Follow us

ইউডিটিসিএল এখন জেটি ইন্টারন্যাশনাল

নিজস্ব প্রতিবেদক ::  গ্লোবাল অ্যালাইনমেন্টের জন্য ইউনাইটেড ঢাকা টোব্যাকো কোম্পানি লিমিটেড-এর (ইউডিটিসিএল) নাম পরিবর্তন করে জেটি ইন্টারন্যাশনাল বাংলাদেশ লিমিটেড করা হয়েছে।কোম্পানি আইন ১৯৯৪ এর বিধান অনুযায়ী, ০৫ এপ্রিল ২০২৩ তারিখ থেকে নতুন নাম কার্যকর হয়েছে।

জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল (জেটিআই) জেটি ইনকর্পোরেশন এর একটি সহ-প্রতিষ্ঠান। বিশ্বের শীর্ষস্থানীয় আন্তর্জাতিক তামাক ও ভ্যাপিং প্রতিষ্ঠান জেটিআই-এর সদর দপ্তর সুইজারল্যান্ডের জেনেভা-তে অবস্থিত। ২৩ বছর আগে জাপান টোব্যাকো আরজে রেনল্ডস-এর নন-ইউএস কার্যক্রমগুলো অধিগ্রহণের পর জেটিআই-এর যাত্রা শুরু হয়, এবং গত দুই দশক যাবত বিশ্বব্যাপি প্রায় ৪৮,০০০ কর্মী নিরবিচ্ছিন্নভাবে প্রতিষ্ঠানটির প্রবিদ্ধি পরিচালনা করছে।২০১৮ সালে প্রায় ১.৫ বিলিয়ন মার্কিন ডলারের (প্রায় ১২,৭৫০ কোটি টাকা) বিনিয়োগের মাধ্যমে আকিজ গ্রুপের তামাক ব্যবসা অধিগ্রহণ করে জেটিআই, যা দেশের বেসরকারি খাতে একক বৃহত্তম সরাসরি বিদেশী বিনিয়োগ (এফডিআই)।

অধিগ্রহণের প্রথম তিন বছরেই জেটিআই বিভিন্ন কর ও শুল্ক বাবদ জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) প্রায় ১৪,৩০৩ কোটি টাকা প্রদান করেছে, যা প্রতিষ্ঠানটিকে জাতীয় কোষাগারের অন্যতম শীর্ষ রাজস্ব প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে পরিচিতি দেয়।এছাড়া প্রতিষ্ঠানটি অধিগ্রহণের পর থেকে অবকাঠামো, প্রযুক্তি, মানব উন্নয়ন ও স্থানীয় জনগোষ্ঠীর উন্নয়নের বিভিন্ন গুরুত্বপূর্ণ চাহিদা পূরণে প্রায় ১,৭৪০ কোটি টাকা বিনিয়োগ করেছে। জেটি ইন্টারন্যাশনাল বাংলাদেশ লিমিটেড দেশের বেসরকারি খাতের সর্ববৃহৎ নিয়োগকারী প্রতিষ্ঠানগুলোর একটি। ৩টি কারখানা পরিচালনার পাশাপাশি গ্রামীণ অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে ১৫,২০০ জন তামাক চাষীদের নিয়ে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

ইউডিটিসিএল থেকে জেটি ইন্টারন্যাশনাল বাংলাদেশ লিমিটেড হিসেবে নিবন্ধিত নাম পরিবর্তনের ফলে প্রতিষ্ঠানটির আন্তর্জাতিক বাণিজ্যে অন্তর্ভুক্তি আরও সুসংগত হবে। অন্তর্ভুক্তি শক্তিশালী করার ফলে জেটিআই বৈশ্বিক মান ও যথাযোগ্য কর্তব্য পালনের মাধ্যমে তার স্টেকহোল্ডারদের সেবা প্রদানে আশাবাদী।জেটি ইন্টারন্যাশনাল বাংলাদেশ লিমিটেড অর্থনীতি, জনগণ এবং প্রাতিষ্ঠানিক উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখার পাশাপাশি কর্পোরেট সামাজিক দায়বদ্ধতার মাধ্যমে বৃহত্তর জনগোষ্ঠীর মাঝে টেকসই প্রবৃদ্ধি সাধনে প্রতিশ্রুতিবদ্ধ।

বিডি প্রেসরিলিস / ২০ আগস্ট ২০২৩ /এমএম  


LATEST POSTS
ডেলের সেরা সল্যুশন প্রোভাইডার স্মার্ট টেকনোলজিস

Posted on জুলাই ১৬th, ২০২৪

বাজার মাতাতে অনার নিয়ে আসছে এআই পোট্রেইট মাস্টার অনার ২০০ এবং

Posted on জুলাই ১৬th, ২০২৪

তিন স্বর্ণসহ সাতটি রপ্তানি পদক পেল প্রাণ-আরএফএল

Posted on জুলাই ১৫th, ২০২৪

শাহ্জালাল ইসলামী ব্যাংকের ৩৮১তম সভা অনুষ্ঠিত

Posted on জুলাই ৬th, ২০২৪

ইসলামী ব্যাংকের ভাটিয়ারী উপশাখা উদ্বোধন

Posted on জুলাই ৬th, ২০২৪

বিকাশের স্টুডেন্ট অ্যাকাউন্ট ক্যাশলেস লেনদেনে প্রস্তুত করবে ভবিষ্যৎ প্রজন্মকে

Posted on জুলাই ৬th, ২০২৪

‘ফুডি’র পথচলা শুরু

Posted on জুলাই ৬th, ২০২৪

বাজারে শক্তিশালী ব্যাটারি নিয়ে ভিভোর নতুন স্মার্টফোন

Posted on জুলাই ৬th, ২০২৪

বিশ্বখ্যাত ফটোগ্রাফি স্টুডিও হারকোর্ট ফিচার নিয়ে আসছে স্মার্টফোন অনার ২০০ সিরিজ

Posted on জুনe ৩০th, ২০২৪

ঈদে অনার স্মার্টফোনে অবিশ্বাস্য ক্যাশব্যাক ও ১ বছর পর্যন্ত ফ্রি ইন্টারনেট

Posted on জুনe ৮th, ২০২৪