Follow us

ঈদের সালামি হিসেবে বই পেল শিশুরা

ঈদের সালামি হিসেবে বই পেল শিশুরা

নিজস্ব প্রতিবেদক :: বরাবরের মতো এবারের ঈদেও শিশুদের বই দেওয়া হয়েছে চাঁদপুরের গাজী আবদুর রহমান পাঠাগারের উদ্যোগে। গত ২২ আগস্ট ঈদুল আজহার দিন দুপুরে চাঁদপুর সদরের নানুপুরের গাজী বাড়িতে এ বই দেয়া হয়।

ঈদের সালামি হিসেবে প্রায় অর্ধশত শিশুর হাতে এ বই তুলে দেন পাঠাগারের উপদেষ্টা মরিয়ম বেগম, সদস্য সুমাইয়া আক্তার মুনিয়া, গাজী আবদুল মান্নান, ফারহানা আক্তার আঁখিসহ অন্য সদস্যরা।

এর আগেও এ পাঠাগারের উদ্যোগে একই স্থানে ও উপজেলার ইসলামপুর গাছতলা গ্রামে শিশুদের মাঝে ঈদের সালামি হিসেবে বই বিতরণ করা হয়। এবার পাঠাগারটি ১৪ বারের মতো এ বই বিতরণ করল। বই বিতরণ কার্যক্রমের সহযোগী ছিল দেশীয় পণ্যের উৎপাদক ও সরবরাহকারী প্রতিষ্ঠান মরিয়ম ক্র্যাফট।

বিতরণ করা বইয়ের মধ্যে ছিল ছড়া, কবিতা, গল্প, মুক্তিযুদ্ধ, বিজ্ঞান, ফুল, পাখি, প্রকৃতি, সাধারণ জ্ঞান ও শিশুতোষ ম্যাগাজিন। ঈদের সালামি হিসেবে সাধারণত শিশুরা বড়দের কাছ থেকে নতুন টাকা, জামা, জুতা বা খেলনা পেয়ে থাকে।

এসবের পাশাপাশি ব্যতিক্রম হিসেবে বই উপহার পেয়ে শিশুরা বেশ উচ্ছাস প্রকাশ করে। চাঁদপুর সরকারি টেকনিক্যাল স্কুলের শিক্ষার্থী সিয়াম দেওয়ান ও ইসলামপুর গাছতলা গ্রামের মীম জানায়, গল্প, ছড়া বা কবিতার বই পড়তে তাদের ভালো লাগে। তাই নতুন বই পেয়ে অনেক খুশি তারা। এছাড়া বই পেয়ে খুশির কথা জানায় নানুপুর ও ইসলামপুর গাছতলা গ্রামের বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

পাঠাগারের উপদেষ্টা মরিয়ম বেগম বলেন, উৎসব-পার্বণে শিশুদের বই উপহার দিলে তাদের পড়ার আগ্রহ বাড়ে। এছাড়া পাঠ্য বইয়ের পাশাপাশি সৃজনশীলন বই পড়লে শিশুদের জ্ঞান বৃদ্ধি পায়, তারা স্বাপ্নিক হয়। সেজন্য আমরা শিশুদের ঈদের সালামি হিসেবে সৃজনশীল বই উপহার দিই।

বই বিতরণের পাশাপাশি ২০০১ সালে প্রতিষ্ঠিত এ পাঠাগারের উদ্যোগে শিক্ষাবৃত্তি প্রদান, গাছের চারা বিতরণ ও রোপণ, সাধারণ জ্ঞান ও বিভিন্ন খেলাধুলা প্রতিযোগিতা, ইলিশ আড্ডাসহ বিভিন্ন সামাজিক কার্যক্রমের আয়োজন ও ‘ঈদ উৎসব’ নামে ঈদের শুভেচ্ছাপত্র প্রকাশিত হয়ে আসছে।

(বিডি প্রেস রিলিস/২৬ আগস্ট ২০১৮/এসএম)


LATEST POSTS
ক্রেতা ও পরিবার সুরক্ষা নীতি এবং ওয়ানস্টপ সার্ভিস চালু ওয়ালটনের

Posted on ডিসেম্বর ৫th, ২০২২

আইসিএমএবির ‘বেস্ট করপোরেট অ্যাওয়ার্ড’ পেলো ইনডেক্স এগ্রো

Posted on ডিসেম্বর ৫th, ২০২২

শিশু প্রসাধনী নিয়ে বেবি কেয়ার এন্ড কমফোর্ট

Posted on ডিসেম্বর ৩rd, ২০২২

“বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট: বাংলাদেশের মুক্তির উপায়” শীর্ষক বার্ষিক সম্মেলন

Posted on নভেম্বর ২৯th, ২০২২

সোনালী ব্যাংকের সঙ্গে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির চুক্তি

Posted on নভেম্বর ২৯th, ২০২২

মাস্টারকার্ড এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেল ‘নগদ’

Posted on নভেম্বর ২৭th, ২০২২

নতুন মডেলের ফোরকে ইন্টারঅ্যাকটিভ ডিসপ্লে আনলো ওয়ালটন

Posted on নভেম্বর ২৭th, ২০২২

ইউএস-বাংলার বিমান বহরে যুক্ত হলো আরো একটি বোয়িং ৭৩৭-৮০০

Posted on নভেম্বর ২৭th, ২০২২

সর্বাধিক ছয়টি রপ্তানি পদক পেল প্রাণ-আরএফএল

Posted on নভেম্বর ২২nd, ২০২২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাটলকে তারুণ্যের রঙে রাঙিয়ে দিলো স্কিটো

Posted on নভেম্বর ২২nd, ২০২২