Follow us

আইআইইউএম বিশ্ববিদ্যালয়ে পিএইচডি’র সুযোগ দিচ্ছে নর্দান ইউনিভার্সিটি

 

নিজস্ব প্রতিবেদক :: বাংলাদেশের অন্যতম উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল হায়ার স্টাডিজ (বিআইআইএইচএস) এবং নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ মালয়েশিয়ার সুপরিচিত উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া (আইআইইউএম) এর সাথে যৌথভাবে কাজ শুরু করেছে।

আইআইইউএম এর ইনস্টিটিউট অব ইসলামিক ব্যাংকিং এন্ড ফিন্যান্স (আইআইআইবিএফ) ও নর্দানের প্রতিষ্ঠান বিআইআইএইচএস যৌথভাবে ইসলামিক ব্যাংকিং এন্ড ফাইন্যান্স এর উপর পিএইচডি করার সুযোগ করা দিচ্ছে।

বিআইআইএইচএস এর মাধ্যমে শিক্ষক, গবেষক, করপোরেট ব্যক্তিত্ব ও ব্যাংকাররা পিএইচডি’র জন্য আবেদন করতে পারবেন। বিশেষ করে, বাংলাদেশে অবস্থান করে তিন বছরের মধ্যে এই পিএইচডি সম্পন্ন করা সম্ভব। এছাড়া, ভালো রেজাল্ট ও অভিজ্ঞরা স্কলারশীপেরও সুযোগ পাবেন।

এই বিশ্ববিদ্যালয়ের ডক্টরাল প্রোগ্রামসমূহ হলো- ইসলামী ব্যাংকিং ও ফিনান্সে ফিকহ্ মুয়ামালাত, ইসলামী ব্যাংকিং ও ফিনান্স আইন, ইসলামী ব্যাংকগুলির কার্যকারিতা, ইসলামী ইন্সুরেন্স, বিনিয়োগ ব্যাংকিং, ইসলামিক সম্পদ ব্যবস্থাপনা, ইসলামিক শেয়ার বাজার, ইসলামী মাইক্রোক্রেডিট এবং মাইক্রো-ফিনান্সিং, ইসলামী ব্যাংকিং ও ফিনান্সের জন্য করপোরেট এবং শরিয়াহ্ প্রশাসন, ওয়াকফ্, ঝুঁকি ব্যবস্থাপনা, অর্থনীতি ও হিসাববিজ্ঞান।

প্রসঙ্গত, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া কিউএস র‌্যাংকিং এর গ্লোবাল র‌্যাংকিং অর্জন করা একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। ১৯৮৩ সালে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ আইআইইউএম প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেন। বর্তমানে এই ইউনিভার্সিটিতে রয়েছে ২০০০ একাডেমিক কর্মী, ১৪টি অনুষদ, ৩টি ইনস্টিটিউট এবং ২টি কেন্দ্র। মালয়েশিয়ার বেশ কয়েকটি রাজ্যে এদের অনেকগুলো ক্যাম্পাস।

২০১৯ সালে মালয়েশিয়ার কুয়ালালামপুরে নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ (এনইউবি), আইআইইউএম ও ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া অ্যালামনাই বাংলাদেশ চ্যাপ্টার -এর যৌথ উদ্যোগে ‘রিভিজিটিং মালয়েশিয়া-বাংলাদেশ রিলেশন্স: ইন পারস্যুয়েট অব এ নিউ ইরা অফ মিউচুয়াল প্রসপেক্টস’ বিষয় এক সেমিনার অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, বিআইআইএইচএস ইংল্যান্ড, আমেরিকা, কানাডা, চীন, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সাইপ্রাস, তুরস্ক, ইতালী, জার্মানী, চেকরিপাবলিক, মালয়েশিয়া, ভারত ও নেপালের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলোর সাথে যৌথভাবে মাস্টার্স, পিএইচডি, পোস্ট ডক্টরাল রিসার্চের উচ্চশিক্ষার সুযোগ তৈরি করছে। বিস্তারিত তথ্যের জন্য ক্লিক করুন www.biihs.com.bd– এই ঠিকানায়।

বিডি প্রেসরিলিস /০৪ ফেব্রুয়ারি ২০২১ /এমএম  


LATEST POSTS
ফ্ল্যাশ চার্জিং সুবিধা আনতে গ্লোবাল পার্টনারশিপের ঘোষণা অপোর

Posted on মার্চ ৪th, ২০২১

তরুণদের জন্য পর্বভিত্তিক স্টোরি টেলিং ক্যাম্পেইন নিয়ে এলো স্প্রাইট

Posted on মার্চ ৪th, ২০২১

টেকনো নিয়ে এল ৪/৬৪ জিবির স্পার্ক সিক্স গো

Posted on মার্চ ৪th, ২০২১

আইটেলের গ্র্যান্ড মিটআপ অনুষ্ঠিত

Posted on মার্চ ১st, ২০২১

ইনফিনিক্স নোট ৮ আই : মোবাইল গেমিং ও ফটোগ্রাফির গেম-চেঞ্জার

Posted on মার্চ ১st, ২০২১

শুরু হচ্ছে অস্ট্রেলিয়ান অনলাইন শিক্ষামেলা

Posted on ফেব্রুয়ারি ২৮th, ২০২১

গ্রামীণফোনের এমটুএম সল্যুশন সেবা নেবে রাকাব

Posted on ফেব্রুয়ারি ২৭th, ২০২১

৪৮ পয়সা কল রেট অফার চালু করল এয়ারটেল

Posted on ফেব্রুয়ারি ২৭th, ২০২১

মিডরেঞ্জের নতুন ফোন আনছে ভিভো

Posted on ফেব্রুয়ারি ২৭th, ২০২১

মটোরোলা ফোনে এক্সচেঞ্জ অফার

Posted on ফেব্রুয়ারি ২৭th, ২০২১