার বাজার এবং বিভিন্ন ক্ষেত্রে পেশাদারিত্বের অভিজ্ঞতা অর্জন করেছেন তিনি। আন্তর্জাতিক কর নীতির ক্ষেত্রে তার রয়েছে পেশাগত বিরাট অভিজ্ঞতা। যা এডিবির কাজকে আরো সমৃদ্ধ করবে।

২০১৯ এর জি২০ ওসাকা শীর্ষ সম্মেলন এবং জাপানের ফুকুয়োকায় জি২০ অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর সভায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এছাড়াও গ্লোবাল ফিনান্সিয়াল ক্রাইসিসের সময় সাবেক জাপানি প্রধানমন্ত্রী তারো অসোর কার্যনির্বাহী সহকারী হিসাবে কাজ করেন। আসাকাওয়া অর্থনৈতিক সহযোগিতা ও বিকাশ সংস্থায় ২০১১ সাল থেকে ২০১৬ সাল পযর্ন্ত আর্থিক বিষয়ক কমিটিতে ছিলেন।

বিডি প্রেসরিলিস / ০২ ডিসেম্বর ২০১৯ /এমএম


LATEST POSTS
সেরা ভ্যাটদাতার পুরস্কার পেল প্রাণের তিন প্রতিষ্ঠান

Posted on ডিসেম্বর ১১th, ২০১৯

ওয়ালটন ফ্রিজের ক্যাশ ভাউচারে ঘরভর্তি পণ্য কিনলেন তিন ক্রেতা

Posted on ডিসেম্বর ১১th, ২০১৯

বিমানের নিজস্ব অ্যাপসে টিকিট কাটলে ১০ শতাংশ ছাড়

Posted on ডিসেম্বর ১১th, ২০১৯

সোনালী ব্যাংকে ‘হৃদয়ে বঙ্গবন্ধু’ আলোকচিত্র প্রদর্শনী

Posted on ডিসেম্বর ১১th, ২০১৯

১২ ডিসেম্বর থেকে দারাজে বছর শেষের ছাড়

Posted on ডিসেম্বর ১১th, ২০১৯

ইসলামিক ওয়ালেট চালু করল আল-আরাফাহ ইসলামী ব্যাংক

Posted on ডিসেম্বর ১১th, ২০১৯

ওয়ালটন স্মার্ট রেফ্রিজারেটরের বিজ্ঞাপনে মাশরাফি

Posted on ডিসেম্বর ১১th, ২০১৯

ওয়ালটনের বিজয় দিবস ক্রীড়া প্রতিযোগিতা শুরু

Posted on ডিসেম্বর ১১th, ২০১৯

BDYEA এর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

Posted on ডিসেম্বর ১০th, ২০১৯

‘ফিউচার লিডারশিপ প্রোগ্রাম- ২০১৯’ শুরু করলো দারাজ বাংলাদেশ

Posted on ডিসেম্বর ১০th, ২০১৯