Follow us

ইউডিটিসিএল এখন জেটি ইন্টারন্যাশনাল

নিজস্ব প্রতিবেদক ::  গ্লোবাল অ্যালাইনমেন্টের জন্য ইউনাইটেড ঢাকা টোব্যাকো কোম্পানি লিমিটেড-এর (ইউডিটিসিএল) নাম পরিবর্তন করে জেটি ইন্টারন্যাশনাল বাংলাদেশ লিমিটেড করা হয়েছে।কোম্পানি আইন ১৯৯৪ এর বিধান অনুযায়ী, ০৫ এপ্রিল ২০২৩ তারিখ থেকে নতুন নাম কার্যকর হয়েছে।

জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল (জেটিআই) জেটি ইনকর্পোরেশন এর একটি সহ-প্রতিষ্ঠান। বিশ্বের শীর্ষস্থানীয় আন্তর্জাতিক তামাক ও ভ্যাপিং প্রতিষ্ঠান জেটিআই-এর সদর দপ্তর সুইজারল্যান্ডের জেনেভা-তে অবস্থিত। ২৩ বছর আগে জাপান টোব্যাকো আরজে রেনল্ডস-এর নন-ইউএস কার্যক্রমগুলো অধিগ্রহণের পর জেটিআই-এর যাত্রা শুরু হয়, এবং গত দুই দশক যাবত বিশ্বব্যাপি প্রায় ৪৮,০০০ কর্মী নিরবিচ্ছিন্নভাবে প্রতিষ্ঠানটির প্রবিদ্ধি পরিচালনা করছে।২০১৮ সালে প্রায় ১.৫ বিলিয়ন মার্কিন ডলারের (প্রায় ১২,৭৫০ কোটি টাকা) বিনিয়োগের মাধ্যমে আকিজ গ্রুপের তামাক ব্যবসা অধিগ্রহণ করে জেটিআই, যা দেশের বেসরকারি খাতে একক বৃহত্তম সরাসরি বিদেশী বিনিয়োগ (এফডিআই)।

অধিগ্রহণের প্রথম তিন বছরেই জেটিআই বিভিন্ন কর ও শুল্ক বাবদ জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) প্রায় ১৪,৩০৩ কোটি টাকা প্রদান করেছে, যা প্রতিষ্ঠানটিকে জাতীয় কোষাগারের অন্যতম শীর্ষ রাজস্ব প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে পরিচিতি দেয়।এছাড়া প্রতিষ্ঠানটি অধিগ্রহণের পর থেকে অবকাঠামো, প্রযুক্তি, মানব উন্নয়ন ও স্থানীয় জনগোষ্ঠীর উন্নয়নের বিভিন্ন গুরুত্বপূর্ণ চাহিদা পূরণে প্রায় ১,৭৪০ কোটি টাকা বিনিয়োগ করেছে। জেটি ইন্টারন্যাশনাল বাংলাদেশ লিমিটেড দেশের বেসরকারি খাতের সর্ববৃহৎ নিয়োগকারী প্রতিষ্ঠানগুলোর একটি। ৩টি কারখানা পরিচালনার পাশাপাশি গ্রামীণ অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে ১৫,২০০ জন তামাক চাষীদের নিয়ে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

ইউডিটিসিএল থেকে জেটি ইন্টারন্যাশনাল বাংলাদেশ লিমিটেড হিসেবে নিবন্ধিত নাম পরিবর্তনের ফলে প্রতিষ্ঠানটির আন্তর্জাতিক বাণিজ্যে অন্তর্ভুক্তি আরও সুসংগত হবে। অন্তর্ভুক্তি শক্তিশালী করার ফলে জেটিআই বৈশ্বিক মান ও যথাযোগ্য কর্তব্য পালনের মাধ্যমে তার স্টেকহোল্ডারদের সেবা প্রদানে আশাবাদী।জেটি ইন্টারন্যাশনাল বাংলাদেশ লিমিটেড অর্থনীতি, জনগণ এবং প্রাতিষ্ঠানিক উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখার পাশাপাশি কর্পোরেট সামাজিক দায়বদ্ধতার মাধ্যমে বৃহত্তর জনগোষ্ঠীর মাঝে টেকসই প্রবৃদ্ধি সাধনে প্রতিশ্রুতিবদ্ধ।

বিডি প্রেসরিলিস / ২০ আগস্ট ২০২৩ /এমএম  


LATEST POSTS
দেশের বাজারে আইটেল পি৫৫

Posted on ফেব্রুয়ারি ২২nd, ২০২৪

আবারও সময় বাড়লো মিনিস্টারের ‘নির্বাচনি অফারের’

Posted on ফেব্রুয়ারি ১০th, ২০২৪

পাঠাও ফুড-এর ‘ফুড ফেস্টিভাল’ ক্যাম্পেইন

Posted on ফেব্রুয়ারি ১০th, ২০২৪

নতুন মডেলের স্মার্টফোন, এসএসডি ও ক্যাশব্যাক অফারের উদ্বোধন

Posted on ফেব্রুয়ারি ১০th, ২০২৪

খাদ্যপণ্যের বিশাল সমাহার নিয়ে বাণিজ্য মেলায় প্রাণ

Posted on জানুয়ারি ৩১st, ২০২৪

গ্রামীণফোন নিয়ে এলো সহজ সব প্ল্যান

Posted on জানুয়ারি ৩১st, ২০২৪

সারা’য় বিশেষ শীত অফার

Posted on জানুয়ারি ৩১st, ২০২৪

দেশের বাজারে দুর্দান্ত ফিচারের স্মার্টফোন অনার এক্স৯বি

Posted on জানুয়ারি ২২nd, ২০২৪

কার্ভড ডিসপ্লের আইটেল এস ২৩+ উন্মোচন হলো দেশের বাজারে

Posted on জানুয়ারি ১৮th, ২০২৪

ফরিদপুর-১ আসনে দোলনের পক্ষে গণজোয়ার

Posted on জানুয়ারি ৪th, ২০২৪