Follow us

এক চার্জেই ২০০ কিলোমিটার ছুটবে ইলেকট্রিক বাইক

 

নিজস্ব প্রতিবেদক ::  জ্বালানি তেল ব্যবহারে নির্গত ধোঁয়া পৃথিবীর বায়ূমন্ডলে কার্বন মনো অক্সাইডের পরিমাণ বাড়িয়ে দিচ্ছে। ফলে পৃথিবীর চারদিকে আবৃত ওজোনস্তর ক্ষতিগ্রস্ত হয়ে পৃথিবীতে একদিকে সুর্যের ক্ষতিকর রশ্মি প্রবেশ করছে, অন্যদিকে পৃথিবী দিন দিন উত্তপ্ত হয়ে উঠছে। পৃথিবীব্যাপী সকল যানবাহনই এখন বিদ্যুতচালিত করা হচ্ছে। বিশ্বের নামি দামি ব্রান্ডগুলো ইলেকট্রিক যানবাহন তৈরি শুরু করে দিয়েছে। এসব দিক বিবেচনা করে বাজারে এলো দ্রুতগতির ইলেকট্রিক বাইক।

আজ লঞ্চ হতে চলেছে ভারতের নতুন একটি ইলেকট্রিক বাইক, যার নাম ওবেন রোর। এটি ওবেন ইলেকট্রিক নামক সংস্থাটির প্রথম কোনও ইলেকট্রিক বাইক ভারতের মার্কেটে হাজির হতে চলেছে। রোর নামক এই বিদ্যুতচালিত মোটরসাইকেলটি একবার লঞ্চ হয়ে গেলে প্রতিযেগিতা হতে পারে রিভল্ট আরভি ৪০০ এবং টক্র ক্রাটোস এই দুই ইভির সঙ্গে।

সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, এই রোর নামক দু’চাকা গাড়িটির রেঞ্জ হতে চলেছ ২০০ কিলোমিটার। অর্থাৎ একবার চার্জেই তা ২০০ কিলোমিটার পর্যন্ত ছুটতে পারবে। বাইকটির সর্বোচ্চ স্পিড প্রতি ঘণ্টায় ১০০ কিলোমিটার। ওবেন রোর ইলেকট্রিক মোটরসাইকেলের ফিচার্স ও স্পেসিফিকেশনস সংক্রান্ত যাবতীয় তথ্য একনজরে দেখে নেওয়া যাক।

দেশি ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারক সংস্থা ওবেন-এর প্রথম বাইকটির উল্লেখযোগ্য ফিচার্সের মধ্যে থাকছে একটি বড় ডিজিটাল ইনস্ট্রুমেন্ট কনসোল, এলইডি ইন্ডিকেটরস, এলইডি হেডলাইটস, স্প্লিটজ়িরোস্টাইল সিট-সহ আরও একাধিক ফিচার্স। ফাইভ-স্পোক অ্যালয় হুইল দেওয়া হচ্ছে এই ইলেকট্রিক বাইকে। রেট্রো-মডার্ন ডিজ়াইনের এই বৈদ্যুতিক বাইকটি লুকের দিক থেকে অনবদ্য হতে চলেছে।

বাইকটির স্পেসিফিকেশনস সম্পর্কে দেশের এই ইভি ম্যানুফ্যাকচারার এখনও পর্যন্ত অফিসিয়ালি কিছুই ঘোষণা করেনি। তবে এর আগেই ওবেন জানিয়েছিল যে, এই রোর ই-বাইকের রেঞ্জ ২০০ কিলোমিটার এবং সর্বাধিক স্পিড ঘণ্টায় ১০০ কিলোমিটার। পাশাপাশি সংস্থার তরফ থেকে আরও জানানো হয়েছে যে, প্রাথমিকভাবে ভারতে ওবেন রোর ইলেকট্রিক বাইকের একটাই মাত্র ভ্যারিয়েন্ট নিয়ে আসা হবে।

এই ইলেকট্রিক বাইকের দাম সম্পর্কে সংস্থার তরফে অফিসিয়ালি কিছু না জানানো হলেও ভারতে ১.৩ লাখ টাকা থেকে ১.৫ লাখ টাকার মধ্যে লঞ্চ হতে পারে ওবেন রোর যা দিল্লিতে এক্স-শোরুম প্রাইস বলে জানা গিয়েছে।ওবেন রোর ভারতে বেঙ্গালুরুতে ইলেকট্রনিক সিটির কাছাকাছি তাদের ম্যানুফ্যাকচারিং ইউনিটের সেটআপ করছে, যেখানে বছরে ৩ লাখ করে ইলেকট্রিক বাইক তৈরি করবে।

বিডি প্রেসরিলিস / ১৫ মার্চ ২০২২ /এমএম 


LATEST POSTS
একুশে বই মেলায় বিকাশ পেমেন্টে ১৫০ টাকা অফার

Posted on ফেব্রুয়ারি ৪th, ২০২৩

সোনালী ব্যাংকের সঙ্গে স্মার্ট টেকনোলজিসের ডাটা সেন্টার চুক্তি সম্পন্ন

Posted on ফেব্রুয়ারি ২nd, ২০২৩

একসঙ্গে কাজ করবে পেন্টাগন ইন্টারন্যাশনাল লিমিটেড ও বেবি কেয়ার এন্ড কমফোর্ট

Posted on জানুয়ারি ২৬th, ২০২৩

ডাচ্-বাংলা ব্যাংকের ২০২৩ সালের ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

Posted on জানুয়ারি ২৪th, ২০২৩

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যানের বাসভবনে সৌজন্য সাক্ষাৎ

Posted on জানুয়ারি ১৮th, ২০২৩

নভোএয়ারের এক দশক পূর্তি, সেরা এজেন্টদের পুরস্কার

Posted on জানুয়ারি ১৭th, ২০২৩

শেষ হলো ‘সিটি আইটি মেগা ফেয়ার ২০২২’

Posted on জানুয়ারি ৮th, ২০২৩

জাপানি শিশুপণ্য কোদোমোতে আরো নতুন ২ পণ্য

Posted on জানুয়ারি ৮th, ২০২৩

ছুটির দিনে জমজমাট আইডিবি মেলা

Posted on জানুয়ারি ৬th, ২০২৩

সিটি আইটি মেগা ফেয়ারের আজ চলছে ৮ম দিন

Posted on জানুয়ারি ৫th, ২০২৩